• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেরো সার্ভে থেকে বাদ ১০টি হটস্পট শহর! দেশজোড়া বিতর্কের জবাবে কী বলল আইসিএমআর

  • |

দেশে ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই আইসিএমআর জানিয়েছে আগামীদিনে আরও দুর্দিনের সম্মুখীন হতে পারেন দেশের মানুষ। পর্যাপ্ত সুরক্ষাবিধি না মানলে দেশের ৮৫ শতাংশ মানুষ করোনা আক্রান্ত হতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছে ইণ্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর। পাশাপাশি ইতিমধ্যেই দেশব্যাপী হওয়া করোনা সেরো সার্ভ নিয়ে ক্রমেই জমে উঠছে তরজা। ইতিমধ্যেই এই বিষয়ে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে আইসিএমআর-র তরফে।

সেরো সার্ভে থেকে বাদ ১০টি হটস্পষ্ট শহর! দেশজোড়া বিতর্কের জবাবে কী বলল আইসিএমআর

মঙ্গলবার এই প্রসঙ্গে বলতে গিয়ে আইসিএমআর-র ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব বলেন দেশের শীর্ষ ১০ টি হটস্পট শহরের কন্টেইনমেন্ট জোন গুলি থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তা পর্যায়ে প্রকাশিত গবেষণাপত্রে রাখা হয়নি। এই প্রসঙ্গে তাঁর যুক্তি ওই সমস্ত এলাকা থেকে যে পরিমাণ নমুণা সংগ্রহ করা গিয়েছিল তা পরীক্ষার জন্য আকারে খুবই ছোট এবং পর্যাপ্ত নয়। এদিকে দেশব্যাপী করোনার সামগ্রিক প্রকোপ জানাতেই মূলত প্রথম ও দ্বিতীয় দফার সেরো সার্ভের আয়োজন করা হয়।

এদিকে ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছিল আইসিএমআর-র অঙ্গুলিলেহনেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ১০ টি হটস্পট শহরের কোন্টাইনমেন্ট জোন গুলির রিপোর্ট এই সেরো সার্ভ থেকে বাদ দিয়েছেন। এই বিতর্কের পরেই এই প্রসঙ্গে মুখ খুলতে দেখা গেল আইসিএমআর-র ডিরেক্টর জেনারেলকে। ইতিমধ্যেই এই গবেষণাপত্র ইন্ডিয়ান জার্নাল অফ মেডিকেল রিসার্চে (আইজেএমআর) প্রকাশিতও হয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে বাদ পড়া দশটি শহরের জন্য বিকল্প পন্থার ব্যবস্থা করতে ইতিমধ্যেই রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে রবিবার আইসিএমআরের তরফে জানানো হয়।

দেশে বাড়ছে করোনা সংক্রমণ, মাথা ব্যাথা ৭ রাজ্যকে নিয়ে, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

English summary
10 hotspot cities excluded from sero survey what did icmr say in response to the nationwide debate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X