• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৩,৯৬০ কোটি টাকার নিষ্পত্তি ব্যাঙ্কের সঙ্গে, বিজয় মালিয়ার প্রস্তাবে আমল দিচ্ছে না কেন্দ্র

ভারতে প্রত্যাপর্ণের জন্য তাঁর বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তে ক্লান্ত হয়ে অবশেষে পলাতক প্রাক্তন লিকার ব্যারন বিজয় মালিয়া ব্যাঙ্কের সঙ্গে নিষ্পত্তি করতে রাজি হয়েছেন। বিজয় মালিয়া হয়ে তাঁর আইনজীবী সুপ্রিম কোর্টে জানিয়েছেন যে তিনি ব্যাঙ্কগুলিকে সহায়তা হিসাবে ক্ষতিপূরণ হিসাবে কিছু অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছেন আর যদি ব্যাঙ্কগুলি সেই প্রস্তাবে সাড়া দেয় তবে এনফোর্সমেন্ট ডিরেক্টর দ্বারা তাঁর বিরুদ্ধে হওয়া মামলাগুলির মীমাংসা হয়ে যাবে।

ঋণের অর্থের চেয়েও বেশি অর্থ দিয়ে নিষ্পত্তি করতে চান

ঋণের অর্থের চেয়েও বেশি অর্থ দিয়ে নিষ্পত্তি করতে চান

যদিও আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবডের নেতৃত্বাধীন বেঞ্চকে নিষ্পত্তির পরিমাণের অর্থ উল্লেখ করেননি। তবে সূত্রের খবর, মালিয়া গত মাসে সুপ্রিম কোর্টে নিষ্পত্তির অর্থ হিসাবে দেওয়ার জন্য ১৩,৯৬০ কোটির চূড়ান্ত অর্থ প্যাকেজ দেওয়ার আবেদন করেছিলেন, যা তাঁর ঋণ খেলাপি ৯ হাজার কোটি টাকার চেয়েও অনেকটাই বেশি। মালিয়া সর্বোচ্চ অর্থের প্রস্তাব দিয়ে তিনি ব্যাঙ্কগুলিকে সহায়তা করার মাধ্যমে নিষ্পত্তি করতে চান এবং ইডির দ্বারা দায়ের করা পিএমএলএ-এর আওতায় অর্থ তছরূপের মামলা বন্ধ করতে চান।

 মালিয়ার প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না সরকার

মালিয়ার প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না সরকার

যদিও কেন্দ্র সরকারের পক্ষে দাঁড়ানো সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে জানিয়েছেন যে সময় সময় মালিয়া এ ধরনের টাকার প্রস্তাব দেওয়া তাঁর অভ্যাস। তিনি বলেন, ‘‌সময় সময় মালিয়া এ ধরনের প্রস্তাব দিয়ে বিভ্রান্ত করে সরকারকে। কিন্তু তিনি তাঁর কোনও অবস্থানেই টিকে থাকতে পারেন না। ভারতে আসার আগে মাল্য টাকা ডিপোজিট করে দিক।'‌ তুষার মেহতা এও ইঙ্গিত দেন যে মাল্যকে খুব শীঘ্রই ভারতে প্রত্যাপর্ণ করানো হবে। প্রসঙ্গত, একাধিক আদালতে তাঁর বিরুদ্ধে ভারতে প্রত্যাপর্ণের মামলায় হেরে যাওয়ার পর তিনি ব্রিটেনে আশ্রয় চেয়েছেন।

প্রত্যাপর্ণের আবেদন খারিজ লন্ডন হাইকোর্টে

প্রত্যাপর্ণের আবেদন খারিজ লন্ডন হাইকোর্টে

গত এপ্রিলেই ভারতে তাঁর প্রত্যার্পণের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে দেয় লন্ডন হাইকোর্ট। এরপর যদিও তিনি সে দেশের সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। ঋণ খেলাপি ফেরারদের তালিকায় প্রথমেই রয়েছে বিজয় মালিয়ার নাম। ইতিমধ্যেই ঋণ শোধের বিষয়ে ট্রাইবুনাল জানিয়ে দিয়েছে যে বিজয় মালিয়াকে এখনও মোট ৬২০০ কোটি টাকা ফেরাতে হবে। যদিও কিংফিশার কর্তার দাবি, তিনি নাকি ৩০০০ কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন।

জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি

জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি

২০১৬ সালে দিল্লি কোর্টের পক্ষ থেকে বিজয় মালিয়ার বিরুদ্ধে জমিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়, কারণ তিনি ইডির কেসে জিজ্ঞাসাবাদের জন্য ক্রমাগত অনুপস্থিত ছিলেন। এমনকী ব্যাঙ্কের ঋণ শোধের জন্য তিনি তাঁর সম্পত্তি প্রকাশ না করার জন্য সুপ্রিম কোর্ট বিজয় মালিয়াকে ডেকে পাঠিয়েছিল। ওই বছরের মার্চ মাসে মালিয়া ব্যাঙ্কের ঋণ শোধের নিষ্পত্তি অর্থ হিসাবে ৪ হাজার কোটি টাকার প্রস্তাব দেয়। এর ঠিক একমাস পর ফের তিনি নিষ্পত্তি অর্থের পরিমাণ বাড়িয়ে ৬.‌৮৬৮ কোটির প্রস্তাব দেন।

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা প্রসঙ্গে কি বললেন দিলীপ ঘোষ

চিনের ভিতরে 'লাদাখ মডেল' ! লালফৌজ কীভাবে গোপনে যুদ্ধাভ্যাস করে রণ দামামা বাজিয়েছে

English summary
13960 crore rs settelement with bank the center is not giving importance to vijay malias proposal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X