India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১২ ঘন্টা কাজ আর সপ্তাহে তিনদিনের ছুটি! দেশে চালু হল কি নয়া শ্রম আইন?

Google Oneindia Bengali News

নয়া বেতন কোডের মাধ্যমে কাজের ঘন্টা বেড়ে যাচ্ছে! তবে পিএফে যোগদান বাড়ছে। তবে কর্মচারীদের হাতে অনেকটাই কম আসবে বেতন। নয়া শ্রম আইনে সংস্থাগুলি কাজের সময় প্রতিদিন ৮ থেকে ৯ ঘন্টা থেকে বেড়ে ১২ ঘন্টা হবে। তবে এক্ষেত্রে কর্মচারীদের তিনদিন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে নয়া এই শ্রম আইনে।

তবে কোনও দিন কম সময় কাজ করলে পরের দিন সেই সময়টি ম্যানেজ করে দেওয়ার কথা বলা হয়েছে। সরকার বলছে, নয়া এই শ্রম আইনে কর্মচারী তো বটেই সংস্থাগুলিও উপকৃত হবে। যদিও নয়া শ্রম আইন নিয়ে মোটেই খুশি নয় কর্মচারী ইউনিয়নগুলি।

নয়া শ্রম আইন কীভাবে প্রভাব পড়বে

নয়া শ্রম আইন কীভাবে প্রভাব পড়বে

বেশ কিছু ক্ষেত্রে কর্মচারীদের উপর শ্রম আইন প্রভাব পড়বে। যেমন কাজের সময় থেকে চাকরি ছাড়ার আগের মুহূর্তে পর্যন্ত রয়েছে প্রভাব। আর সেগুলিই এই প্রতিবেদনে আলোচনা করা হল বলে জানা যাচ্ছে।

কাজের ঘন্টা-

কাজের ঘন্টা-

প্রত্যেকদিনের কাজের সময় বর্তমানে ৯ ঘন্টা রয়েছে। আর তা বেড়ে ১২ ঘন্টা হতে পারে। যদি একটি কোম্পানি ১২ ঘন্টা শিফটের জন্য বেছে নেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে কাজের দিনগুলিতে তিনটি বাধ্যতামূলক ছুটির সঙ্গে সপ্তাহে চার দিনের মধ্যে কাজের দিন সীমাবদ্ধ রাখতে হবে। সামগ্রিকভাবে, সপ্তাহের মোট কাজের সময় 48 ঘন্টা অপরিবর্তিত থাকবে। তবে একদিন কম সময় কাজ করলে পরের তা মিটিয়ে দেওয়ার সুযোগ থাকবে।

ছুটি এবং অন্যান্য সুযোগ সুবিধা-

ছুটি এবং অন্যান্য সুযোগ সুবিধা-

আগের নিয়ম অনুসারে কর্মচারীদের এক বছরের নুন্যতম ২৪০ কাজের দিনের জন্যে কাজ করতে হতই। নয়া শ্রম আইনে সেই সময়সীমা কমিয়ে দেওয়া হয়েছে। আর তা কমিয়ে ১৮০ দিনের কাজের দিনের পরেই ছুটি পাওয়ার জন্যে আবেদন করা যাবে। অন্যদিকে কর্মচারী এবং নিয়োগকর্তার পিএফে যোগদান বাড়বে। আর তা বাড়ার কারণে টেকহোম বেতন অনেকটাই কমে যাবে । নতুন শ্রম আইন অনুযায়ী, ভবিষ্যত তহবিলের অবদান মোট বেতনের 50% অনুপাতে হতে হবে।

জরুরি তথ্য-

জরুরি তথ্য-

এই বছরের মার্চ মাসে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, 27, 23, 21 এবং 18 টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল মজুরি কোড, সামাজিক সুরক্ষা কোড, শিল্প সম্পর্ক কোড এবং পেশাগত সুরক্ষা কোডের অধীনে খসড়া নিয়মগুলি পূর্ব-প্রকাশ করেছে। এই চারটি কোড বাস্তবায়ন করার পথে। যেহেতু শ্রম সংবিধানের সমসাময়িক তালিকার অধীনে আসে, তাই কেন্দ্রীয় আইন বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় এবং রাজ্য উভয় সরকারেরই নিয়ম তৈরি করা প্রয়োজন।

মজুরির সময়সীমা শ্রম কোডে সম্পূর্ণ এবং চূড়ান্ত মজুরি প্রদানের জন্যও নিয়ম রয়েছে।

English summary
12 hours work in week, 3 days off, new labour law to start from today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X