• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফের নজরে লাদাখ, ১৬ তম সেনা পর্যায়ের বৈঠকে মুখোমুখি হতে চলেছে ভারত-চিন

Google Oneindia Bengali News

লাদাখ সীমান্ত সমস্যা নিয়ে ফের মুখোমুখি আলোচনায় বসতে চলেছে ভারত-চিন। এই নিয়ে ১৬ তম বৈঠক হবে। আগে ১৫ বার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক হয়েছে তাতে কোনও সুরাহা হয়নি। ফের মুখোমুখি বৈঠকে বসছে তাঁরা। কিন্তু এবারও আলোচনার মাধ্যমে সেই সমস্যা মিটবে কিনা তাতে সন্দেহ রয়েছে। কারণ সীমান্ত নিয়ে অনড় অবস্থানে রয়েছে বেজিং। কিছুতেই িনজেদের অবস্থান থেকে সরতে নারাজ তারা।

ভারত-চিন সেনা পর্যােয়র বৈঠক

ভারত-চিন সেনা পর্যােয়র বৈঠক

আজ ফের মুখোমুখি বৈঠকে বসতে চলেছে ভারত চিন। লাদাখ সমস্যা মেটাতে দুই দেশের এই নিয়ে ১৬ তম বৈঠক হচ্ছে এটি। এর আগে ১৫ বার বৈঠক করে ফেলেেছ তারা। কিন্তু কোনওসুরাহা মেলেনি। চিন নিজেদের অবস্থানে অনড় রয়েছে। কিছু কিছু জায়গায় েসনা কমিয়েছে বেজিং। কিন্তু হটস্প্রিং এলাকা থেকে কিছুতেই সেনা সরাতে নারাজ তারা। এই িনয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে সেনা পর্যায়ে। ১৬ তম বৈঠকে কতটা সমস্যার সমাধান হবে সেদিকে তাকিয়ে রয়েছে কূটনৈতিক মহল।

সেনা সরাতে নারাজ চিন

সেনা সরাতে নারাজ চিন

গত ২ বছর ধরে লাদাখ নিয়ে দুই দেশের মধ্যে টানাপোড়েন চলছে। ভারতের অভিযোগ চিনা ফৌজ সীমান্ত রেখার অনেক কাছে চলে এসেছে। নো ম্যান্স ল্যান্ডে পা রাখতে শুরু করেছে তারা। প্যাংগং হ্রদের দুই তিরে দুই সেনার চৌকি। সেখানে ভারতের দিকে থাবা বসাতে চাইছে চিনা ফৌজ। এই নিয়ে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘাতও বেঁধেছিল। তাতে প্রায় ৪০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। চিনেরও অনেক সেনা মারা গিয়েছে। এই িনয়ে তোলপাড় চলেছে দুই দেশের মধ্যে। অস্ত্র ছেড়ে আলোচনার মাধ্যমে সমস্যা সামাধানে উদ্যোগী হয়েছে দুই দেশ।

সীমান্তে ফৌজ বাড়াচ্ছে বেজিং

সীমান্তে ফৌজ বাড়াচ্ছে বেজিং

এদিকে শীতের শুরু থেকেই লাদাখ সীমান্তে সেনা বাড়াতে শুরু করেছে বেজিং। সেখানে সড়ক ব্যবস্থা উন্নত করা হয়েছে। যাতে দ্রুত সেনাবাহিনীর গাডি সেখানে পৌঁছে যেতে পারে সেই চেষ্টা করছে তারা। সীমান্তে প্রহরারত জওয়ানদের জন্য বিশেষ তাবু তৈরি করেছে বেজিং। এমনকী প্রচণ্ড শীতে যাতে জওয়ানদের কষ্ট না হয় তার জন্য বিশেষ পোশাক তৈরি হয়েছে। অক্সিজেন সরবরাহের জন্য বিশেষ অক্সিজেন থেরাপি করা হচ্ছে লাদাখ সীমান্তের জওয়ানদের জন্য।

চিনের হুঙ্কার

চিনের হুঙ্কার

আগেই বেজিং হুঙ্কার দিয়েছে যে তারা কিছুতেই সেনা সরাবে না বিতর্কিত এলাকা থেকে। কারণ বেজিংয়ের দাবি তারা নিয়ন্ত্রণ রেখার চুক্তি মানে না। এই নিয়ে দুই দেশের মধ্যে তুমুল টানা পোড়েন তৈরি হয়। তারপরেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বেজিংয়ে গিয়েছেন আলোচনার জন্য চিনের বিদেশমন্ত্রকের সঙ্গে দীর্ঘ আলোচনার পর তাঁরা তৎপর হয়। শেষে সীমান্তে দুই দেশ আলোচনায় বসতে রাজি হয়। কিন্তু এখনও দুই দেশের মধ্যে ইতিবাচক কোনও সমাধান বের হয়নি।

সেনাদের সঙ্গে সাক্ষাৎ শি জিনপিংয়ের, ভারতকে চাপে রাখতে নয়া কৌশল চিনা প্রেসিডেন্টের! সেনাদের সঙ্গে সাক্ষাৎ শি জিনপিংয়ের, ভারতকে চাপে রাখতে নয়া কৌশল চিনা প্রেসিডেন্টের!

English summary
16th meeting of India-China military level on Ladakh issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X