• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বে সর্বাধিক গোলদাতাদের তালিকায় প্রথম দশে আসার মুখে সুনীল ছেত্রী

Google Oneindia Bengali News

দরকার একটি ড্র। তাহলেই সরাসরি এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ারের তৃতীয় রাউন্ডে পৌঁছে যাবে ভারত। আগামীকাল দোহায় আফগানিস্তানের বিরুদ্ধে একাধিক নজিরের হাতছানির সামনেও দাঁড়িয়ে রয়েছেন অধিনায়ক সুনীল ছেত্রী।

সর্বাধিক গোলদাতাদের তালিকায়

সর্বাধিক গোলদাতাদের তালিকায়

সুনীল ছেত্রী এখনও অবধি দেশের হয়ে ১১৭টি ম্যাচে ৭৪টি গোল করেছেন। আর একটি গোল করলেই তিনি ঢুকে পড়বেন বিশ্বে সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতাদের তালিকার প্রথম দশে। এই তালিকায় সকলের উপরে রয়েছেন ইরানের প্রাক্তন ফুটবলরা আলি দায়ি, তাঁর গোলের সংখ্যা ১০৯। তাঁর পরেই রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (১৭৫ ম্যাচে ১০৪)। তৃতীয় স্থানে রয়েছেন মালয়েশিয়ার মোখতার দাহরি (৮৯), চতুর্থ স্থানে হাঙ্গেরির ফেরেন্স পুসকাস (৮৫ ম্যাচে ৮৪ গোল)। পঞ্চম স্থানে রয়েছেন জাম্বিয়ার গডফ্রে চিতালু (৭৯), ছয়ে ইরাকের হুসেন সঈদ (৭৮), সাতে ব্রাজিলের কিংবদন্তি পেলে (৭৭)। ৭৫টি করে গোল করে যুগ্মভাবে অষ্টম স্থানে রয়েছেন তিনজন, সংযুক্ত আরব আমিরশাহীর আলি মাবখৌত, কুয়েতের বাশার আবদুল্লাহ ও জাপানের কুনিশিগে কামামোতো। কামামোতো ও পুসকাসের ম্যাচ প্রতি গোলের শতাংশ ০.৯৯। সুনীল ছেত্রীর আন্তর্জাতিক গোলের সংখ্যা ৭৪। আর একটি গোল করলেই ম্যাচ প্রতি গোলের শতাংশের নিরিখে বিশ্বের প্রথম দশজনের একজন হয়ে যাবেন ভারত অধিনায়ক। পেলেকে ছুঁতে সুনীলের দরকার একটি হ্যাটট্রিক।

বর্তমান খেলোয়াড়দের প্রথম পাঁচ

বর্তমান খেলোয়াড়দের প্রথম পাঁচ

বর্তমানে যে ফুটবলাররা খেলছেন তাঁদের মধ্যে সর্বাধিক আন্তর্জাতিক গোলের তালিকায় সুনীল ছেত্রী রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও আল মাবখৌতের পরেই। মাবখৌত ৯১ ম্যাচে ৭৫ গোল করেছেন, ম্যাচ প্রতি গোলের শতকরা হার ০.৮২ শতাংশ। সুনীলের ০.৬৩ শতাংশ। আফগানিস্তানের বিরুদ্ধে জোড়া গোল সুনীল ছেত্রীকে পৌঁছে দিতে পারে এককভাবে অষ্টম স্থানে, পেলের ঠিক পরেই থাকবেন ভারত অধিনায়ক। লিওনেল মেসির গোলের সংখ্যা ৭২। কোপা আমেরিকায় আর কিছুক্ষণ পরেই অভিযান শুরু আর্জেন্তিনার, সেই ম্যাচে এই সংখ্যা বাড়তেও পারে। যেমন কোপা আমেরিকার প্রথম ম্যাচে গোল করায় ব্রাজিলের নেইমারের গোলের সংখ্যা ৬৭। বর্তমান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলদাতাদের তালিকায় পাঁচে রয়েছেন নেইমার।

ভারতের দরকার ড্র

ভারতের দরকার ড্র

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ওমানের কাছে ১-২ গোলে আফগানিস্তান হারায় ভারতের সুবিধা হয়েছে। আফগানদের বিরুদ্ধে আগামীকাল ভারত ড্র করলেই তিন নম্বর জায়গা ধরে রাখতে পারবেন সুনীল ছেত্রীরা। তাহলেই সরাসরি পৌঁছে যাবে এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ারের তৃতীয় রাউন্ডে। আগেরবার ভারত গ্রুপ পর্যায় শেষ করেছিল পঞ্চম স্থানে থেকে। সেই নিরিখে কাল পরাজয় এড়াতে পারলেই ভারত উন্নত পারফরম্যান্স দেখাতে পারবে।

ফেভারিট সুনীলরাই

ফেভারিট সুনীলরাই

সুনীল ছেত্রীর গোলের সুবাদে যেভাবে ভারত আধিপত্য নিয়ে বাংলাদেশকে হারিয়েছে তাতে আফগানদের বিরুদ্ধেও ফেভারিট ইগর স্টিমাচের দল। বাংলাদেশ ম্যাচে ভারত ৭৫ শতাংশ বল নিজেদের দখলে রাখতে পেরেছিল। ৬০০টির বেশি পাস খেলেছিল। তেমন পারফরম্যান্স দেখাতে পারলে আফগানিস্তানের বিরুদ্ধে চিন্তার কোনও কারণ নেই। মাঝমাঠে ব্র্যান্ডন নজর কেড়েছেন, এই যোগ্যতা অর্জন পর্বে পাঁচটি গোলে তিনটিই তাঁর অ্যাসিস্টে। গোলের জন্য ভারত নির্ভর করবে জোড়া ফলা সুনীল ছেত্রী আর মনবীর সিংয়ের উপরেই। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম সাক্ষাতে আটকে গিয়েছিল ভারত। যদিও বর্তমান ফর্মের নিরিখে তার পুনরাবৃত্তি হবে না বলেই আশাবাদী ফুটবল বিশেষজ্ঞরা। ম্য়াচ শুরু আগামীকাল সন্ধ্যা সাড়ে ৭টায়।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Sunil Chhetri Need One Goal To Enter All Time Top 10 Scorers List In International Football. He Will Also See Him Equal Pele With A Hattrick.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X