• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুরজিতের প্রয়াণে শোক প্রকাশ মমতার, শোকবার্তা পাঠাল এআইএফএফ

Google Oneindia Bengali News

অবশেষে থমকে গেল জীবন প্রদীপ। প্রায় এক মাসের দীর্ঘ লড়াই শেষে ভারতীয় ফুটবলে বিরাট শূন্যতা তৈরি করে চলে গেলেন সুরজিৎ সেনগুপ্ত। প্রয়াণকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

সুরজিতের প্রয়াণে শোক প্রকাশ মমতার, শোকবার্তা পাঠাল এআইএফএফ

সুরজিতের মৃত্যুতে শোকপ্রকাশ করে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন, "নক্ষত্র ফুটবলার সুরজিৎ সেনগুপ্তের প্রয়াণে আমি গভীর শোকাহত। দেশের অন্যতম সেরা উইঙ্গার সুরজিৎ সেনগুপ্ত দুই প্রধান ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগানে খেলেছেন। ১৯৭৮-৭৯ সালে তিনি ইস্টবেঙ্গলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৪ ও ১৯৭৮ সালে এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। তাঁর জনপ্রিয়তা ছিল অতুলনীয়।" পাশাপাশি তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মমতা বলেছেন, "তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি হল।
আমি সুরজিৎ সেনগুপ্তের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাই।" ২০১৩ সালে সুরজিৎ সেনগুপ্তকে বাংলার গৌরব সম্মানে ভূষিত করেছিলেন মুখ্যমন্ত্রী।

প্রবাদপ্রতীম ফুটবলারের প্রয়াণে শোক প্রকাশ করেছে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন। এআইএফএফ-এর সভাপতি প্রফুল্ল প্যাটেল বলেছেন, "ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম স্কিলফুল উইঙ্গার সুরজিৎ দা নেই, কথাটা শোনার পর থেকেই হৃদয় ভারাক্রান্ত। ভারতীয় ফুটবলের উন্নতিতে তাঁর অবদান সারা জীবন আমাদের পাথেয় হয়ে থাকবে। ওনার পরিবারকে আমার সমবেদনা জানাই।" দেশের ফুটবলের নিয়ামক সংস্থার সচিব কুশল দাস বলেছেন, "তাঁর খেলার মধ্যে দিয়ে সারা জীবন অমর হয়ে থাকবেন সুরজিৎ সেনগুপ্ত। বিশেষ দক্ষতা সমপন্ন একজন শিল্পী উইঙ্গার ছিলেন তিনি। এমন এক জন যিনি অসংখ্য প্রজন্মের আদর্শ হয়ে উঠতে পারেন। ওনার আত্মার শান্তি কামনা করি। ওনার পরিবারকে সমবেদনা জানাই।"

খিদিরপুরের জার্সিতে তাঁর খেলা নজর টানে মোহনবাগান রিক্রুটারদের। লিগে ক্রমাগত ভাল পারফরম্যান্সের ফসল তিনি পান ১৯৭২ সালে। তাঁকে সই করিয়ে নেয় সবুজ-মেরুন। কেরিয়ারে প্রথম বড় ক্লাবে দুই বছর প্রতিভার বিচ্ছূরণ ঘটিয়েছিলেন তরুণ সুরজিৎ। এই উইঙ্গার-ফরোয়ার্ডের দক্ষতা নজর এড়ায়নি ইস্টবেঙ্গলের। ১৯৭৪ সালে তাঁকে নিজেদের জার্সিতে মাঠে নামাতে সমর্থ হয়েছিল ইস্টবেঙ্গল ক্লাব। ১৯৭৪ থেকে ১৯৮০ টানা ছয় বছর লাল-হলুদ জার্সিতে খেলেছিলেন সুরজিৎ সেনগুপ্ত। ১৯৭৮ সালে লাল-হলুদের অধিনায়ক ছিলেন এই দিকপাল ফুটবলার। ১৯৮০ সালে তিনি যোগ দেন মহমেডান ক্লাবে। সাদা-কালো জার্সি গায়ে চাপিয়ে ওই এক মরসুমই খেলেছিলেন সুরজিৎ। ১৯৮১ সালে তিনি ফিরে আসেন ময়দানে নিজের প্রথম বড় ক্লাবে। ১৯৮১ থেকে ১৯৮৩ পর্যন্ত মোহনবাগানের হয়ে খেলেন তিনি।

ভারতীয় দলের জার্সিতে ১৯৭৪ এবং ১৯৭৮ এশিয়ান গেমসে প্রতিনিধিত্ব করেছিলেন সুরজিৎ, ১৯৭৪ মার্ডেকা কাপ, ১৯৭৭ প্রেসিডেন্ট'স কাপেও ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

English summary
Former India International footballer Surajit Sengupta Passes away. He died at age of 71. Mamata Banerjee expressed her condolences over Surajit's death. AIFF also expressed their grief.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X