• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-পাকিস্তানকে পাল্টা দাওয়াই, কাশ্মীর-লাদাখ জুড়ে ১০০ কিমি সুড়ঙ্গ তৈরির পরিকল্পনা দিল্লির

কয়েকদিন আগেই দেশের সাতটি রাজ্যের সীমান্ত এলাকায় সদ্য তৈরি হওয়া ব্রিজ উদ্বোধন করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। যারপর চিনের তরফে ফের ভারতের পরিকাঠামোগত নির্মাণ কাজের উপর আপত্তি তোলা হয়। তবে তাতে ভারত দমে যাওয়ার পাত্র নয়। বরং ইসলামাবাদ-বেজিংয়ের কপালে চিন্তার রেখা প্রশস্ত করে কাশ্মীর-লাদাখ জুড়ে আরও অন্তত ১০টি সুড়ঙ্গ পথের পরিকল্পনা করছে দিল্লি।

সেনার জন্য সুখবর নিয়ে আসে বর্ডার রোড অর্গানইজেশন

সেনার জন্য সুখবর নিয়ে আসে বর্ডার রোড অর্গানইজেশন

কয়েদকিন আগেই ভারতীয় সেনার জন্য সুখবর নিয়ে আসে বর্ডার রোড অর্গানইজেশন। তৈরি হয়ে যায় বিশ্বের উচ্চতম হাইওয়ে টানেল। ৩ অক্টোবর এই অটল রোটাং পাসের উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৯.০৯ কিমি দীর্ঘ এই টানেলটি তৈরি হওয়ায় এখন থেকে সারাবছর মানালির সঙ্গে লাহুল-স্পিটি উপত্যকার যোগাযোগ বহাল থাকবে। এবার এরকমই আরও 'অল ওয়েদার' টানেল তৈরির পথে হাঁটতে চলেছে ভারত।

লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক

লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক

এছাড়া লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক তৈরির বিষয়টি নিয়ে আরও দ্রুত কাজ করতে চাইছে কেন্দ্র। এবং এর ফলে বেজিংয়ে স্পষ্ট বার্তা পাঠালো দিল্লি, ভারত নিজের নীতিতেই লাদাখ সীমান্তে রাস্তা নির্মাণের কাজে অবিচল থাকবে। ইতিমধ্যেই শিঙ্কু লাতে পরবর্তী সুড়ঙ্গ তৈরির নীল নকশা তৈরি হয়েছে গিয়েছে। এই টানেলটির দৈর্ঘ্য হবে ১৩.৫ কিলোমিটার।

রোটাং টানেলটি দিয়ে সারাবছর যোগাযোগ সম্ভব নয়

রোটাং টানেলটি দিয়ে সারাবছর যোগাযোগ সম্ভব নয়

শুধুমাত্র এই রোটাং টানেলটি দিয়ে সারাবছর সড়ক যোগাযোগ চালু রাখা সম্ভব নয়। বর্ডার রোড অর্গানাইজ়েশন সূত্রে জানা গেছে, এই রোটাং টানেলটি দিয়ে শুধুমাত্র কেলং পর্যন্ত সারা বছর যাতায়াত করা যাবে। কিন্তু কেলং থেকে লেহ যাওয়ার পথে আরও তিনটি এমন জায়গা থাকছে, যেগুলি কমপক্ষে ছয় মাস বরফে ঢাকা থাকে। ফলে সেখানে গাড়ি চালিয়ে যাওয়া সম্ভব নয়। এই এলাকাতেই কমপক্ষে তিনটি টানেলর দরকার বলে জানা গিয়েছে।

ভারত-চিন সীমান্তে কোনও ভাবেই শান্তি ফেরার ইঙ্গিত নেই

ভারত-চিন সীমান্তে কোনও ভাবেই শান্তি ফেরার ইঙ্গিত নেই

এদিকে ভারত-চিন সীমান্তে কোনও ভাবেই শান্তি ফেরার ইঙ্গিত নেই। গত প্রায় ৬ মাসের বেশি সময় ধরে চলা সীমান্ত উত্তেজনার মাঝেই লাদাখ জুড়ে এবার রাস্তার নেটওয়ার্ক তৈরির বিষয়টি নিয়ে আরও দ্রুত সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটে কেন্দ্র। আধিকারিক সূত্রে খবর, লাদাখ সীমান্তের ফরওয়ার্ড এলাকাগুলিতে যাওয়ার জন্য নিরাপদ নেটওয়ার্ক তৈরির করার লক্ষ্যে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

পাঞ্জাবে কেন্দ্রের পাল্টা কৃষি বিল কংগ্রেসের, বিরোধিতায় বিধানসভায় রাত কাটালেন আপ বিধায়করা

English summary
10 tunnels up to 100 km are planned in Ladakh and Kashmir to facilitate movement of military
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X