• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

খোলামেলা পোশাক পরলেই কাতারে ঠিকানা হতে পারে শ্রীঘর, গুণতে হতে পারে মোটা জরিমানা

Google Oneindia Bengali News

ফুটবল বিশ্বকাপে সুন্দরী রমণীদের ভিড় বরাবরই চোখে পড়ার মতোই থাকে। গ্যালারিকে অন্য মাত্রা দেয় তাঁদের লাবণ্য, সৌন্দর্য। বিশ্বকাপের ইতিহাসে এঁদের খুজলে পাওয়া যাবে সর্বত্র। ব্রাজিল হোক কিংবা রাশিয়া, মেক্সিকো বা উরুগুয়ে বিশ্বকাপের মঞ্চে সুন্দরী রমনীদের খোলামেলা পোষাক, জৌলুস এবং দীপ্তি অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠ উৎসবকে।

 খোলামেলা পোশাক পরলেই কাতারে ঠিকানা হতে পারে শ্রীঘর, গুণতে হতে পারে মোটা জরিমানা

তবে আসন্ন কাতার বিশ্বকাপে সেই দৃশ্য হয়তো দেখা যাবে না। মুসলিম প্রধান দেশ কাতার এবং মধ্য প্রাচ্যের এই দেশে নারীদের খোলা মেলা ড্রেস পরার উপর নানাবিধ বিধি নিষেধ রয়েছে। ইসলামে পর্দা প্রথার আলাদা গুরুত্ব রয়েছে। এখানে বলা রয়েছে নারীদের কোনটা করণীয় কোনটা করণীয় নয়। ইসলামের বলা পথই অবলম্বন করা হয় অধিকাংশ মুসলিম প্রধান দেশে। কাতারও ব্যতিক্রম নয়। সেই দেশের নারীদের খোলামেলা পোশাক পরার উপর বিধি নিষেধ যেমন রয়েছে, তেমনই বিশ্বকাপে অংশ নিতে আসা কোনও দেশের নারী সমর্থক যদি খোলামেলা পোশাক পরে সেই দেশের নিয়মবহির্ভূত কাজ করেন তা হলে তাঁকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হতে পারে।

কাতারে খোলামেলা পোশাক পরলে জরিমান হতে পারে, এমনকী কিছু ক্ষেত্রে জেলও হতে পারে। কাতারের আইন অনুযায়ী, ইউরোপীয় দেশগুলিতে যেই ধরনের খোলামেলা পোশাক পরা অবৈধ নয় বা অন্যায্য নয় সেইগুলি কাতারে পরলে গ্রেফতার হতে পারেন মহিলা সমর্থকেরা। মহিলা সমর্থকদের অত্যন্ত সচেতন হতে হবে সেই বিষয়ে যে তারা কতটা চামরা অনাবৃত রাখছেন সেই বিষয়ে।

কাতারে বিদেশ থেকে আসা মহিলা সমর্থকেরা কাতারি ড্রেস কোড পালন করবেন এমনটা আশা করা কখনওই যায় না এবং তারা আবায়া পরবেন সেটাও কখনওই মনে করা সম্ভব নয়। তবে, তাঁরা কাঁধ ঢাকা পোশাক পরবেন এমনটা মনে করা হচ্ছে এবং স্কার্ট বা অন্যান্য যে পোশাকই তাঁরা পরুন তা হাঁটু পর্যন্ত ঢাকা থাকবে তা মনে করা হচ্ছে।

শুধু মহিলারাই নন, পুরুষরাও জরিমানার সম্মুখীন হতে পারেন এমনকী তাদের জেলও হতে পারে তাঁরা যদি জামা বা গেঞ্জি সম্পূর্ণ খুলে ফেলেন। বিশ্বকাপের ওয়েবসাইটে লেখা হয়েছে, "মানুষ তাঁদের নিজেদের পছন্দ মতো পোশাক পরিধান করতে পারেন। আশা করা হচ্ছে পর্যটকেরা কাঁধ ঢাকা এবং হাঁটু পর্যন্ত ঢাকা পোশাক পরে পাবলিক প্লেসে, মিউজিয়ামে বা কোনও সরকারী দফতরে যাবেন।"

বিশ্বকাপে এই পাঁচ ফুটবলারের পারফরম্যান্সের উপর নির্ভর করছে জার্মানির ভাগ্যবিশ্বকাপে এই পাঁচ ফুটবলারের পারফরম্যান্সের উপর নির্ভর করছে জার্মানির ভাগ্য

English summary
Supporters can find themselves behind the jail if not followed dress code properly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X