• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নারী পাচার থেকে নির্যাতন, গ্রামে পুলিশের উদ্যোগে সচেতনতা শিবির

নারী পাচার থেকে নির্যাতন, গ্রামে পুলিশের উদ্যোগে সচেতনতা শিবির
Google Oneindia Bengali News

বর্তমান সময়ে নারী পাচার, বাল্যবিবাহ, কন্যাভ্রূণ, নারী নির্যাতনের মতো বিভিন্ন ঘটনা ক্রমশ বেড়ে চলেছে। এর প্রতিরোধে দরকার সচেতনতা। সমাজের প্রত্যন্ত গ্রামাঞ্চলে সেই সচেতনতার কাজই চালাচ্ছে পুলিশ, প্রশাসন সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

নারী পাচার থেকে নির্যাতন, গ্রামে পুলিশের উদ্যোগে সচেতনতা শিবির

উলুবেড়িয়ার গ্রামে পুলিশের উদ্যোগে অনুষ্ঠিত হল সচেতনতা শিবির। নারী পাচার, বাল্যবিবাহ, কন্যাভ্রূণ হত্যার বিষয়ে সমাজে সচেতনতার বার্তা দিতে হাওড়া গ্রামীণ জেলা পুলিশের উলুবেড়িয়া মহিলা থানার উদ্যোগে 'আমতা স্বপ্ন দেখার উজান গাঙ' নামক স্বেচ্ছাসেবী সংগঠন ও হাওড়া জেলা চাইল্ড লাইনের সহযোগিতায় বৃহস্পতিবার উলুবেড়িয়ার বহিরা গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে অনুষ্ঠিত হল 'স্বয়ংসিদ্ধা' শীর্ষক বিশেষ সচেতনতা শিবির।

এই শিবিরে অংশ নিয়েছিলেন এলাকার বেশ কিছু কিশোরী, যুবতী সহ মহিলারা। পুলিশ, স্বেচ্ছাসেবী সংগঠন ও চাইল্ড লাইনের প্রতিনিধিরা এদিন সংশ্লিষ্ট বিষয়ের উপর সবিস্তারে আলোচনা করেন। নারীপাচার রোধে কী করণীয়, বা বাল্যবিবাহ রোধে কী পদক্ষেপ নিতে তা খুব সহজভাবে বুঝিয়ে দেন পুলিশ আধিকারিকরা। সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন উলুবেড়িয়া মহিলা থানার ওসি পিঙ্কি চক্রবর্তী, বহিরা গ্রাম পঞ্চায়েতের প্রধান আমিনা বেগম সহ স্বেচ্ছাসেবী সংগঠন ও চাইল্ড লাইনের সদস্যরা। সমাজে সচেতনতার বীজ বপনে পুলিশের এহেন উদ্যোগে খুশি স্থানীয় মহিলারা।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে নারী পাচারের সংখ্যা ক্রমশ বাড়ছে। গোয়ায় তারমধ্যে সর্বাধিক নারী পাচার হয় পশ্চিমবঙ্গ থেেক। এরপরেই রয়েছে নেপাল। সেখান থেকে উদ্ধার হওয়া মেয়েদের সংখ্যাই বলে দিচ্ছে রাজ্য থেকে পাচার বাড়ছে। এই উদ্ধার হওয়া মেয়েদের মধ্যে অধিকাংশই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, নদিয়া এবং মুর্শিদাবাদের বাসিন্দা। গত পাঁচ বছর ধরে গোয়ার একটি স্বেচ্ছাসেবী সংস্থা সমীক্ষা চালিয়ে এমনই পরিসংখ্যান পেশ করেছে। ২০১৪ থেকে ২০১৯ সালের মধ্যে শুধু মাত্র গোয়া থেকে ৩৫৩ জন পাচার হওয়া মেয়েকে উদ্ধার করেছে সংস্থাটি। এদের অধিকাংশই মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের বলে জানা গিয়েছে।

শুধু মাত্র পশ্চিমবঙ্গ বা মহারাষ্ট্র নয় এই তালিকায় রয়েছে নেপালও। গোয়ায় গত পাঁচ বছরে যে মেয়েদের পাচার করা হয়েছে তার মধ্যে অনেকেই নেপাল থেকে এসেছে। আগে বাংলাদেশ থেকে নারী পাচার হত সর্বাধিক। সেটা অনেকটাই কমে গিয়েছে বলে স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। অন্ধ্র প্রদেশ সরকারও নারী পাচার রুখতে অনেক পদক্ষেপ করেছে।

আগামী তিন দিনের মধ্যে রাজ্যে থেকে বিদায় নেবে বর্ষা, পূর্বাভাস নেই ভারী বৃষ্টির আগামী তিন দিনের মধ্যে রাজ্যে থেকে বিদায় নেবে বর্ষা, পূর্বাভাস নেই ভারী বৃষ্টির

English summary
Awareness program for women
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X