India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফার বড় ঘোষণা ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ নিয়ে, কোন কোন শহরে ম্যাচ জেনে নিন

Google Oneindia Bengali News

চলতি বছরের নভেম্বরে শুরু ফুটবল বিশ্বকাপ। আর তারপরই শুরু হয়ে যাবে ২০২৬ সালের বিশ্বকাপের প্রহর গোনার পালা। এরই মধ্যে ২০২৬-এর বিশ্বকাপ কোথায় কোথায় হবে তা জানিয়ে দিল ফিফা। খেলা হবে উত্তর আমেরিকার ১৬টি শহরে, তার মধ্যে ১১টিই মার্কিন যুক্তরাষ্ট্রে। এ ছাড়া মেক্সিকোর তিনটি ও কানাডার দুটি শহরে হবে ছাব্বিশের বিশ্বকাপের ম্যাচগুলি।

ফিফার বড় ঘোষণা ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ নিয়ে

২০২৬ সালের বিশ্বকাপই প্রথমবার একযোগে তিনটি দেশ আয়োজনের দায়িত্ব পেয়েছে। দলের সংখ্যাও বেড়ে হবে ৪৮। ২০২৬ সালের বিশ্বকাপই প্রথমবার একযোগে তিনটি দেশ আয়োজনের দায়িত্ব পেয়েছে। দলের সংখ্যাও বেড়ে হবে ৪৮। মার্কিন যুক্তরাষ্ট্রের যে শহরগুলিতে হবে বিশ্বকাপের ম্যাচগুলি সেগুলি হলো- নিউ ইয়র্ক/নিউ জার্সি (মেটলাইফ স্টেডিয়াম), লস অ্যাঞ্জেলেস (SoFi স্টেডিয়াম), ডালাস (এ টি অ্যান্ড টি স্টেডিয়াম), সান ফ্রান্সিসকো বে এরিয়া (Levi's স্টেডিয়াম), মায়ামি (হার্ড রক স্টেডিয়াম), আটলান্টা (মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম), সিটল (লুমেন ফিল্ড), হিউস্টন (এনআরজি স্টেডিয়াম), ফিলাডেলফিয়া (লিঙ্কন ফিনান্সিয়াল ফিল্ড), কানসাস সিটি, মিসৌরি (অ্যারোহেড স্টেডিয়াম) এবং বস্টন (জিলেট স্টেডিয়াম)। উল্লেখ্য, ১৯৯৪ বিশ্বকাপের ফাইনাল হয়েছিল রোজ বোল (Rose Bowl) স্টেডিয়ামে। সেখানে ২০২৬ সালের বিশ্বকাপের কোনও ম্যাচ হবে না, তার জায়গায় বেছে নেওয়া হয়েছে লস অ্যালেঞ্জেসের সোফি স্টেডিয়ামকে।

মেক্সিকো ও কানাডার যে শহরগুলিতে বিশ্বকাপের ম্যাচগুলি হবে সেগুলি হলো- গুয়াদালাজারা (এস্তাদিও আক্রন), মনটেরে (এস্তাদিও বিবিভিএ ব্যানকমার), মেক্সিকো সিটি (এস্তাদিও আজটেকা), টরন্টো (বিএমও ফিল্ড) ও ভাঙ্কুভার (বিসি প্লেস)। এই ১৬টি শহরের বাইরে উল্লেখযোগ্য যে শহরগুলি ম্যাচ পেল না সেগুলি হলো- বাল্টিমোর/ওয়াশিংটন, ফ্লোরিডার অরলান্ডো, সিনসিনাটি, ন্যাশভিল, ডেনভার ও এডমন্টন। ফুটবল বিশ্বকাপের আয়োজক শহর নির্বাচনের প্রক্রিয়াটি শুরু হয়েছিল ২০১৭ সালে, উত্তর আমেরিকার ৪৪টি শহর ও ৪৯টি স্টেডিয়ামকে নিয়ে। ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে আয়োজক দেশ ঘোষণার আগে উত্তর আমেরিকার শহরের সংখ্যা কমিয়ে আনা হয়েছিল তেইশে। সেই তালিকায় ঠাঁই হয়নি শিকাগো, মিনেপোলিস, আরিজোনা, শার্লটে, ডেট্রয়েট, সল্টলেক সিটি, ট্যাম্পা।

নীরজ চোপড়ার নেতৃত্বে কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলেটিক্স দল, ৩৭ অ্যাথলিটের মধ্যে মহিলা ১৮ জননীরজ চোপড়ার নেতৃত্বে কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলেটিক্স দল, ৩৭ অ্যাথলিটের মধ্যে মহিলা ১৮ জন

১৯৯৪ সালের বিশ্বকাপ যে স্টেডিয়ামগুলিতে হয়েছিল তার কোনওটিতেই হবে না ২০২৬ সালের বিশ্বকাপ। কোথায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি হবে তা এখনও চূড়ান্ত হয়নি। ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, আলোচনার মাধ্যমেই ঠিক হবে কোন সেরা স্টেডিয়ামগুলিতে উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল হবে। তবে এই বিশ্বকাপের সব ম্যাচই ফাইনালের মতোই হতে চলেছে। এরই মধ্যে ডালাসের প্রতিনিধি জানিয়েছেন, তাঁরা ফাইনাল-সহ অন্তত ৬টি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে চান। যদিও আগামী বছরের আগে বিষয়টি চূড়ান্ত হবে না বলেই মনে করা হচ্ছে। মেক্সিকোর এস্তাদিও আজটেকায় ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপের ম্যাচ হয়েছিল। প্রথম স্টেডিয়াম হিসেবে সেখানে তিনটি বিশ্বকাপের খেলা হচ্ছে। মেক্সিকো এককভাবে ও যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে এই নিয়ে তৃতীয়বার। আমেরিকার যে স্টেডিয়ামগুলিতে বিশ্বকাপের খেলাগুলি হবে সেখানে পেশাদার ফুটবল লিগের খেলাগুলি হয় কৃত্রিম টার্ফে। সেই স্টেডিয়ামগুলিও সংস্কার হবে, কারণ বিশ্বকাপের খেলাগুলি হবে ঘাসের মাঠেই।

English summary
FIFA Announces The 16 North American Cities Will Host Matches For The 2026 World Cup. 11 Venues Chosen In The United States, Three In Mexico And Two In Canada.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X