• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এএফসি এশিয়ান কাপের মূল পর্বে সুনীল ছেত্রীর দলের কতটা সম্ভাবনা রয়েছে, কী বলছেন ভারতীয় ফুটবলের কিংবদন্তিরা

Google Oneindia Bengali News

এএফসি এশিয়ান কাপের বাছারই পর্বের শেষ ম্যাচে মঙ্গলবার হংকং-এর মুখোমুখি হতে চলেছে ভারতীয় দল। প্রথম দুই ম্যাচে কম্বোডিয়া এবং আফগানিস্তানের বিরুদ্ধে জয় তুলে নেওয়ার ফলে এই ম্যাচে ড্র করলেও দ্বিতীয় স্থানে থেকে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে জায়গা করে নেবে ভারত। তবে, ড্র করে নয়, ভারতীয় দল হংকং'কে হারিয়েই গ্রুপ পর্বের শেষে শীর্ষ স্থানে থেকে এশিয়ানের টিকিট নিশ্চিত করবে, এমনটাই আশা করেন দেশের ফুটবলের দিকপালরা।

সাফল্যে বিষয়ে আশাবাদী প্রসূন:

সাফল্যে বিষয়ে আশাবাদী প্রসূন:

২০১৯ সালের পর ২০২২ সালেও ভারতীয় দলকে এশিয়ান কাপে দেখার বিষয়ে আশাবাদী এই তারকা প্রাক্তনী। তাঁর কথায়, "খুব ভাল খেলছে ভারতীয় দল। কিন্তু হংকং-এর বিরুদ্ধে কঠিন লড়াই হতে চলেছে।" পাশাপাশি গোলের জন্য সুনীল ছেত্রীর দিকে তাকিয়ে থাকা বদভ্যাসের কথাও তুলে ধরেছেন প্রসূন। তিনি বলেছেন, "ভারতীয় দল একাধিক সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারছে না। গোলের জন্য শুধু সুনীলের দিকে তাকিয়ে থাকলে চলবে না। গোল করার মতো আরও ফুটবলার কোচকে তৈরি করতে হবে।" পাশাপাশি প্রসূন জানিয়েছেন এই ম্যাচে ৪-৪-২ ফর্মেশনে ভারতের খেলা উচিৎ। তিনি বলেছেন, "প্রথম দুই ম্যাচে ভারতীয় দল যে ফর্মে ছিল সেই একই ফর্ম ধরে রাখতে পারলে হংকং-এর বিরুদ্ধেও জেতা উচিৎ।"

গোল করার লোকের অভাব ভাবাচ্ছে নবিকে:

গোল করার লোকের অভাব ভাবাচ্ছে নবিকে:

ভারতীয় দল জিতলেও সুনীল নির্ভরতা ভাবাচ্ছে রহিম নবিকে। তিনি মনে করেন সুনীল ছেত্রী নিয়মিত গোল পাচ্ছেন বলেই সাফল্য আসছে। রহিমকে চিন্তায় রাখছে উদীয়মান তরুণ ফুটবলারদের মধ্যে গোল করার খিদে ঠিক মতো না থাকায়। তিনি জানিয়েছেন, ভারতীয় দলের তরুণ প্রজন্মের ফুটবলারদের মধ্যে গোল করার সেই তাগিদটা তিনি দেখতে পারছেন না। শেষ ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে সাহালের গোলের প্রশংসা করলেও নবি স্পষ্ট করে দিয়েছেন আরও অনেক তরুণ গোল স্কোরারকে উঠে আসতে হবে। তিনি বলেছেন, "উঁচু স্তরে খেলতে হলে ভারতীয় ফুটবলারদের ফিটনেসের মান আরও বাড়াতে হবে। পাশাপাশি প্রীতম কোটাল, শুভাশিস বসুদের মতো অভিজ্ঞ ফুটবলারদের প্রথম একাদশে না রাখা আমি মেনে নিতে পারছি না। যে কোনও দলে অভিজ্ঞ খেলোয়াড়দের প্রয়োজন। সবটাই তরুণদের ওপর ছেড়ে দেওয়া যায় না। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে অভিজ্ঞতা যথেষ্ট কাজে লাগে। যেমন সুনীলের অভিজ্ঞতা কাজে লাগছে।"

প্রতিপক্ষ হংকং প্রসঙ্গে নবি বলেছেন, "হংকং কঠিন দল। ওদের একটু বাড়তি জায়গা দিলেও ওরা তা কাজে লাগিয়ে নিতে পারে। হংকং দুটো ম্যাচই খেলেছে বিকেলের গরমে। রাতের পরিবেশে কিন্তু ওরা ভাল ফুটবল খেলবে বলেই মনে হয়। রাত সাড়ে আটটায় গরম অনেক কমে যায়। ফলে ম্যাচটা ভারতের পক্ষে বেশ কঠিন হয়ে উঠতে চলেছে। আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, এই ম্যাচে শরীরী সঙ্ঘর্ষ হয়তো একটু বেশি হবে।"

অন্য চেহারার ভারত মনে করেন মেহতাব:

অন্য চেহারার ভারত মনে করেন মেহতাব:

মাঝে মধ্যে ভারতীয় দলের ফোকাস হারিয়ে ফেলার বিষয়টা তুলে ধরেছেন একটা সময় টিম ইন্ডিয়ার মাঝমাঠের কাণ্ডারী। তিনি বলেছেন, "সব মিলিয়ে অসাধারণ ফুটবল খেলছে ভারত। তবে মাঝে মাঝে ফোকাসটা হারিয়ে যাচ্ছে বলে গোল খেতে হচ্ছে। আইএসএলে প্রচুর বিদেশিদের সঙ্গে খেলে আত্মবিশ্বাস বেড়েছে আমাদের দেশের ছেলেদের। ভয়ডরহীন ফুটবল খেলতে পারছে। গোল খাওয়ার পরেও যে দ্রুত গোল শোধ করতে পারি, সেই দৃঢ় মানসিকতা দেখা যাচ্ছে এই দলটার ছেলেদের মধ্যে। প্রচুর পাস খেলতে ভয় পাচ্ছে না" ক্লাব ফুটবলে লিস্টন কোলাসো যতটা কার্যকারী ততটা কার্যকারী নন দেশের জার্সিতে, এমন একটা আওয়াজ ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। এই প্রসঙ্গে ইস্টবেঙ্গল-মোহনবাগানের কিংবদন্তি বলেছেন, "লিস্টন কোলাসোকে আর একটু সময় দিতে হবে। ওকে তো গত ম্যাচে অন্য পজিশনে খেলানো হয়েছে। ও অসাধারণ ফুটবলার। যে কোনও ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। "

লিগ টেবিলের বর্তমান অবস্থা:

লিগ টেবিলের বর্তমান অবস্থা:

এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত বাছাই পর্বের ম্যাচে গ্রুপ 'ডি'তে রয়েছে ভারত। এই গ্রুপের দু'টি দল ভারত এবং হংকং নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে একই বিন্দুতে দাঁড়িয়ে। এক গোল বেশি করে হংকং রয়েছে শীর্ষ স্থানে। আফগানিস্তান এবং কম্বোডিয়া-গ্রুপের অপর দুই দল রয়েছে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে। দুই দলই পয়েন্ট পায়নি একটিও। ভারতীয় দল ২০১৯ এএফসি এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল। যদি এ বারও ভারত সেই যোগ্যতা অর্জন করতে পারে তা হলে পর পর দু'বার এশিয়ার সেরা প্রতিযোগীতায় অংশ নেবে।

বিশ্বকাপ ফাইনাল হারের ক্ষতে খানিক প্রলেপ, ফ্রান্সের ঘরের ঢুকে এমবাপে-বেঞ্জিমাদের হারাল লুকা মদ্রিচের দলবিশ্বকাপ ফাইনাল হারের ক্ষতে খানিক প্রলেপ, ফ্রান্সের ঘরের ঢুকে এমবাপে-বেঞ্জিমাদের হারাল লুকা মদ্রিচের দল

English summary
Former Footballers like Prasun Banerjee, Mehtab Hossain, Rahim Nabi are hopeful about India’s fair chance in AFC Asian Cup main round.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X