• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১১ দিনে ১১ টি সিংহের মৃত্যু গির জঙ্গলে, উঠছে একাধিক প্রশ্ন

টানা ১১ দিনে ১১ টি সিংহের মৃত্যু। আচমকা এভাবে সিংহ মৃত্যু ঘিরে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে বিজেপি শাসিত গুজরাটে। সেখানের গির জঙ্গলে এক সপ্তাহের মধ্যে মৃত্যু হয়েছে ৮ টি সিংহের। টানা ১১ দিনে মারা গিয়েছে ১১ টি সিংহ। ঘটনা ঘিরে তদন্তে নেমেছে রাজ্যের প্রশাসন।

১১ দিনে ১১ টি সিংহের মৃত্যু গির জঙ্গলে, উঠছে একাধিক প্রশ্ন

একটি সূত্রের দাবি , খাদ্যে বিষক্রিয়ার জন্য সিংহদের মৃত্যু হয়েছে। অন্য একটি সূত্রের দাবি, কোনও এক অজানা সংক্রমণ থেকে মৃত্যু হয়েছে সিংহদের। ভেটেনারি চিকিৎসকের মতে, ফুফুসে সংক্রমণ থেকে মৃত্যু হয়েছে ওই ১১ টি সিংহের। সেক্ষেত্রে বার বার বনবিভাগের গাফিলতি নিয়ে উঠছে প্রশ্ন। এদিকে , বাকি সিংহদের সুরক্ষিত রাখতে দেওয়া হচ্ছে ওষুধ।

গুজরাটের পরিবেশ বিষয়ক সচিব রাজীব কুমার জানিয়েছেন , গির জঙ্গলের ঢালখানিয়া রেঞ্জে সিংহ মৃত্যুর ঘটনা ঘটে। ১১ টি সিংহের মৃ্তদেহ আপাতত পাঠানো হয়েছে ময়না তদন্তের জন্য।

বনবিভাগ সূত্রের দাবি, ময়না তদন্তের রিপোর্ট এলেই গোটা বিষয়টি স্পষ্ট হবে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ৪-৫ দিন আগে থেকেই জঙ্গলে সিংহদের মৃত্য়ু শুর হয়ে যায়। বনবিভাগ ও প্রশাসন সূত্রের জানানো হয়েছে, ঘটনার সঙ্গে কেউ জড়িত থাকলে, তার কড়া শাস্তি হবে।

English summary
11 lions have died in Gir forest in Gujarat in the past 11 days. These deaths are alarming due to its large numbers. The bodies of the lions were also sent for post-mortem. Veterinary Forest Officer Hitesh Vamja, informed that, “All of them have died due to lung infection. Cause of infection isn’t known as yet. We’re giving preventive medicines to other lions so that they don’t get affected.”
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X