• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের প্রথম মন কি বাত-এ ভোট থেকে খেলা- যুবসমাজকে নয়া বার্তা প্রধানমন্ত্রী মোদীর

নতুন বছরের শুরুর মন কি বাত অনুষ্ঠানে নানা বিষয় তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সারা দেশে এবছর লোকসভা নির্বাচন হতে চলেছে। তা নিয়ে ভারতের নির্বাচন কমিশন সদা সচেষ্ট। দেশের একেবারে প্রান্তিক এলাকাতেও কমিশনের চেষ্টার ভোট দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে। হিমাচলের একেবারে প্রান্তিক জায়গায়, গুজরাতের একেবারে একটি কোনায় যেখানে মাত্র একজন ভোটার রয়েছেন, সেখানেও তিনি যাতে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন, কমিশন তার ব্যবস্থা করেছে। এই নিয়ে বলা ছাড়াও আরও নানা আঙ্গিক ফুটে উঠল মোদীর কথায়।

বছরের প্রথম মন কি বাত-এ ভোট থেকে খেলা- যুবসমাজকে নয়া বার্তা

ভোট নিয়ে

এইবছর নির্বাচনে একবিংশ শতকে জন্ম নেওয়া নাগরিকরা ভোট দিতে পারবেন। তাই দেরি না করে সকলে নিজেদর নাম নথিভুক্ত করান। নিজের ভোটাধিকার প্রয়োগ করুন। এই প্রজন্মই সরকার গড়বে। নিজের স্বপ্ন দিয়ে দেশকে গড়ে তুলুন। সেলেব্রিটিদেরও বলব, সকলকে জাগ্রত করে তুলুন।

নেতাজিকে নিয়ে ক্রান্তি মন্দির

নেতাজি সুভাষচন্দ্র বসুর কর্মকাণ্ডকে শ্রদ্ধা জানাতে পেরে আমরা খুশি। ৩০ ডিসেম্বর আন্দামানে গিয়ে সেই জায়গা থেকেই পতাকা উত্তোলন করেছি যেখান থেকে ৭৫ বছর আগে আজাদ হিন্দ ফৌজের মাধ্যমে নেতাজি ভারতের পতাকা তুলে দেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। নেতাজির স্মৃতিকে দিল্লিতে লাল কেল্লার মধ্যে একটি মিউজিয়ামে নিয়ে আসতে পেরে আমরা গর্বিত। এই ক্রান্তি মন্দির সকলের ঘুরে দেখা উচিত।

নেতাজির রেডিও অনুষ্ঠান

রেডিওতে নেতাজিও নিজের মনের কথা বলতেন। আজাদ হিন্দ রেডিও চালু করেছিলেন। সেখানে একেবারে নিজস্ব স্টাইলে সুভাষচন্দ্র বসু স্বাধীনতা পেতে জনগণকে উদ্বুদ্ধ করেছিলেন। নিজের মতো করে কথা বলতেন নেতাজি। সপ্তাহের অন্যান্য সময়ে বুলেটিনও চলত এই রেডিও স্টেশনে।

কবিগুরুকে নিয়ে

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শুধু কবি বা লেখক ছিলেন না। অসাধারণ ছবি আঁকতেন। নানা ধরনের ও নানা আঙ্গিকে ছবি এঁকেছেন। সেগুলিও সংগ্রহশালায় রাখা হয়েছে। কবিগুরুর এই ব্যাপ্তি নিয়ে অনেকেই পরিচিত ছিলেন না। তিনি নিজে তাঁর শিল্পকর্মকে কোনও নাম দেননি।

মহাকাশ গবেষণা নিয়ে

মহাকাশ গবেষণা নিয়ে আমি মন কি বাত অনুষ্ঠানে বলে এটা সকলে আগ্রহ করেছেন। কয়েকদিন আগে ভারত সবচেয়ে ছোট স্যাটেলাইট কালামস্যাট মহাকাশে পাঠিয়েছে। তা খুদে পড়ুয়ারা বানিয়েছে। ইসরো ১০৪টি রকেট একসঙ্গে মহাকাশে পাঠিয়েছে। চন্দ্রাভিযান করতে চলেছে ভারত। এগোচ্ছে স্পেস প্রযুক্তিতেও।

খেলো ইন্ডিয়া নিয়ে

খেলো ইন্ডিয়া ইয়ুথ গেম জানুয়ারিতে হল। সেখানে সারা দেশ থেকে ৬ হাজার প্রতিযোগী অংশ নিয়েছিলেন। আসানসোলের অভিনব শাহ সবচেয়ে কমবয়সী হিসাবে সেখানে মেডেল পেয়েছে।

পরীক্ষা পে চর্চা

বছরের প্রথম দিকটি পরীক্ষার সময়। এই সময়ে শুধু পড়ুয়ারাই নয়, অভিভাবকেরাও ব্যস্ত থাকেন। চিন্তা মুক্ত পরীক্ষা কীভাবে দেওয়া যায় সেদিকেই সকলের নজর দেওয়া উচিত। ২৯ তারিখ সকাল ১১টায় পরীক্ষা পে চর্চায় আমি থাকব। সঙ্গে থাকবে দেশবিদেশের বহু স্টুডেন্ট। স্ট্রেস ফ্রি এক্সাম নিয়ে আমরা কথা বলব।

বাপুকে নিয়ে

আগামী ৩০ জানুয়ারি বাপু মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী। ওইদিনে আমরা সকল বীর শহিদদের শ্রদ্ধা জানাব। যেখানেই থাকি, দুই মিনিট তাদের উতসর্গ করব। আসুন তাঁর স্বপ্নকে সঙ্গী করে নতুন দেশ গড়ে তুলি।

English summary
2019 first Mann Ki Baat : Know what PM Modi says in highlights
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X