গুরুগ্রামে খাঁড়া ১৩৫টি বেসরকারি স্কুলের ওপর, নিরাপত্তা বিধি না মানায় ঝুলতে পারে তালা

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের প্রদুম্ন ঠাকুর হত্যাকাণ্ডের পরও সরকারি নির্দেশিকা উপেক্ষা করায় গুরুগ্রামের ১৩৫টি বেসরকারি স্কুলকে নোটিস পাঠাল প্রশাসন। এই স্কুলগুলির বিরুদ্ধে মামলা রুজু করা হবে বলেও জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এই স্কুলগুলি নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত সেল্ফ সার্টিফিকেটে জমা দেয়নি বলে অভিযোগ।

গুরুগ্রামে খাঁড়া ১৩৫টি বেসরকারি স্কুলের ওপর, নিরাপত্তা বিধি না মানায় ঝুলতে পারে তালা

জেলাপ্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলা প্রশাসনের নির্দেশিকা অমান্য করার জন্য এই স্কুলগুলিকে ১ সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় রেজিস্ট্রেশন বাতিলও করা হতে পারে বলে সূত্রের খবর। স্কুল কর্তৃপক্ষের জবাব সন্তোষজনক না হলে উপযুক্ত ব্যবস্থার জন্য শিক্ষা দফতরের অধিকর্তাকে চিঠি দেওয়া হবে। সেক্ষেত্রে স্কুলের ডিমোশন থেকে রেজিস্ট্রেশন বাতিল পর্যন্ত হতে পারে।

৭ বছরের প্রদুম্ন ঠাকুর হত্যাকাণ্ডের পর গুরুগ্রামের সমস্ত বেসরকারি স্কুলকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে একগুচ্ছ নির্দেশ দিয়েছিল জেলাপ্রশাসন। এই নির্দেশিকার মধ্যে ছিল, একটি নিরাপত্তা কমিটি গঠন করা, অগ্নি নির্বাপণ ব্যবস্থার সার্টিফিকেট, অশিক্ষক কর্মচারীদের পুলিশ ভেরিফিকেশন, পড়ুয়া ও অশিক্ষক কর্মচারীদের জন্য পৃথক শৌচাগার, স্কুল চত্বরে সিসিটিভি, স্কুল বাসে সিসিটিভি ও জিপিএস ব্যবস্থা করতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

এই সমস্ত ব্যবস্থা করে সেই সংক্রান্ত সার্টিফিকেট জেলা প্রশাসনের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ১৮ই অক্টোবর এই তথ্য জমা দেওয়ার শেষ দিন হলেও দেখা গিয়েছে, মাত্র ২১৫টি স্কুল এই সার্টিফিকেট জমা দিয়েছে। ফলে বাকি স্কুলগুলির ওপর যে খাঁড়া ঝুলছে তা একপ্রকার স্পষ্ট করে দেওয়া হয়েছে।

English summary
135 schools in Gurugram may face strict action over security issues, DM issued circular to meet up with security issues after Ryan International case.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.