• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ বিহার বিধানসভা নির্বাচন: বিজেপির শরিক পাসওয়ানরা অন্য পথে! লালু শিবির শান দিচ্ছে কোন সমরাস্ত্রে

বিহার নির্বাচণের দামামা এখনও সেভাবে বাজেনি। তবে,গোবলয়ের অন্যতম হাইভোল্টেজ রাজনীতির মধ্যে থাকা লালু-নীতীশের এলাকায় ভোট নিয়ে ইতিমধ্যেই পারদ চড়তে শুরু করে দিয়েছে। এমন এক পরিস্থিতিতে এবার সমস্ত দলই ধীরে ধীরে নিজেদের ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে। একনজরে দেখে নেওয়া যাক কোন রাজনৈতিক দল কোনপথে ব্যাটিং এর জন্য প্রস্তুতি নিচ্ছে বিহার নির্বাচন ঘিরে।

বিজেপি শরিক লোকজনশক্তি কোন গেমপ্ল্যানে?

বিজেপি শরিক লোকজনশক্তি কোন গেমপ্ল্যানে?

ঝাড়খন্ড নির্বাচনের মতোই এবার বিহার নির্বাচনেও বিজেপির থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করল রামবিলাস পাসওয়ানের শিবির। কেন্দ্রীয়মন্ত্রী পাসওয়ানের দল লোকজনশক্তি পার্টি ঝাড়খন্ড মডেলেই এবার বিহার নির্বাচনেও একাই লড়ার সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে নীতীশ-সুশীল জোটে রামবিলাস শিবির থাকছে না বলেই মনে করা হচ্ছে। নাগরিকত্ব ইস্যুতে দেশ জুড়ে বিজেপি বিরোধিতা ও ঝাড়খন্ড নির্বাচনের ভোট-গণিতের নিরিখে পাসওয়ান শিবির এমন সিদ্ধান্তের পথে এগিয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে।

২৪৩ আসনের বিহার বিধানসভা ওলালু রণনীতি

২৪৩ আসনের বিহার বিধানসভা ওলালু রণনীতি

২৪৩ আসনের বিহার বিধানসভা নির্বাচনে লড়াইয়ের জন্য ' নীতীশ হটাও ' য়ের ডাক লালুর আরজেডি দিতেই চাঙ্গা হয়ে গিয়েছে বিহারের রাজনীতি। এবার আরজেডির তরফে বিজেপি বিরোধী শিবিরের সমস্ত পার্টিকে একজোট হয়ে বিহারে লড়ার ডাক দিয়েছে এই দল। আরজেডির রঘুবংশ প্রসাদ বলেন,' বিজেপির জোট সরকারকে উচ্ছেদ করতে আমরা সকলে একজোট হব।'

কংগ্রেস কোনপথে হাঁটছে?

কংগ্রেস কোনপথে হাঁটছে?

সদ্য ঝাড়খন্ড নির্বাচনে কংগ্রেসের রণনীতি সাফল্য পেয়েছে। এরপর বিহার নির্বাচনে সেই ঝাড়খন্ড মডেলকে সঙ্গে নিয়েই চলতে শুরু করতে চাইছে কংগ্রেস। এক্ষেত্রে আরা লালুপ্রসাদের আরজেডির সঙ্গে হাত মিলিয়েই এগিয়ে যেতে থাকবে বলে খবর।

 বিজেপি-জেডিইউ শিবিরের খবর

বিজেপি-জেডিইউ শিবিরের খবর

জেডিইউ-র তরফে প্রশান্ত কিশোরের একাধিক বক্তব্য একের পর এক বিতর্ক তৈরি করেছে। তার পল্টা জবাবে কিশোরকে বেঁধেন বিহারের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল মোদী। এমন পরিস্থিতিতে যদিও দুই শরিকদের মধ্যে সমস্ত কিছুই 'অল ইজ ওয়েল' রয়েছে বলে জানিয়েছেন নীতীশ। তবে সেখানে গঙ্গার জল ভোটের আগে কতদূর গড়ায় সেদিকে চোখ রাজনৈতিক বিশ্লেষকদের।

তোলা না দেওয়ায় মারধর সরকারি কর্মচারী ও তার পরিবারকে

নীতীশের এনআরসি বিরোধিতার মাঝেই এনপিআরের দিনক্ষণ ঘোষণা বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীর

English summary
2020 Bihar assembly Election,RJD Invites anti-BJP parties ,LJP goes solo .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X