• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় বাজেট ২০২০:‌ বাজেট নিয়ে ১০টি অজানা তথ্যের খোঁজ

শনিবার (‌১ ফেব্রুয়ারি, ২০২০)‌ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর দ্বিতীয় বাজেট পেশ করতে চলেছেন। বাজেট পেশ হওয়ার আগেই তা নিয়ে সাধারণ মানুষের আশা–আকাঙ্খা অনেকটাই বেড়ে গিয়েছে। যদিও অর্থমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার আগেই কর ছাড়ের ইঙ্গিত দিয়েছেন যা সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। বাজেট নিয়ে রইল তেমনই ১০টি কিছু তথ্য।

কেন্দ্রীয় বাজেট ২০২০:‌ বাজেট নিয়ে ১০টি অজানা তথ্যের খোঁজ

১)‌ '‌বাজেট’‌ শব্দটির উৎপত্তি হয়েছে মধ্য ইংরেজি শব্দ '‌বোগেট’‌ থেকে। ফরাসি ভাষায় এই '‌বোগেট’‌ শব্দের অর্থ চামড়ার ব্যাগ। ভারতীয় সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুযায়ী, কেন্দ্রীয় বাজেট হল একটি নির্দিষ্ট বছরের জন্য সরকারের আনুমানিক প্রাপ্তি এবং ব্যয়ের বিবৃতি।

২)‌ ১৮৫০ সালে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইলিয়াম ইওয়ার্ট গ্ল্যাডস্টোন বাজেটের বক্তৃতার কাগজপত্র একটি ব্রিফকেসে করে নিয়ে আসতেন, সেই তখন থেকেই ব্রিফকেস ব্যবহারের প্রচলন শুরু হয়।

৩)‌ ১৮৬০ সালের ৭ এপ্রিল ব্রিটিশ রাজের কাছে প্রথম বাজেট পেশ করেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির জেমস উইলসন।

৪)‌ ভারত স্বাধীন হওয়ার পর দেশের প্রথম অর্থমন্ত্রী আরকে শানুখাম ছেত্রী ১৯৪৭ সালে প্রথম বাজেট পেশ করেন। ১৯৫৫–৫৬ সালের বাজেটের নথি প্রথমবার হিন্দিতে মুদ্রিত হয়।

৫)‌ জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধী একমাত্র প্রধানমন্ত্রী যাঁরা বাজেট পেশ করেন এবং ইন্দিরা গান্ধী প্রথম মহিলা হিসাবে বাজেট পেশ করেছিলেন।

৬)‌ বাজেট পেশের আগে নর্থ ব্লকে বাধ্যতামূলক হালুয়া সেরিমনি হয়। অর্থমন্ত্রী এই গোটা অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন এবং তিনি হালুয়া বানান ও বিতরণ করেন সব আধিকারিকদের মধ্যে। এই অনুষ্ঠানের পরে, বাজেটের প্রস্তুতির সঙ্গে সম্পর্কিত সমস্ত কর্মকর্তা মোবাইল বা ইন্টারনেট ছাড়াই একটি অজ্ঞাত কক্ষে তালাবন্ধ হয়ে যায়। তাঁরা তখনই বাইরে আসেন যখন বাজেট পেশের সময় আসে।

৭)‌ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থমন্ত্রী মোরাজি দেশাই সবচেয়ে বেশি বাজেট পেশ করেন। তিনি ১০টি পূর্ণ বাজেট এবং ১৯৫৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত অর্ন্তবর্তী বাজেট পেশ করেন। তবে শুধুমাত্র কেসি নিয়োগি এবং এইচএন বাহুগনা এই দুই অর্থমন্ত্রী কোনও বাজেট পেশ করতে পারেননি।

৮)‌ বর্তমানে কেন্দ্রীয় বাজেট পেশ করা হয় সকাল এগারোটার সময়। কিন্তু আগে তা ফেব্রুয়ারি মাসের শেষ কর্মদিবসের দিন বিকেল পাঁচটায় পেশ করা হতো। এই রীতির বদল ঘটান প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। তিনি ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শেষ কর্মদিবসে বিকেল পাঁচটার বদলে সকাল ১১টায় বাজেট পেশ করেন।

৯)‌ ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি অর্থমন্ত্রী থাকার সময় সাতটি বাজেট পেশ করেছিলেন। ৯২ বছরে এই প্রথমবার ২০১৭ সালে রেল বাজেটও কেন্দ্রীয় বাজেটের সঙ্গে পেশ করা হয়।

১০)‌ বাজেট পেশের একসপ্তাহ আগে বাজেটের নথি মুদ্রণের জন্য চলে যায়। রাষ্ট্রপতি ভবনেই আগে বাজেট মুদ্রিত হতো, কিন্তু ১৯৫০ সালে তা ফাঁস হয়ে যাওয়ার পর থেকে তা দিল্লির মিন্টো রোডে মুদ্রনের জন্য যায়। তবে ১৯৮০ সালের পর থেকে নর্থ ব্লকের বেসমেন্টে স্থানীয়ভাবে বাজেটের মুদ্রন শুরু করা হয়।

English summary
The word 'Budget' is derived from the Middle English word 'bowgette', derived from 'bougette', which means a leather bag in the French language. According to Article 112 of the Indian Constitution, the Union Budget is a statement of the estimated receipts and expenditure of the government for that particular year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X