• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Lionel Messi: ফুটবলের ইতিহাসে নতুন রেকর্ড, ‘মহাকাব্য’ রচনা করলেন লিওনেল মেসি

Google Oneindia Bengali News

বিশ্ব ফুটবলের ইতিহাসে আজ পর্যন্ত কোনও ফুটবলার ক্লাব এবং দেশের জার্সি গায়ে এক ম্যাচে পাঁচ গোল করেননি। বহু রথি-মহারথী এই খেলাকে দীর্ঘ দিন ধরে সমৃদ্ধ করে আসলেও এই রেকর্ড কেউই অর্জন করতে পারেননি। বিশ্ব ফুটবলে নতুন এই নজির গড়লেন লিওনেল মেসি।

Lionel Messi: ফুটবলের ইতিহাসে নতুন রেকর্ড, ‘মহাকাব্য’ রচনা করলেন লিওনেল মেসি

২০১১-১২ চ্যাম্পিয়ন্স লিগে প্রি- কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন লেভারকুসেনকে ৭-১ ব্যবধানে হারিয়েছিল বার্সেলোনা। এই ম্যাচে একই পাঁচটি গোল করেছিলেন লিওনেল মেসি। গোলগুলি তিনি করেন ২৫ মিনিট, ৪২ মিনিট, ৪৯ মিনিট, ৫৮ মিনিট এবং ৫৪ মিনিটে।

দীর্ঘ ১১ বছর আগে বার্সেলোনার জার্সি গায়ে ক্লাব কেরিয়ারে করা এই নজিরের পুনরাবৃত্তি ফুটবল বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলারটি করলেন ফ্রেন্ডলি ম্যাচে এসন্তোনিয়ার বিরুদ্ধে। এস্তোনিয়াকে ৫-০ গোলে পরাজিত করে আর্জেন্টিনা এবং প্রতিটা গোলই আসে মেসির পা থেকে। ৮ মিনিটে শুরু হওয়া মেসি ঝড় ম্যাজিকের মতো চলে ৭৬ মিনিট পর্যন্ত।

Lionel Messi: ফুটবলের ইতিহাসে নতুন রেকর্ড, ‘মহাকাব্য’ রচনা করলেন লিওনেল মেসি

৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন আর্জেন্টাইন মহাতারকা ৪৫ মিনিটে দ্বিতীয় গোলটি তিনি করেন আপু গোমেজের পাস থেকে। ২-০ গোলে প্রথমার্ধ শেষ করা আর্জেন্টিনা তৃতীয় গোলটি পায় দ্বিতীয়ার্ধে খেলা শুরুর দুই মিনিটের মধ্যে। নেহুল মোলিনার পাস থেকে ৪৭ মিনিটে তৃতীয় গোলটি করেন মেসি। ৭১ মিনিটে নিজের চার নম্বর গোলটি করেন মেসি। ৫ মিনিটের মধ্যে ৭৬ মিনিটে পঞ্চম গোলটি করে একাই পাঁচ গোল করার নজির গড়েন এই কিংবদন্তি।

আর্জেন্টিনার হয়ে এর আগে জুয়ান আন্দ্রেজ মার্ভেজি এবং ম্যানুয়েল মোরেনো এক ম্যাচে পাঁচ গোল করেছিলেন। সেই ক্লাবে নিজের জায়গা করে নিলেন মেসি। কিন্তু এই দুই খেলোয়াড় কখনও ক্লাব কেরিয়ারে একাই পাঁচ গোল করেননি। এই পাঁচ গোলের ফলে দেশের হয়ে ৮৬টি গোল করে ফেললেন মেসি। এই জয়ের ফেল টানা ৩৩ ম্যাচ অপরাজিত রইল লিওনেল স্কোলানির দল। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে শেষ বার আর্জেন্টিনা হেরেছিল। সেই ম্যাচটি ০-২ গোলে পরাজিত হতে হয়েছিল মেসির দলকে।

কাতারে হতে চলা ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনা খেতাব জয়ের লক্ষ্যে মাঠে নামবে। গ্রুপ পর্বে লিওনেল মেসির দল খেলবে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ডের বিরুদ্ধে।

English summary
Lionel Messi becomes first footballer to score 5 goals in one match with club team and national team. Before achieving the feat with Argentina, he did the same in Barcelona Jersey.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X