India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

AFC Asian Cup qualifier: অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে হংকং-এর মুখোমুখি সুনীল ছেত্রীরা, হারলে বা ড্র করলে কি হবে

Google Oneindia Bengali News

এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত বাছাই পর্বে গ্রুপ 'ডি'-এর ম্যাচ চলছে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গণে। এই গ্রুপের শীর্ষে শেষ করতে পারলে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিক করে নেবে ভারত। কিন্তু যদি ড্র করে কী হবে। এটাই এখন প্রশ্ন। কী কী সমীকরণ নির্ভর করছে আসুন দেখে নেওয়া যাক।

হংকং-এর বিরুদ্ধে জিতলে সরাসরি চূড়ান্ত পর্বে ভারত:

হংকং-এর বিরুদ্ধে জিতলে সরাসরি চূড়ান্ত পর্বে ভারত:

গ্রুপে নিজেদের শেষ ম্যাচে হংকং-কে যদি ভারতীয় দল পরাজিত করতে পারে তা হলে সরাসরি এএফসি এশিয়ান কাপের মূল পর্বে জায়গা করে নেবে তারা। হংকংকে হারালে তিন ম্যাচ জিতে ভারতের ফল হবে ৯। ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করবে হংকং কারণ এই গ্রুপে কম্বোডিয়া এবং আফগানিস্তানের বিরুদ্ধে পর দুই ম্যাচে জিতলেও হংকং তাদের থেকে অনেকটাই শক্তিশালী এবং ভারতের সামনে শেষ ম্যাচ জিততে মরিয়া হয়ে মাঠে তাঁরা নামবে। কারণ তারাও জানে যদি জিততে পারে তা হলে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে যেতে কারর দিকে তাকিয়ে থাকতে হবে না।

হংকং-এর বিরুদ্ধে ড্র করলে কী হবে:

হংকং-এর বিরুদ্ধে ড্র করলে কী হবে:

হংকং-এর বিরুদ্ধে এই ম্যাচে ভারতীয় দল যদি ড্র করে তা হলেও এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে যাওয়ার সুযোগ থাকবে ইগর স্টিম্যাচের দলের কাছে। এই ম্যাচ ড্র হলে ৭ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষ স্থানে শেষ করবে হংকং। গোল পার্থক্যে তারা এগিয়ে রয়েছে। হংকং-এর গোল পার্থক্য +৩ এবং ভারতের গোল পার্থক্য +২। ফলে প্রথম স্থানে শেষ করার সুবাদে তারা জায়গা করে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করবে ভারত। মোট ছয়টি গ্রুপের দ্বিতীয় স্থানে শেষ করা ছয়টি দলের মধ্যে যেই পাঁচটি দল ভাল পজিশনে থাকবে তারা পৌঁছবে এশিয়া ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টে।

হংকং-এর বিরুদ্ধে ভারত হারলে কী হবে:

হংকং-এর বিরুদ্ধে ভারত হারলে কী হবে:

হংকং-এর বিরুদ্ধে ভারতীয় দল যদি পরাজিত হয় তা হলেও মূল পর্বে যাওয়ার সুযোগ থাকবে তাদের কাছে। কারণ আফগানিস্তান এবং কম্বোডিয়া- উভয় দলই একটিও ম্যাচ জেতেনি ফলে। ৯ পয়েন্ট নিয়ে হংকং এএফসি এশিয়ান কাপের টিকিট কনফার্ম করে নিলেও ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করা ভারতের কাছে সুযোগ থাকবে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে যায়গা করে নেওয়ার। সেখানে ছয়টি গ্রুপের সেরা পাঁচটি দলের মধ্যে ভারতকে জায়গা করে নিতে হবে।

লিগ টেবিলের বর্তমান অবস্থা:

লিগ টেবিলের বর্তমান অবস্থা:

এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত বাছাই পর্বের ম্যাচে গ্রুপ 'ডি'তে রয়েছে ভারত। এই গ্রুপের দু'টি দল ভারত এবং হংকং নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে একই বিন্দুতে দাঁড়িয়ে। এক গোল বেশি করে হংকং রয়েছে শীর্ষ স্থানে। আফগানিস্তান এবং কম্বোডিয়া-গ্রুপের অপর দুই দল রয়েছে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে। দুই দলই পয়েন্ট পায়নি একটিও। ভারতীয় দল ২০১৯ এএফসি এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল। যদি এ বারও ভারত সেই যোগ্যতা অর্জন করতে পারে তা হলে পর পর দু'বার এশিয়ার সেরা প্রতিযোগীতায় অংশ নেবে।

English summary
How much possibility is there for India to qualify in the AFC Asian Cup 2022 if they lose or draw against Hong Kong in crucial match.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X