• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শতবর্ষে পা দিল মোহন-ইস্টের ঐতিহ্যের ডার্বি,প্রথম বড় ম্যাচের ফল থেকে ডার্বিতে প্রথম জয় কার জেনে নিন

  • |

১৯২১ সালের ৮ আগস্ট। ভারতীয় ফুটবলে ইতিহাসের অন্যতম উল্লেখযোগ্য দিন। এই দিনেই প্রথমবারের জন্য ইস্টবেঙ্গল-মোহনবাগান ক্লাব একে অন্যের বিরুদ্ধে ম্যাচ খেলেছিল। ময়দানের পুলিস মাঠে দুই প্রধানের মধ্যে প্রথমবার বড় ম্যাচ হয়।

ঐতিহ্যের ডার্বির শতবর্ষে পা

ঐতিহ্যের ডার্বির শতবর্ষে পা

আজকের দিনেই কোচবিহার ট্রফির সেমি ফাইনালে প্রথমবার মোহনবাগানের বিরুদ্ধে ইস্টবেঙ্গল ম্যাচ খেলে। ম্যাচটি গোলশূন্যভাবে শেষ হয়। মোহনবাগান ও ইস্টবেঙ্গলের মধ্যে ঐতিহ্যের বড় ম্যাচের সেই ডুয়েল আর শতবর্ষে পা রাখল।

কলকাতা লিগের ডার্বি প্রথম ডার্বি নয়

কলকাতা লিগের ডার্বি প্রথম ডার্বি নয়

দুই ক্লাবের ইতিহাস থেকে অনেকেরই দাবি করেন ১৯২৫ সালে কলকাতা লিগের প্রথম ডার্বি ম্যাচটি মোহনবাগান ও ইস্টবেঙ্গল ক্লাবের প্রথম ডার্বি। কিন্তু পরিসংখ্যান ঘেঁটে জানা গিয়েছে, ঠিক চার বছর আগেই অর্থাৎ ১৯২১ সালে ৮ অগাস্ট দিনটিতে দুই বড় দল প্রথমবার সম্মুখ সমরে নেমেছিল।

ডার্বিতে প্রথম জয় মোহনবাগানের

ডার্বিতে প্রথম জয় মোহনবাগানের

১৮ অগাস্ট বড় ম্যাচের দু'দিন পরেই মোহন- ইস্টের মধ্যে দ্বিতীয় বড় ম্যাচ হয়েছিল। রিপ্লে ম্যাচে মোহনবাগান ইস্টবেঙ্গলকে ৩-০ গোলে হারিয়েছিল। সবুজ-মেরুন ক্লাবের হয়ে রবি গাঙ্গুলি, পল্টু দাশগুপ্ত এবং অভিলাষ ঘোষ তিনটি গোল করেছিলেন। ফলে দুই দলের ডার্বির ইতিহাসে ডার্বিতে প্রথম জয় মোহনবাগানের। কোচবিহার ট্রফিতে সেবার মোহনবাগান চ্যাম্পিয়ন হয়েছিল।

ইস্টবেঙ্গলের প্রথম ডার্বি জয়

ইস্টবেঙ্গলের প্রথম ডার্বি জয়

১৯২১ সালের ২৬ আগস্ট খগেন্দ্রনাথ মেমোরিয়াল শিল্ড টুর্নামেন্টে ইস্টবেঙ্গল টাউন মাঠে মোহনবাগানকে ২-১ গোলে হারিয়েছিল। ম্যাচের দ্বিতীয়ার্ধে ইস্ট বেঙ্গলের নশা সেন এবং এন বসু গোল করেন। মোহন বাগানের উমাপতি কুমার একমাত্র গোলটি করেছিলেন। সেবার শেষ পর্যন্ত ইস্টবেঙ্গল খগেন্দ্রনাথ মেমোরিয়াল শিল্ড চ্যাম্পিয়ন হয়েছিল। পরবর্তী সময়ে নেপাল চক্রবর্তীর গোলে কলকাতা লিগের প্রথম ডার্বিতে অবশ্য ইস্টবেঙ্গল জয় পায়।

English summary
Mohun bagan vs East Bengal derby match history tuns 100 years today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X