• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫ বছর পর ফুটবলে খরা কাটাল বাংলা, ৩০ বছর পর ক্রিকেটে ভারত সেরা হওয়ার সুযোগ বঙ্গব্রিগেডের

  • |

হোলির রঙ সবুজ-মেরুন। ঘরের মাঠে আইজলকে ১-০ গোলে হারিয়ে লিগের চার ম্যাচ বাকি থাকতে চ্যাম্পিয়ন হল মোহনবাগান। বাবার গোলে লিগ জিতল মেরিনার্স। কল্যাণীতে ৮০ মিনিটে বেইতিয়ার পাস থেকে আইজলের জালে বল ঠেলে দিয়ে বাগানকে চ্যাম্পিয়ন করেন সেনেগাল স্ট্রাইকার। এই জয়ের ফলে দীর্ঘ পাঁচ বছর পর ফুটবলে আই লিগ জিতল বাংলার কোনও ক্লাব। ৫ বছর পর ফুটবলে খরা কাটাল বাংলা, ৩০ বছর পর এবার ক্রিকেটে ভারতসেরা হওয়ার সুযোগ বঙ্গব্রিগেডের।

৫ বছর পর ফুটবলে খরা কাটাল বাংলা

এর আগে ২০১৪-১৫ ফুটবল মরসুমে আই লিগ চ্যাম্পিয়ন হয়েছিল মোহনবাগান। সেবার কোচ সঞ্জয় সেনের কোচিংয়ে চতুর্থবারের জন্য ভারতসেরা হয়েছিল সবুজ-মেরুন ব্রিগেড। সেই জয়ের পর পাঁচ বছর পার করে এবার স্প্যানিশ কোচ কিবু ভিকুনার হাত ধরে আই লিগ জিতল বাংলার কোনও দল। এই নিয়ে পঞ্চমবার ভারত সেরা হল মোহনবাগান।

২০১৮-১৯ ফুটবল মরসুমে বাংলার দল ইস্টবেঙ্গল আই লিগ জয়ের কাছে পৌঁছেও চ্যাম্পিয়ন হতে পারেনি। ইস্টবেঙ্গলের সংগ্রহ ছিল ৪২ পয়েন্ট। তার থেকে ১ পয়েন্টে এগিয়ে থেকে চেন্নাই সিটি এফসি সেবার চ্যাম্পিয়ন হয়।

কোন পথে চ্যাম্পিয়ন মোহনবাগান

এবারের আই লিগে শুরুতে আইজলের বিরুদ্ধে প্রথম ম্যাচে গোল শূন্য ড্র ও পরের ম্যাচ চার্চিলের বিরুদ্ধে হারলেও (২-৪ ব্যবধানে) পরের ১৪ ম্যাচে অপরাজেয় থেকে দাপটের সঙ্গে লিগ চ্যাম্পিয়ন হল মোহনবাগান। লিগের এখনও চার ম্যাচ বাকি, তার আগেই চ্যাম্পিয়ন মেরিনার্স। লিগে এবছর ডার্বি ম্যাচ জিতেছে বাগান। রবিবার সামনে আরও একটি ডার্বি ম্যাচ রয়েছে। সেই ম্যাচ জিতলে বাগানের হাসি আরও চওড়া হতে চলেছে। ১৬ ম্যাচ শেষে বাগানের ঝুলিতে এখন ৩৯ পয়েন্ট রয়েছে।

৩০ বছর পর ক্রিকেটে ভারতসেরা হওয়ার সুযোগ বঙ্গব্রিগেডের

বাংলার ঘরে একদিকে যখন ৫ বছর পর ফুটবলে ট্রফি ঢুকল তখন ক্রিকেটেও এবছর ট্রফি জেতার সুযোগ রয়েছে। ৩০ বছর পর রঞ্জি ফাইনাল জেতার সুযোগের সামনে বাংলা। দীর্ঘ ১৩ বছর পর রঞ্জি ফাইনালে উঠেছে বঙ্গব্রিগেড। ফাইনালে বাংলার প্রতিপক্ষ সৌরাষ্ট্র। রাজকোটে সৌরাষ্ট্রকে হারাতে পারলে ৩০ বছর পর রঞ্জি জিতে ঘরে ফিরতে পারে অভিমন্যু ঈশ্বরনের দল।

রঞ্জি পিচ নিয়ে বিতর্ক

ফুটবলের পর বাংলার ঘরে ক্রিকেট ট্রফি আসবে কিনা, জানা নেই তবে ফাইনালে সৌরাষ্ট্রের মাঠে খেলা। রাজকোটে রঞ্জি ফাইনালের পিচ নিয়ে বিতর্ক তুঙ্গে। ফাইনালে কেন পাটা পিচ, সেই নিয়ে ভারতীয় ক্রিকেট মহলে প্রশ্ন উঠছে। বাংলার কোচ অরুন লাল ইতিমধ্যেই কেন স্পোর্টিং উইকেটে ফাইনাল খেলা হল না, সেই প্রশ্ন তুলে বিসিসিআই প্রসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন। পাটা পিচে প্রথমে ব্যাট করে সৌরাষ্ট্র ৪২৫ রান তুলেছে।

English summary
Mohun bagan,Club from bengal win I legaue after 5 years, Can bengal win Ranji after 30 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X