• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যাঙ্ক ধর্মঘট: টানা চার দিন বন্ধ পরিষেবা, সমস্যায় পড়বেন গ্রাহকরা, কোন কোন ব্যাঙ্ক বন্ধ থাকছে জেনে নিন

Google Oneindia Bengali News

বছরের শেষে ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘট। যার জেরে প্রভাব পড়বে ব্যাঙ্কিং পরিষেবায়। ৯ লক্ষ কর্মী যোগ দেবেন এই ধর্মঘটে। মাসের তৃতীয় সপ্তাহেও টানা চার দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। যার জেরে ডিসেম্বর মাসে মাত্র আর ৬ দিন ব্যাঙ্ক খোলা থাকবে। ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘটে সামিল হচ্ছে এসবিআই, পিএনবি, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক সহ একাধিক রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্ক।

ব্যাঙ্ক ধর্মঘট

ব্যাঙ্ক ধর্মঘট

১৬ তারিখ থেকে শুরু হয়েছে ব্যাঙ্ক ধর্মঘট। বছরের শেষে ব্যাঙ্ক ধর্মঘট ঘিরে সংকটে কয়েক লক্ষ গ্রাহক। আজও চলছে ব্যাঙ্ক ধর্মঘট। রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রতিবাদে শুরু হয়েছে এই ধর্মঘট। তাতে সামিল হয়েছেন প্রায় ৯ লক্ষ কর্মী। এসবিআই, কানাড়া ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এই ধর্মধটে সামিল হয়েছে। তাতে গ্রাহক পরিষেবা পর পর ২ দিন বন্ধ হবে বলে । এতে সমস্যায় পড়বেন অসংখ্য মানুষ।

 ধর্মধটে সামিল কোন কোন ব্যাঙ্ক

ধর্মধটে সামিল কোন কোন ব্যাঙ্ক

ধর্মঘটে সামিল হয়েছে এসবিআইয়ের মত বড় একটি রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্ক। সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা, আরবিএস ব্যাঙ্ক, সিন্ধ ব্যাঙ্কের মত বড় রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্ক গুলি। প্রায় ৯ লক্ষ কর্মী এই ধর্মঘটে সামিল হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ধর্মঘট। আজও জারি রয়েছে সেই ধর্মঘট। সপ্তাহান্তে আর ব্যাঙ্ক খোলার কোনও সম্ভাবনা থাকছে না বলে মনে করা হচ্ছে। কাজেই সপ্তাহান্তে ব্যাঙ্ক বন্ধ থাকায় সমস্যায় পড়বেন গ্রাহকরা। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস জানিয়েছেন শুধু ধর্মঘট করেই তাঁরা ছাড়বেন না একাধিক বিক্ষোভ কর্মসূচিও নিয়েছেন তাঁরা। কেন্দ্রের এই সিদ্ধান্ত কোনও ভাবেই তাঁরা মেনে নেবেন না বলে জানিয়েছে।

সরকারি প্রকল্পের সুবিধা নিয়ে জটিলতা

সরকারি প্রকল্পের সুবিধা নিয়ে জটিলতা

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা মত সব ব্যাঙ্ক কেন্দ্রীয় সরকারের সব প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খোলার সুযোগ দিতে পারবে না গ্রাহকদের। গ্রামীণ এলাকায় একাধিক ব্যাঙ্কের ব্রাঞ্চ বন্ধ করে দিতে হচ্ছে যার জেরে জনধন যোজনা, মুদ্রা লোনের মত একাধিক সরকারি প্রকল্পের অ্যাকাউন্ট খোলায় সমস্যার মধ্যে পড়তে হচ্ছে ব্যাঙ্ক গুলিকে। কারণ বেসরকারি করণের কারনে গ্রামীণ এলাকায় ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করতে বাধ্য হবে একাধিক ব্যাঙ্ক।

ধর্মঘটে সামিল এলআইসির কর্মীরাও

ধর্মঘটে সামিল এলআইসির কর্মীরাও

এই ব্যাঙ্ক ধর্মঘটে সামিল হয়েছে এলআইসির কর্মীরাও। কারণ তাঁেদর সংস্থাও বেসরকারি করণ করা হচ্ছে।এতে প্রভাব পড়বে গ্রাহকদের। যদিও এসবিআইয়ের তরফে জানানো হয়েছিল ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকলেও এটিএম পরিষেবা ধর্মঘটের দুদিন স্বাভাবিক থাকবে। কিন্তু সেটা একাধিক জায়গায় এখনই ব্যহত হতে শুরু করেছে। অনেক এটিএমেই টাকা পাওয়া যাচ্ছে না বলে জানা গিয়েছে। ফলে একদিকে যেমন ব্যাঙ্ক ধর্মঘট অন্যদিকে তেমন এটিএম পরিষেবাও বিপর্যস্ত হয়ে পড়ছে। ফলে সংকট বাড়বে গ্রাহকদের।

উত্তর ২৪ পরগনাঃ রিক্সা চালিয়ে নাকতলা থেকে লাদাখ যাত্রা সেরে বাড়ি ফিরলেন সত্যেন দাস

English summary
2 days Bank strike
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X