• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার কারণে ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষের সেরা আকর্ষণের ধাক্কা, স্বপ্নের ম্যাচ পাচ্ছে না ফ্যানেরা

  • |

করোনার জেরে ফুটবল বিশ্বের সর্বত্রই স্তব্ধতার ছবি। ভারতীয় ফুটবলেও এখন স্তব্ধতা গ্রাস করেছে। প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণের বাড়তে থাকায় ইস্ট-মোহনের ১৫ মার্চের ডার্বি ম্যাচ স্থগিত হয়েছিল। সেই থেকে এখনও ভারতীয় ফুটবলে বল গড়ায়নি। ভবিষ্যতে কবে নতুন মরসুম শুরু হবে তা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে। এর মাঝে করোনার কারণে ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষের সেরা আকর্ষণে ধাক্কা!

চিনা গবেষক দল

চিনা গবেষক দল

গবেষক দলের প্রধান চেন জিয়াওপিং এই রোবটটিকে নিয়ে বেশ গর্বিত। একটি আর্থিক সম্মেলনে এসে বোরটি নিয়ে নানা কথা জানান তিনি। চেন ভবিষ্যদ্বাণী করে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তাধারী রোবট আগামী এক দশকের মধ্যেই চিনা রেস্তরাঁ, নার্সিং হোম, হাসপাতাল ও বাড়িতে নিত্যদিনের সাধারণ কাজ করতে শুরু করবে। ৫-১০ বছরের মধ্যেই চিনে রোবটের ব্যবহার বেড়ে যাবে।[কাজের চাপ সহ্য করতে না পেরে আত্মঘাতী রোবট!]

করোনার ফলে দেশে ক্রিকেট থেকে ফুটবল টুর্নামেন্ট কোথায় দাঁড়িয়ে

করোনার ফলে দেশে ক্রিকেট থেকে ফুটবল টুর্নামেন্ট কোথায় দাঁড়িয়ে

অনির্দিষ্টকালের জন্য এখন আইপিএল স্থগিত হয়ে বসে রয়েছে। ফুটবলে আইলিগের স্থগিত ম্যাচ করোনার কারণে বাতিল করে লিগ শেষ করা হয়েছে।আইএসএলের ফাইনাল ফাঁকা মাঠে আয়োজন করে লিগ শেষ করা হয়েছিল। এভাবে ফুটবলে শেষ মরসুমে অতিক্রান্ত। সামনে এবার নতুন মরসুম। সেখানে আদৌ মাঠে কবে বল গড়াবে নিশ্চিত করে কর্তারা বলতে পারছেন না।

রোবট জিয়া জিয়া দেখতে একেবারে আসল

রোবট জিয়া জিয়া দেখতে একেবারে আসল

কালো চুল, ছোট চোখ ও চিনা বেশ ভূষায় জিয়া জিয়াকে একেবারে আসল তনয়া বলেই মনে হচ্ছে। তবে যেটুকু তাকে শেখানো হয়েছে, সেটুকুই আপাতত জবাব দিতে পারছে সে। বাকী অজানা প্রশ্নে হোঁচট খাচ্ছে জিয়া।[রোবটের সঙ্গে তরুণীর 'লিভ-ইন', এবার বিয়ের পালা!]

]

করোনার কারণে ইস্টবেঙ্গলের শতবর্ষ পালনের পরিকল্পনায় ধাক্কা

করোনার কারণে ইস্টবেঙ্গলের শতবর্ষ পালনের পরিকল্পনায় ধাক্কা

করোনার জেরে আগেই ইস্টবেঙ্গলের শতবর্ষ উদযাপন পিছিয়ে গিয়েছে। লাল-হলুদের শতবর্ষকে কেন্দ্র করে ২০২০ সালে বছর ভর বিভন্ন অনুষ্ঠান হওয়ার কথা ছিল। ২০২১ সালে গিয়ে এই অনুষ্ঠানগুলি শেষ হত। বিশ্বজুড়ে করোনা কারণে এখন ফুটবল শুরু করা নিয়েই প্রশ্ন তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে শতবর্ষের সব অনুষ্ঠানও আপাতত স্থগিত।

নানা বিষয়ে পারদর্শী জিয়া জিয়া

নানা বিষয়ে পারদর্শী জিয়া জিয়া

গবেষক দলের তরফে বিজ্ঞানী চেন জিয়াওপিং জানিয়েছেন, গত ২ বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তাঁরা কাজ করেছেন। জিয়া দিনের আবহাওয়া নিয়ে যেমন নিখুঁত জবাব দিতে পারে, তেমনই প্রশ্নকর্তা ছেলে না মেয়ে সেটা বুঝতে পারে। এর পাশাপাশি সাধারণ নানা প্রশ্নেরও জবাব দিতে পারে।

ইস্টবেঙ্গলের সঙ্গে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের স্বপ্নের ম্যাচ

ইস্টবেঙ্গলের সঙ্গে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের স্বপ্নের ম্যাচ

ইস্টবেঙ্গলের শতবর্ষ উপলক্ষ্যে ভারতে প্রাক-মরশুম প্রদর্শনী ম্য়াচ খেলতে রাজি হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কলকাতায় ইস্টবেঙ্গলের বিরুদ্ধে রেড ডেভিলসদের সেই ম্যাচ খেলার কথা ছিল। জুলাই যুবভারতীতে সেই ম্যাচ হওয়ার পরিকল্পনা ছিল।যে ম্যাচ ঘিরে লাল-হলুদ সমর্থকদের মধ্যে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে।

কৃত্রিম বুদ্ধিমত্তার দখল বাড়বে

কৃত্রিম বুদ্ধিমত্তার দখল বাড়বে

বর্তমানে সারা বিশ্বেই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বহু গবেষণা হয়ে চলেছে। আগামিদিনে কৃত্রিম বুদ্ধিমত্তা যে বিজ্ঞানকে নিয়ন্ত্রণ করবে তাই নয়, সাধারণ জনজীবনেও এর বড় প্রভাব পড়বে। জিয়া জিয়ার মতো রোবটই এর বড় প্রমাণ বলে মনে করা হচ্ছে।

ইউনাইটেড কর্তারা কলকাতা ঘুরে যান

ইউনাইটেড কর্তারা কলকাতা ঘুরে যান

প্রসঙ্গত ইস্টবেঙ্গলের আমন্ত্রনে নভেম্বরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের চার আধিকারিক কলকাতায় এসেছিলেন। নতুন মরসুম শুরুর আগে ম্যাঞ্চেস্টারের এশিয়া সফরে আসার কথা। তারই অঙ্গ হিসাবে র‍্যাশফোর্ডদের কলকাতায় ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলার কথা ছিল। সেই নিয়ে নভেম্বরে রেড ডেভিলসদের ফুটবল ডিরেক্টর অ্যালান ডস ও অন্যান্য আধিকারিকরা কলকাতা সফরে এসে যুবভারতী,অনুশীলনের মাঠ, হোটেল রেকি করে দেখে যান।

ভেস্তে যাচ্ছে ঐতিহাসিক ম্যাচ

ভেস্তে যাচ্ছে ঐতিহাসিক ম্যাচ

করোনার কারণে বিশ্বজুড়ে এখন লকডাউন পরিস্থিতি। কোনও দেশ থেকে অন্য দেশে যাওয়া অসম্ভব। বিশ্বজুড়ে ভাইরাস নির্মূল না হলে খেলার মাঠের দরজা খোলা নিয়ে সংশয় রয়েছে। অনেক দেশেই এখন ফাঁকা মাঠে লিগের অবিশষ্ট ম্যাচ করার পরিকল্পনা নিয়েছে। করোনার কারণে মার্চ থেকে ইপিএল বন্ধ রয়েছে। স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে জুলাইয়ের ভারত সফর বাতিল করেছে ইউনাইটেড। ফলে ইস্টবেঙ্গল সমর্থকদের স্বপ্নের ম্যাচ দেখার আশা ভেস্তে যেতে চলেছে।

আশার আলো

আশার আলো

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ভবিষ্যতে অবশ্য সব দিক বিচার করে কলকাতায় এসে ম্যাচ খেলার বিষয়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আশা প্রকাশ করেছে। সেক্ষেত্রে করোনার পরবর্তী সময়ে ফ্যানেরা ভবিষ্যতে এই ম্যাচ মাঠে ভরা গ্যালারিতে দেখার স্বপ্ন দেখতেই পারেন।

English summary
manchester united tour to india cancel, East bengal vs mu match not to be held in july
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X