• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসতে চলেছে ১১ ডিজিটের মোবাইল নম্বর, ট্রাই-এর সুপারিশে পুরোপুরি বদলে যাবে পরিষেবার রূপ

ফিক্সড ও মোবাইল লাইনে যাতে পর্যাপ্ত ফোন নম্বর থাকে, তার জন্যে নতুন সুপারিশ টেলিকম অথরিটি অফ ইন্ডিয়ার। কেন্দ্রকে করা এক আবদনে ট্রাই জানায় যে তারা চায় যে এবার মোবাইলের নম্বর হোক এগারো সংখ্যার।

কী জন্য এই সুপারিশ?

কী জন্য এই সুপারিশ?

ফিক্সড ও মোবাইল লাইনে যাতে পর্যাপ্ত ফোন নম্বর থাকে, তার জন্যেই সংখ্যা বাড়ানোর সুপারিশ দিয়েছে ট্রাই। এই ইস্যুতে ট্রাই বলছে যে ১১ সংখ্যার ফোন নম্বর হলে ১০ বিলিয়ন নম্বর গ্রাহকদের দেওয়া যাবে। বর্তমানে যাদের মোবাইল আছে, তাদের নম্বরের সামনে বসবে ৯।

ল্যান্ড লাইন থেকে মোবাইলে ফোন করতে ব্যবহার করতে হবে ০

ল্যান্ড লাইন থেকে মোবাইলে ফোন করতে ব্যবহার করতে হবে ০

এছাড়াও ট্রাই চায়, ফিক্সড লাইন থেকে মোবাইলে ফোন করার সময় সামনে '০' বসানোর নিয়ম আনা হোক। এই মুহূর্তে শুধু অন্য সার্ভিস এরিয়ায় ফোন করানোর জন্য শূন্য বসাতে হয়। এছাড়াও ডঙ্গলের ক্ষেত্রে ১০ ডিজিটের জায়গায় ১৩ ডিজিটের ফোন নম্বর ব্যবহার করার সুপারিশ দিয়েছে ট্রাই।

১০ বিলিয়ন নতুন নম্বর

১০ বিলিয়ন নতুন নম্বর

আসলে ১৭ বছর পর ন্যাশনাল নাম্বারিং প্ল্যানের সব নম্বর ফুরোতে বসেছে। কারণ, প্রতিদিন বিরাট সংখ্যায় মানুষ মোবাইল ফোনের গ্রাহক হচ্ছেন। ১১ সংখ্যার মোবাইল নম্বরে গেলে ভারতের হাতে থাকবে ১০ বিলিয়ন নতুন নম্বর যা কাজে লাগানো সম্ভব হবে।

মোবাইল ও ল্যান্ড ফোনের বিপুল চাহিদা

মোবাইল ও ল্যান্ড ফোনের বিপুল চাহিদা

ট্রাই বলেছে, মোবাইল ও ল্যান্ড ফোনের বিপুল চাহিদার দিকে খেয়াল রেখে ভারত সরকারের উচিত নতুন নম্বরের ধারা নিয়ে আসা। আর বর্তমানে যা পরিস্থিতি, তাতে সমস্ত সংস্থাকেই আস্তে আস্তে ১১ সংখ্যার নম্বরের দিকে যেতে হবে। তাই আগেভাগেই এই বিষয়টি চালু করার পরামর্শ দেওয়া হয় ট্রাই-এর তরফে।

মোদী ২.০-র বর্ষপূর্তিতে স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট কার্ড থেকে বাদ সিএএ! হার স্বীকার অমিত শাহর?

English summary
TRAI recommends 11 digit phone numbers to center as number planing stock diminishing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X