• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রত্যেকদিন গড়ে প্রায় ৮০০ জন করোনায় আক্রান্ত! তড়িঘড়ি হাওড়ার রেল মিউজিয়াম বন্ধের সিদ্ধান্ত

করোনার প্রকোপ বাড়তে থাকায় হাওড়ার রেল মিউজিয়াম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় লাগামহীন ভাবে হাওড়ায় বাড়ছে করোনার সংক্রমণ।

তড়িঘড়ি হাওড়ার রেল মিউজিয়াম বন্ধের সিদ্ধান্ত

এবার সেই সংক্রমণে রাশ টানতে হাওড়ার রেল মিউজিয়াম বন্ধ রাখার সিদ্ধান্ত নিলো পূর্ব রেল।

প্রত্যেক দিন গড়ে প্রায় ৮০০ জন করোনায় আক্রান্ত হচ্ছেন জেলায়। সেই পরিস্থিতিতে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

প্রত্যেক দিন অনেক মানুষ হাওড়া স্টেশনের কাছেই রেল মিউজিয়ামে বেড়াতে আসতেন। সেখান থেকেই কোভিড সংক্রমণ বাড়ার আশঙ্কায় এই সিদ্ধান্ত বলে পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে।

২মে পর্যন্ত গত ৭ দিনে হাওড়ায় মোট ৫,৭০৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যুও হয়েছে অনেকের। করোনা সংক্রমণের এই ভয়াবহ পরিস্থিতিতে জমায়েত এড়াতে রাজ্য সরকার ইতিমধ্যেই শপিং মল সহ অন্যান্য বড় দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

মুদির দোকান বাদে বাজার, দোকান সকালে ৩ ঘন্টা ও বিকেলে ২ ঘন্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। এবার করোনা পরিস্থিতিতে পূর্ব রেল এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল। গত ১মে থেকেই তা কার্যকর করা হয়েছে বলে সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে গত বছর দেশ জুড়ে লকডাউনের সময়েও টানা প্রায় ৯ মাস বন্ধ ছিল রেল মিউজিয়াম। পরে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় আসার পর কোভিড বিধি মেনে ২৭ ডিসেম্বর থেকে পুনরায় খোলা হয়েছিল হাওড়ার রেল মিউজিয়াম।

এবার ফের কোভিড পরিস্থিতিতে বন্ধ করা হল রেল মিউজিয়াম। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এখন বন্ধ থাকবে রেল মিউজিয়াম।

উল্লেখ্য, হাওড়া স্টেশন সংলগ্ন এই রেল মিউজিয়াম ( রেল জাদুঘর ) দেশি ও বিদেশি পর্যটকদের জন্য অন্যতম একটি আকর্ষণ কেন্দ্র। সারা বছরই বহু পর্যটক ভারতবর্ষের মাটিতে রেলের ইতিহাস জানতে এখানে ভিড় জমান।

পূর্ব ভারতের রেল চলাচল সম্পর্কে যাবতীয় উন্নয়ন ও বিবর্তনের তথ্য এখানে রয়েছে।এছাড়াও দেড়শ বছরের পুরনো বাষ্পীয় ইঞ্জিন, ভিন্টেজ কামরা রয়েছে এখানে। রয়েছে ট্রেন চলাচলের পুরানো লন্ঠন সিগন্যাল, টেলিফোন, যন্ত্রাংশ সহ আরও অনেক কিছু।

পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চল থেকে রেলপথের বিস্তার সংক্রান্ত তথ্য এবং ঐতিহাসিক উপকরণ রয়েছে এখানে।

পূর্ব রেল সূত্রে জানা গেছে, সাড়ে চার একর জমিতে গড়ে ওঠা এই মিউজিয়ামে রয়েছে পূর্ব ভারতের রেলের বিবর্তন সংক্রান্ত নথি। সুন্দরভাবে সাজানো রেলের এই মিউজিয়াম ঘুরলে পূর্ব ভারতে রেলের অগ্রগতি চাক্ষুষ করা যায়। এখানে রয়েছে দেড়শ বছরের পুরনো বাষ্পচালিত ইঞ্জিন।

এমনকি রয়েছে রেলের ভিন্টেজ কামরাও। এছাড়া প্রাচীনকালের লন্ঠন সিগন্যাল, টেলিফোন এবং নানান যন্ত্রাংশ-সহ বহু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক রেলওয়ের যন্ত্রাংশ।

পূর্ব ভারতের রেলের ক্রমবিবর্তনের ইতিহাস জানতে এখানে ভীড় জমান দেশের নানা প্রান্তের মানুষের পাশাপাশি বিদেশি পর্যটকরাও। সারা বছর ধরেই এই রেল মিউজিয়ামে ভীড় জমান দর্শনার্থীরা।

English summary
howrah rail museum closed for west bengal covid situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X