• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লোকাল ট্রেনের প্রতি কামরায় টিভি, একঘেয়েমি মেটাতে কোন কোন ট্রেনে মিলবে পরিষেবা

Google Oneindia Bengali News

লোকাল ট্রেনেও এবার টিভির সুবিধা পাবেন যাত্রীরা। দীর্ঘ যাত্রার একঘেয়েমি কাটাতে এবার চমক নিয়ে এল রেল। যাত্রীদের ট্রেনযাত্রায় আগ্রহী করে তুলতেও এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে বিশেষজ্ঞ মহলের মত। এবার কোচে কোচে থাকবে এলইডি টিভি। এমনকী লোকাল ট্রেনের কামরাতেও টেলিভিশন দেখা যাবে।

লোকাল ট্রেনে একঘেয়েমি জার্নির অবসান ঘটছে

লোকাল ট্রেনে একঘেয়েমি জার্নির অবসান ঘটছে

কোন কোন ট্রেনে দেখা যাবে টিভি, তা নিয়েও বিস্তারিত জানার আগ্রহ রয়েছে যাত্রী মহলে। সোমবার থেকেই লোকাল ট্রেনে একঘেয়েমি জার্নির অবসান ঘটতে চলেছে। পূর্ব রেল এই নয়া পরিষেবা নিয়ে আসছে। লোকাল ট্রেনে লাগানো হচ্ছে টেলিভিশন। পূর্ব রেলের হাওড়া ডিভিশনে প্রথম এই ব্যবস্থা চালু হচ্ছে। এরপর ধীরে ধীরে অন্য ডিভিশনেও শুরু হবে এই পরিষেবা।

হাওড়া স্টেশনে চালু হচ্ছে ট্রেন ইনফোটেনমেন্ট পরিষেবা

হাওড়া স্টেশনে চালু হচ্ছে ট্রেন ইনফোটেনমেন্ট পরিষেবা

রেল সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকে হাওড়া স্টেশনে চালু হয়ে যাচ্ছে এই ট্রেন ইনফোটেনমেন্ট পরিষেবা। প্রতিটি কোচের একেবারে শেষ দুটি প্রান্তে দুটো করে মোট চারটি এলইডি টিভি বসছে। প্রতিটি টিভির মাপ হচ্ছে ২৭ ইঞ্চি। টিভির স্ক্রিনে নানা বিনোদনমূলক অনুষ্ঠান দেখা যাবে। তবে শুধু বিনোদনমূলক অনুষ্ঠান নয়, আরও অনেককিছু দেখতে পাবেন যাত্রীরা।

টিভি স্ক্রিনের একটি অংশ রেলের সতর্কীকরণ বার্তা

টিভি স্ক্রিনের একটি অংশ রেলের সতর্কীকরণ বার্তা

ট্রেনের কামরায় লাগানো টিভিতে বিনোদনমূলক অনুষ্ঠান ছাড়াও দেখা যাবে খেলা শর্ট ফিল্ম, নানা সিনেমার প্রোমো, সিনেমার গুরুত্বপূর্ণ অংশ, নাচ, গান, ভ্রমণসংক্রান্ত নানা অনুষ্ঠান ইত্যাদি। আবার ওই টিভি স্ক্রিনের একটি অংশ রেলের সতর্কীকরণ বার্তাও দেওয়া হবে। দেখানো হবে রেলের নানা পরিষেবামূলক অনুষ্ঠান।

টিভিতে দেখানো হবে রেলের যাবতীয় ঘোষণা

টিভিতে দেখানো হবে রেলের যাবতীয় ঘোষণা

রেল সূত্রে জানা গিয়েছে, রেল যে সমস্ত ঘোষণা করে, সেগুলি টিভিতে দেখানো হবে। টিকিট কেটে যাতায়াত করুন, রেল লাইন পারাপার করবেন না- এমন ধরনের সতর্কীকরণ প্রচার করা হবে টিভিতে। মূলত এটাই লক্ষ্য, সেইসঙ্গে নানা অনুষ্ঠান তো চলবেই। তবে সারাক্ষণই রেলের সতর্কীকরণ একটা স্ক্রিন শেয়ার করে দেখানো হবে।

একটি ট্রেনে কতগুলি করে টিভি থাকবে, পরিষেবা শুরু

একটি ট্রেনে কতগুলি করে টিভি থাকবে, পরিষেবা শুরু

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, মুম্বইয়ের পরে হাওড়ায় শুরু হচ্ছে লোকাল ট্রেনে এই পরিষেবা। প্রতি কোচে চারটি করে এলইডি টিভি থাকবে। ফলে ১২ কামরার কোচে মোট ৪৮টি টিভি থাকবে। সোমবার সকাল ১১টা ৫০ মিনিটের ব্যান্ডেল লোকালে প্রথম পরিষেবা চালু হল।

৫০টি লোকাল ট্রেন ইনফোটেনমেন্ট ব্যবস্থা চালু হবে

৫০টি লোকাল ট্রেন ইনফোটেনমেন্ট ব্যবস্থা চালু হবে

পূর্ব রেলের মেন ও কর্ড শাখায় ধাপে ধাপে ৫০টি লোকাল ট্রেন ইনফোটেনমেন্ট ব্যবস্থা চালু হতে চলেছে। ট্রেনের কোচে এই টিভি বসানোর পরিকল্পনা করেছে একটি বেসরকারি সংস্থা। তার জন্য রেলকে ৫০ লক্ষ টাকা আগামী তিন বছরের জন্য চুক্তিতে দেবে। টিভিতে যা চলবে, তার সবটাই রেলের সার্ভার থেকে নিয়ন্ত্রিত হবে। মোটরম্যান বা গার্ডের কোনও সম্পর্ক থাকবে না। তবে টিভি সেটের নিরাপত্তা নিয়ে চিন্তায় রেল পুলিশ।

ভর্তির প্রয়োজন নেই, পার্থকে ছেড়ে দিল ভুবনেশ্বর এইমস! প্রশ্নে এসএসকেএম-এর ভূমিকাভর্তির প্রয়োজন নেই, পার্থকে ছেড়ে দিল ভুবনেশ্বর এইমস! প্রশ্নে এসএসকেএম-এর ভূমিকা

English summary
Eastern Railway starts the service of television in Local train from Howrah division
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X