• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুপার লিগ বাতিলে অসহনীয় চাপ দিচ্ছে উয়েফা! একযোগে অভিযোগ রিয়াল-জুভেন্টাস-বার্সার

ইউরোপিয়ান সুপার লিগ বাতিলের জন্য অসহনীয় চাপ দিচ্ছে উয়েফা। সম্পূর্ণ বেআইনিভাবে। গতকাল উয়েফার হুমকির পর এভাবেই আজ পাল্টা প্রত্যাঘাতের রাস্তা বেছে নিল রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস।

যৌথ বিবৃতি

যৌথ বিবৃতি

রিয়াল, বার্সালোনা ও জুভেন্টাসের তরফে আজ যৌথ বিবৃতিতে উয়েফার বিরুদ্ধে তোপ দেগে দাবি করা হয়েছে, সুপার লিগের প্রতিষ্ঠাতা ক্লাবগুলির উপর তৃতীয় পক্ষের মাধ্যমে অসহনীয় চাপ দেওয়া হচ্ছে। সুপার লিগের প্রকল্পটি বাতিল করতে হুমকিও দেওয়া হচ্ছে বলে অভিযোগ। যদিও এই তিন ক্লাব এখনও সুপার লিগ আয়োজনে অনড়। তাদের সাফ কথা, প্রাথমিক যে ধাক্কা খেয়েছে সুপার লিগে তাতে এ সম্পর্কে গঠনমূলক আলোচনা বা পরামর্শের রাস্তা খোলা রয়েছে। তবে প্রকল্প বাতিলের কোনও প্রশ্নই নেই, কারণ তা বাতিল করা ফুটবলের পক্ষেই দায়িত্বহীন একটা কাজ হবে।

বেআইনি কাজ

বেআইনি কাজ

তিন ক্লাবের তরফে দাবি করা হয়েছে, যেভাবে চাপ ও হুমকি দেওয়া হচ্ছে তা পুরোপুরিভাবে বেআইনি। কারণ ট্রাইব্যুনাল ইতিমধ্যেই সুপার লিগের সপক্ষেই মত দিয়ে ফিফা ও উয়েফাকে নির্দেশ দিয়েছে, যতদিন না মামলার নিষ্পত্তি হচ্ছে ততদিন অবধি ফুটবল নিয়ামক কোনও সংস্থাই কোনও পদক্ষেপ করতে পারবে না ক্লাবগুলির বিরুদ্ধে। সুপার লিগ আয়োজকদের দাবি, সুপার লিগ বিশ্ব ফুটবলে আরও আকর্ষণ বাড়াবে। ক্লাবগুলির আয় বাড়বে। সেই অর্থ ফুটবলের পিছনেই খরচ করা হবে। মহিলা ফুটবলকেও বিশ্বে এক অন্য উচ্চতায় পৌঁছে দেবে এই সুপার লিগ। সবমিলিয়ে বিশ্ব ফুটবলের বাস্তুতন্ত্রকে এই সুপার লিগ শক্তিশালী করবে বলেই দাবি আয়োজকদের।

উয়েফার দাবি

উয়েফার দাবি

যদিও ইতিমধ্যেই অন্তত ৯টি ক্লাব প্রাথমিকভাবে সুপার লিগে অংশ নিতে সম্মত হলেও ৪৮ ঘণ্টার মধ্যেই পিছু হঠেছে। উয়েফার সুরে সুর মিলিয়ে ওইসব ক্লাব ও সমর্থকদের সংগঠন পাল্টা দাবি করেছে, সুপার লিগ হলে বড় ক্লাবগুলিই লাভবান হবে। এলিট ক্লাবগুলির শক্তি ও সম্পত্তি বাড়বে। ছোট ক্লাবগুলির কোনও উপকারেই লাগবে না সুপার লিগ।

শাস্তির হুঁশিয়ারি

শাস্তির হুঁশিয়ারি

সুপার লিগের প্রতিষ্ঠাতা ক্লাবগুলির মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের ৬টি নামি ক্লাব-সহ ৯টি ক্লাব ইতিমধ্যেই পিছু হঠেছে। তারা সাফ জানিয়ে দিয়েছে, সুপার লিগে অংশ নেবে না। ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশনে সইও করেছে এই ক্লাবগুলি। উয়েফার শাস্তি মেনে তারা সম্মিলিতভাবে ১৫ মিলিয়ন ইউরো দিতেও সম্মত হয়েছে। একে বলা হচ্ছে গুডউইল কন্ট্রিবিউশন। ইউরোপে তৃণমূলস্তর ও যুব ফুটবলের পরিকাঠামো উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে। পাশাপাশি বিদ্রোহী ক্লাবগুলিকে বড় শাস্তি, এমনকী নির্বাসনেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। উয়েফা জানিয়েছে, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

English summary
Real Madrid Barcelona And Juventus Denounced Intolerable Pressure Put On Them By UEFA To Drop Super League. UEFA Said On Friday That The Three Clubs Will Face Sanctions.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X