• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোচ বদলে ঘুরে দাঁড়াতে মরিয়া নিউক্যাসল ইউনাইটেড, তবু কী কারণে ক্লাব নিয়ে উদ্বিগ্ন সমর্থকরা?

  • |
Google Oneindia Bengali News

আশা বদলে গিয়েছে উদ্বেগে। নিউক্যাসল ইউনাইটেডের সমর্থকরা ক্লাবের মালিকানা হস্তান্তরে যতটা আশান্বিত হয়েছিলেন তা উবে গিয়েছে উদ্বেগ, উৎকণ্ঠা আর আশঙ্কায়। ক্লাবের সৌদি আরবের মালিকদের সম্পর্কে যত তথ্য সামনে আসছে ততই ক্লাবের ঐতিহ্য রক্ষা নিয়ে বাড়ছে চিন্তা। যে চিন্তা এখন সমর্থকদের মনকে এতটাই গ্রাস করছে যে, ক্লাবের ধারাবাহিক ব্যর্থতা নিয়েও তাঁরা উদ্বিগ্ন নন।

কী কারণে ক্লাব নিয়ে উদ্বিগ্ন নিউক্যাসল সমর্থকরা?

ইউকে-র রিটেল বস মাইক অ্যাশলে নিউক্যাসলের মালিকানা নেওয়ার পর থেকে ১৪ বছর ধরে ক্লাব ক্রমেই অতলে তলিয়ে গিয়েছে। ক্লাবে বিনিয়োগে অ্যাশলে আগ্রহী ছিলেন না। এমনকী অ্যাশলের সংস্থা স্পোর্টস ডিরেক্ট শ্রমিকদের অধিকার খর্ব করার অভিযোগে বিদ্ধ হওয়ায় ২০১৬ সালে বিতর্ক তুঙ্গে ওঠে। অভিযোগ অস্বীকার করলেও অ্যাশলে মেনে নিয়েছিলেন তাঁর সংস্থা দেশের ন্যূনতম মজুরি প্রদানের আইন সঠিকভাবে মানতে পারেনি।

মালিকানা হস্তান্তরের পর যে তিনটি সংস্থার কনসর্টিয়াম নিউক্যাসল কিনেছে তার ৮০ শতাংশ বিনিয়োগই সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের। যার চেয়ারম্যান সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন। জামাল খাশোগ্গি নামের এক সৌদি সাংবাদিক হত্যার দায়ে তিনি অভিযুক্ত। ২০১৮ সালের ২ অক্টোবর ওই সাংবাদিক বিয়ের জন্য কিছু নথিপত্র নিতে গিয়েছিলেন ইস্তানবুলের সৌদি আরবের দূতাবাসে, কিন্তু তারপর থেকে তাঁর খোঁজ নেই। মার্কিন গোয়েন্দাদের দাবি, সলমনের নির্দেশেই ওই সাংবাদিককে হত্যা করা হয়েছে। যদিও স্বাভাবিকভাবেই সেই দাবি খারিজ করে সৌদি আরব।

কী কারণে ক্লাব নিয়ে উদ্বিগ্ন নিউক্যাসল সমর্থকরা?

সলমনের সংস্থা যাতে নিউক্যাসল কিনতে না পারে সেজন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের চিফ এগজিকিউটিভ সাচা দেশমুখ বলেছিলেন, এমন মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত স্রেফ অর্থের জোরে ইংলিশ প্রিমিয়ার লিগের দল কিনছেন জেনেই ইপিএল কর্তৃপক্ষকে সে ব্যাপারে হস্তক্ষেপের অনুরোধ জানানো হয়েছিল। যদিও মালিকানা সম্পর্কে বিস্তারিত খোঁজ নিয়ে ইপিএল কর্তৃপক্ষ জানায়, পিসিপি ক্যাপিটাল পার্টনারস দল কিনলেও সৌদি আরবের রাজ পরিবার নিউক্যাসলকে নিয়ন্ত্রণ করতে পারবে না।

কিন্তু এখানেই প্রশ্ন তুলছেন ক্লাবের সমর্থকরা। তাঁদের কথায়, যেখানে শ্রম অধিকার খর্বের দায়ে অভিযুক্ত ছিলেন আগের মালিক, সেখানে কেন গুরুতর অভিযোগে অভিযুক্তর সংস্থাকে এই ক্লাব কেনার অধিকার দেওয়া হল? খাসোগ্গির সঙ্গে যাঁর বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা ছিল তিনিও যেমন প্রতিবাদ করেছেন, তেমনই ফ্যানেরাও নানাভাবে প্রতিবাদ জানাচ্ছেন। এমনকী ইপিএলের ক্লাবগুলির মধ্যেও আর্থিকভাবে প্রচুর ফারাক তৈরি হওয়ার আশঙ্কাও করছেন অনেকে। ফলে ইপিএলের মধ্যে বিত্তশালী ক্লাবগুলি নিজেরা কোনও লিগ চালু করতে পারে বলেও আশঙ্কা রয়েছে ফুটবলপ্রেমীদের। টিকিটের দাম বাড়ায় অনেক নিউক্যাসল সমর্থকই নিজের ক্লাবের খেলা না দেখে চলে যাচ্ছে স্থানীয় ক্লাবের ম্যাচ দেখতে, সেই ম্যাচের টিকিট কেটে।

কী কারণে ক্লাব নিয়ে উদ্বিগ্ন নিউক্যাসল সমর্থকরা?

সৌদি আরবে সমকামিতা বৈধ নয়, কারাবাস থেকে মৃত্যুদণ্ড পর্যন্ত শাস্তির বিধান রয়েছে। ফলে সেই দেশের সংস্থা নিউক্যাসল কেনায় ক্লাবের এলজিবিটি সমর্থকদের মধ্যেও উদ্বেগ তৈরি হয়েছে। ২০০৩ সালে চেলসি কিনেছে রাশিয়ার অভিজাত রোমান আব্রামোভিচ। ২০০৮ সালে আবু ধাবির ইউনাইটেড গ্রুপ নেয় ম্যাঞ্চেস্টার সিটির মালিকানা। কাতারের সংস্থা কিনেছে পিএসজি। কাতারেও মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনার অভিযোগের কথা সামনে আসে। অনেকের মতে, বিশ্বের কাছে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল ও স্বচ্ছ্ব রাখতেই জনপ্রিয় ক্লাবগুলিতে বিনিয়োগ করছে কাতার, সৌদি আরবের বিভিন্ন সংস্থা। তবে ইপিএলে আপাতত পয়েন্ট তালিকায় নীচের থেকে দ্বিতীয়তে রয়েছে নিউক্যাসল। কোনও প্রতিযোগিতার কোনও ম্যাচেই জিততে পারেনি। ৩০৫ মিলিয়ন পাউন্ড দিয়ে নিউক্যাসল কেনার পর নতুন মালিকপক্ষ বোর্নমাউথের প্রাক্তন কোচ এডি হাওকে নতুন ম্যানেজার হিসেবে নিয়োগ করেছে। চুক্তি ২০২৪ সাল পর্যন্ত।

English summary
Newcastle United Fans Are Unhappy Over Club's Controversial Takeover By The Saudi Arabian Public Investment Fund. Newcastle United Have Named Eddie Howe As The Club's New Manager.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X