• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Pele: পেলে-র ক্যানসার সারবে না! কেমোথেরাপিতে কাজ হচ্ছে না, আরোগ্য কামনার বার্তার মধ্যেও বাড়ছে উদ্বেগ

  • |
Google Oneindia Bengali News

কয়েক ঘণ্টা আগেও ইনস্টাগ্রামে নিজের শারীরিক অবস্থা সম্পর্কে আশ্বস্ত করেছিলেন পেলে। কিন্তু যে হাসপাতালে ফুটবল সম্রাটের চিকিৎসা চলছে সেখান থেকে এলো উদ্বেগের খবর। সেই হাসপাতালের সূত্রকে উদ্ধৃত করে ব্রাজিলের সংবাদমাধ্যম জানাচ্ছে, পেলের ক্যানসার সারিয়ে তুলতে কেমোথেরাপি চলছে। তবে তাতেও আর কাজ হচ্ছে না। এ জন্য তাঁকে হাসপাতালের প্যালিয়েটিভ কেয়ারে পাঠানো হয়েছে।

পেলে প্যালিয়েটিভ কেয়ারে

পেলে প্যালিয়েটিভ কেয়ারে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্যালিয়েটিভ কেয়ার (palliative care)-এ তখনই কোনও রোগীকে পাঠানো হয় যখন তাঁর রোগ নিরাময়ের অযোগ্য। কিন্তু চিকিৎসাও চলবে। রোগীকে শারীরিক, মানসিক, আত্মিক ও সামাজিক সাপোর্ট দেওয়ার প্রক্রিয়াই হলো প্রশমন সেবা বা প্যালিটেটিভ কেয়ার। রোগীর সঙ্গে তাঁর পরিবারকেও সবরকমের সাপোর্ট প্রদান করা হয়। পেলে কোলন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। গত বছর অপারেশন করে একটি টিউমার বাদ দেওয়া হয়েছিল। এরপর থেকেই কেমোথেরাপি চলতে থাকে নিয়মমতো। এ জন্য ফুটবল সম্রাটকে গত এক বছরে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি হয়ে হয়।

আরোগ্য কামনায় ফুটবলপ্রেমীরা

গত মঙ্গলবার পেলেকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জানা গিয়েছিল, তাঁর শরীরের বিভিন্ন অংশে ফোলাভাব দেখা গিয়েছে। ফিফা বিশ্বকাপ চলাকালীনও পেলের আরোগ্য কামনা করছেন ফুটবলপ্রেমীরা। ক্যামেরুন ম্যাচের আগে ব্রাজিলিয়ান কোচ তিতে পেলের দ্রুত সুস্থতা কামনা করেন। কাতারে একটি বহুতলে আলো দিয়ে পেলের মুখের ছবি তুলে ধরে তাঁর আরোগ্য কামনা করা হয়েছিল। এরপরই ইনস্টাগ্রামে সেই ছবি শেয়ার করে তাঁর শুভানুধ্যায়ীদের কৃতজ্ঞতা জানান ফুটবল সম্রাট। এত মানুষের ভালোবাসায় তিনি সুস্থ হয়ে যাবেন বলেও আশাপ্রকাশ করেন পেলে। তিনি এমনটাও জানিয়েছিলেন যে, প্রতি মাসে নিয়মমাফিক চিকিৎসা করাতেই তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল ব্রাজিলের ম্যাচ চলাকালীন স্টেডিয়াম থেকে পেলের আরোগ্য কামনার বার্তা দেওয়া হয়।

পরিবার ও হাসপাতাল জানায় অবস্থা স্থিতিশীল

পরিবার ও হাসপাতাল জানায় অবস্থা স্থিতিশীল

সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাই হাসপাতালে ভর্তি রয়েছেবন পেলে। তাঁর শরীরে যে যন্ত্রণা রয়েছে তা কিছুটা প্রশমিত করার লক্ষ্যে পেলেকে এন্ড-অব লাইফ প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়েছে। তাঁর হৃদযন্ত্রেও সমস্যা রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। বৃহস্পতিবার হাসপাতালের তরফে জানানো হয়েছিল, তিনবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্য পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। কিংবদন্তি ফুটবলারের কন্যা কেলি নাসিমেন্টো জানিয়েছেন, উদ্বেগের কারণ নেই। গতকাল হাসপাতালের তরফে জানানো হয়েছে, পেলের শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক নয়। সংক্রমণ কমাতে অ্যান্টিবায়োটিক্স দেওয়া হচ্ছে। তাঁকে আরও কিছুদিন হাসপাতালে রাখা হবে। গতকালও পেলের অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে।

কেমোথেরাপিতে কাজ হচ্ছে না

কেমোথেরাপিতে কাজ হচ্ছে না

এরই মধ্যে আজ ফলহা (Folha)-র প্রতিবেদনে দাবি করা হয়েছে, কেমোথেরাপি চিকিৎসায় সাড়া দিচ্ছেন না পেলে। বাওয়েল ক্যানসারের জন্য কয়েক মাস ধরে তাঁর কেমোথেরাপি চলছে। আপাতত খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করানোর ধকল নেওয়ার মতো অবস্থায় পেলে নেই। সে কারণেই তাঁকে প্যালিয়েটিভ কেয়ারে রাখা হয়েছে।

English summary
Pele Is Not Responding To Chemotherapy In His Fight Against Bowel Cancer. He Has Been Moved To Palliative Care In Hospital.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X