• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২১: ইউরো থেকে কোপা, মেসি থেকে রোনাল্ডো, একনজরে বিশ্ব ফুটবলের উল্লেখযোগ্য অধ্যায়

Google Oneindia Bengali News

করোনা পরিস্থিতি কাটিয়ে খেলার দুনিয়া স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে। তারই মধ্যে বিগত ১২ মাসে ঘটে গিয়েছে বিশ্ব ফুটবলে তাকলাগানো একাধিক ঘটনা। ইউরো কাপে দর্শক গ্যালারিতে ফিরলেও কোপা আমেরিকা হয়েছে দর্শকশূন্য মাঠে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির ক্লাব পরিবর্তনও শোরগোল ফেলে দিয়েছে বিশ্ব ফুটবলে।

ইউরো কাপ ইতালির

ইউরো কাপ ইতালির

করোনা পরিস্থিতির জেরে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল ইউরো কাপ। ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩-২ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ে খেলার ফল ছিল ১-১। গ্রুপ পর্যায়ে ডেনমার্ক ও ফিনল্যান্ড ম্যাচে হঠাৎই মাঠের মধ্যে পড়ে গিয়েছিলেন ডেনমার্কের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেন। কার্ডিয়াক অ্যারেস্টের জন্যই এই ঘটনা। বিশ্বের ক্রীড়াপ্রেমীদের উদ্বেগ কাটিয়ে অবশ্য হাসপাতালে চিকিৎসার পর ছা়ড়া পান এরিকসেন।

কোপা আমেরিকা আর্জেন্তিনার

কোপা আমেরিকা আর্জেন্তিনার

লিওনেল মেসি দেশের হয়ে প্রথমবার মেজর জয়ের স্বাদ পেলেন চলতি বছরেই। তাঁর অধিনায়কত্বেই আর্জেন্তিনা এবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়। ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে হারিয়েই। তবে আর্জেন্তিনার তারকা ফরওয়ার্ড সের্হিও আগুয়েরোকে আর বিশ্বকাপ খেলতে দেখা যাবে না। বার্সেলোনার হয়ে খেলার সময় বুকে যন্ত্রণা অনুভব করায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হার্টের সমস্যার কারণে সব ধরনের ফুটবলকেই বিদায় জানাতে বাধ্য হন তিনি।

লিওনেল মেসি

লিওনেল মেসি

আর্থিক সমস্যা-সহ কিছু কারণে লিওনেল মেসিকে আর ধরে রাখতে পারেনি বার্সেলোনা। চোখের জল ফেলেই পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। মেসি-নেইমার-এমবাপেকে দলে রেখে বিশ্ব ফুটবলে চমক দিয়েছে পিএসজি। চলতি বছরে ব্যালন ডি'অর খেতাবও জিতেছেন মেসিই। রেকর্ড সপ্তমবারের জন্য। মেসির সঙ্গে এই খেতাব দখলের লড়াইয়ে ভালোভাবেই ছিলেন রবার্ট লেওনডস্কি, তিনি বর্ষসেরা স্ট্রাইকারের স্বীকৃতি পেয়েছেন। কোপা আমেরিকায় অনবদ্য পারফরম্যান্সের সুবাদে সোনার বল ও সোনার বুটটিও জিতেছেন মেসি।

রবার্ট লেওনডস্কি

রবার্ট লেওনডস্কি

বিশ্ব ফুটবলে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শ্রেষ্ঠত্বে ভাগ বসাতে নিজেকে যোগ্য দাবিদার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন রবার্ট লেওনডস্কি। মরশুমের শুরু থেকেই দুরন্ত ছন্দে থেকে বুন্দেশলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ৪৮টি গোল করেছেন তিনি। গত বছর করোনার কারণে ব্যালন ডি'অর প্রদান বাতিল করা না হলেই তিনিই এটি পেতেন, ফিফা ও ইউরোপীয় বর্ষসেরা ফুটবলার হিসেবে ঘোষিত হওয়ায়। ফলে এবারও রেকর্ডবারের জন্য এই খেতাব জিতে মেসি নিজে লেওনডস্কির কথা উল্লেখ করেছিলেন।

আরলিং হালান্ড

আরলিং হালান্ড

চলতি বছরে নজরকাড়া ফুটবলারদের অন্যতম হলেন বরুসিয়া ডর্টমুন্ডের আরলিং হালান্ড। ২১ বছরের এই নরওয়ের ফুটবলার কোনও মেজর ট্রফি না জিতলেও তারকা হয়ে ওঠার সবরকম গুণেরই অধিকারী। তাঁর গোল করার দক্ষতা, বিশেষ করে প্রতিপক্ষের গোলের সামনে তাঁর বিচক্ষণতা মন জয় করেছে ফুটবলপ্রেমীদের। গত বছর গড়ে প্রতি ম্যাচে গোলের নজির ছিল। চলতি মরশুমে আরও ভালো ছন্দে রয়েছেন। মরশুমের অর্ধেক সময়ের মধ্যেই তিনি ১৫টি গোল করে ফেলেছেন। বিশ্বের বড় ক্লাবগুলি হালান্ডকে নেওয়ার পরিকল্পনা ইতিমধ্যেই তৈরি করতে শুরু করেছে।

মহম্মদ সালাহ

মহম্মদ সালাহ

চলতি বছর ব্যালন ডি'অর জেতার লড়াইয়ে ছিলেন লিভারপুলের মহম্মদ সালাহ। এমনকী চূড়ান্ত ঘোষণার আগে কয়েকটি সংবাদমাধ্যমে বলাও হয়েছিল তাঁর নামই চূড়ান্ত। যদিও মেসি শেষ হাসি হাসেন। গোলমেশিন সালাহ ২০২০-২১ মরশুমে ৩১টি গোল করেছিলেন। এবার ইতিমধ্যেই সেই সংখ্যাটি পৌঁছে গিয়েছে ২২-এ। টানা চারটি মরশুমে সব টুর্নামেন্টে লিভারপুলের হয়ে ২০টির বেশি গোল করার নজির গড়েছেন সালাহ। তাঁর দুরন্ত ফর্মে এই শহরে বিদ্বেষ সংক্রান্ত অপরাধও ১৬ শতাংশ কমে গিয়েছে বলে দাবি করেছে একটি সমীক্ষা।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

চলতি বছরে দলবদলের জল্পনায় সকলকে টেক্কা দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইউরোয় সোনার বুট জেতার পর সর্বাধিক গোল করা-সহ একাধিক নতুন রেকর্ড গড়েছেন সিআর সেভেন। পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে তিনিই এখন সর্বোচ্চ গোলদাতা। জুভেন্টাস ছেড়ে তিনি ফিরি গিয়েছেন ওল্ড ট্র্যাফোর্ডে। সতীর্থ এডিনসন কাভানি রোনাল্ডোর জন্য ছেড়ে দিয়েছেন বিখ্যাত সাত নম্বর জার্সিটি। চলতি মরশুমে ১৩টি গোল করার পাশাপাশি প্রতিটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ মরশুমে গোল করার নজিরও গড়েছেন সিআর সেভেন।

English summary
Year Ender 2021 Italy's National Football Team Won Euro Cup And Lionel Messi Led-Argentina Won Copa America. Messi Joined PSG From Barcelona And Ronaldo Returned To Manchester United.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion