• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তামিলনাড়ুতে অতিথি কর্নাটকের ১৩০টি হাতি, গ্রামবাসীদের সতর্ক করল বন বিভাগ

জঙ্গলে ঢুকে পড়েছে ১৩০টি বন্য হাতি। বন দপ্তরের পক্ষ থেকে তামিলনাড়ুর কৃষ্ণাগিরি জেলার গ্রামবাসীদের সতর্ক করে নোটিস জারি করা হল। জেলার আন্তঃসীমা সহ সব গ্রামে বসবাসকারী বাসিন্দাদের উদ্দ্যেশে এই নোটিস জারি করা হয়েছে।

তামিলনাড়ুতে অতিথি কর্নাটকের ১৩০টি হাতি

বন দপ্তরের পক্ষ থেকে গ্রামবাসীদের নিজেদের রক্ষার জন্য সতর্কতা অবলম্বন করতে বলেছে। হোসুর বন বিভাগের জওয়ালাগিরি জঙ্গলের রেঞ্জার এম নাগারাজন তিনদিনের জন্য একটি বৈঠক ডেকেছেন এবং সেখানে গ্রামবাসীদের সুরক্ষা দেওয়ার কৌশল আলোচনা করা হবে।

নাগরাজন জানিয়েছেন যে তামিলনাড়ুর বনে ১৩০টি হাতি ঢুকে পড়েছে এবং তারা দু’‌ভাগে ভাগ হয়ে গিয়েছে। একটা দল গিয়েছে থাল্লির জঙ্গলে ও অন্য দলটি গিয়েছে জওয়ালাগিরি অরণ্যে।

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, হাতিগুলি কর্নাটকের বানেরঘাট্টা জঙ্গল থেকে তামিলনাড়ুতে বর্ষার মরশুমে চলে আসে। নাগরাজন জানিয়েছেন, পরবর্তী চার মাস এই জঙ্গলেই থাকবে হাতিরা। এই জঙ্গলে থাকাকালিন হাতির দল সংলগ্ন এলাকায় ফলানো ফসল, রাগি ও ঘোড়ার জন্য বরাদ্দ করা ছোলা খাবে।

বন বিভাগের পক্ষ থেকে গ্রামবাসীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে এবং তাঁদের পরামর্শ দেওয়া হয়েছে যে রাতের বেলায় বাড়ির বাইরে যেন তাঁরা না বেড়োন। স্থানীয়দের বলা হয়েছে তাঁদের পোষা প্রাণীদের নিয়ে যেন জঙ্গলে চরাতে বা সংলগ্ন এলাকায় না যান। বন বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, '‌গ্রামবাসীদের সুরক্ষার জন্য তাঁদের ক্ষেতে যেতে নিষেধ করা হয়েছে। কারণ তাতে হাতি–মানব সংঘর্ষ বাঁধতে পারে। সূর্য ওঠার পর বাড়ি থেকে পা দিতে ও অন্ধকার হওয়ার সঙ্গে সঙ্গে বাড়িতে ঢোকার পরামর্শ দেওয়া হয়েছে।’‌

English summary
Elephants move from Karnataka to Tamil Nadu during the monsoons and stay there for a few months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X