• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডে সুস্থ হয়ে ওঠার ১৪০ দিনের মাথায় ৮ জনের মধ্যে ১ জন মারা যাচ্ছে, দাবি নতুন গবেষণায়

করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার পর দীর্ঘকালিন সমস্যা পিছু ছাড়বে না আক্রান্তের। যার ফলে হৃদরোগের সমস্যা, ডায়বেটিস, অসুস্থ লিভার এবং কিডনির অবস্থা খারাপ হওয়ার আশঙ্কা থাকে। এমনটাই জানিয়েছে লিসিস্টার বিশ্ববিদ্যালয় ও জাতীয় পরিসংখ্যানের দপ্তর।

আটজনের মধ্যে মারা যাচ্ছে একজন

আটজনের মধ্যে মারা যাচ্ছে একজন

এই দুই প্রতিষ্ঠানের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে যে কোভিড-১৯-এ সুস্থ হয়ে ওঠা ৮ জনের মধ্যে একজন ১৪০ দিনের মাথায় মারা যাচ্ছে। এই সমীক্ষায় এও দেখা গিয়েছে যে ২৯.‌৪ শতাংশ কোভিড রোগী হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ফের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার জন্য পুনরায় হাসপাতালে ভর্তি হচ্ছেন, যাঁদের মধ্যে ১২.‌৩ শতাংশের শারীরিক অবস্থা গুরুতর হওয়ার পর তাঁদের মৃত্যু হচ্ছে।

৩০ শতাংশ ফের হাসপাতালে ভর্তি হন

৩০ শতাংশ ফের হাসপাতালে ভর্তি হন

এই সমীক্ষার সঙ্গে যুক্ত এক গবেষক অধ্যাপক কমলেশ খুন্তি জানান যে করোনায় সুস্থ হয়ে মানুষ ঘরে ফেরে, তারপর দীর্ঘকালিন প্রভাব দেখা যায়, আবার হাসপাতালে ফিরে আসে এবং মারা যায়। তিনি বলেন, ‘‌আমরা দেখেছি প্রায় ৩০ শতাংশ হাসপাতালে পুনরায় ভর্তি হচ্ছেন এবং এরপর আরও অনেকে। সংখ্যাটা অনেক বড়।'‌ খুন্তি জানিয়েছেন যে দীর্ঘ কোভিড-১৯ মোকাবিলা করার জন্য স্বাস্থ্যসেবাগুলির কার্যকর পরিকল্পনা কৌশল এবং বিন্যাস করা দরকার।

 দীর্ঘকালীন বিভিন্ন শারীরিক সমস্যা

দীর্ঘকালীন বিভিন্ন শারীরিক সমস্যা

এই সমীক্ষায় দেখা গিয়েছে যে ৪৭,৭৮০ জন রোগী হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর তাঁদের মধ্যে দীর্ঘকালীন প্রভাব হিসাবে হৃদরোগের সমস্যা, ডায়বেটিস, অসুস্থ লিভার ও কিডনির অবস্থা খারাপ হতে থাকে।

নতুন ধরনের ডায়বেটিস

নতুন ধরনের ডায়বেটিস

জানা গিয়েছে, ৭০ বছরের বয়স্ক ব্যক্তিদের ফুসফুস, হৃদরোগ, কিডনি ও লিভার সমস্যা দেখা দেয় এবং করোনা থেকে সুস্থ হওয়ার এক সপ্তাহ বা একমাস পর ডায়বেটিসের নতুন এক ধারা দেখা দেয় শরীরে। অধ্যাপক বলেন, ‘‌আমরা ঠিক জানি না এর কারণ কি। তবে মনে হচ্ছে কোভিড-১৯ শরীরের বেটা কোষকে নষ্ট করে দেয়, যা ইনসুলিন তৈরি করে এবং আপনার টাইপ ১ ডায়বেটিস ধরা পড়ে।

মুর্শিদাবাদঃ রাজীব বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ প্রসঙ্গে অধীর চৌধুরীর বক্তব্য

কেন্দ্র শীঘ্রই ১০০ শতাংশ যাত্রী ক্ষমতা নিয়ে বিমান পরিষেবা চালু করবে

English summary
1 in 8 patients is dying 140 days after recovering from coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X