India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোপা আমেরিকার পর ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা, লিওনেল মেসির আর্জেন্তিনার পাখির চোখ এবার বিশ্বকাপ

Google Oneindia Bengali News

কোপা আমেরিকার পর এবার ফাইনালিসিমা খেতাব জিতল আর্জেন্তিনা। বিশ্বকাপের আগে ইউরো কাপ-জয়ী ইতালিকে পরাস্ত করে এই জয় নিঃসন্দেহে আত্মবিশ্বাস বাড়াবে কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের। আর্জেন্তিনা প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে ছিল লৌতারো মার্তিনেজ ও আনহেল দি মারিয়ার গোলের সৌজন্যে। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে ব্যবধান বাড়ান পাওলো দিবালা। প্রথম ও তৃতীয় গোলটির ক্ষেত্রে অবদান ছিল দুরন্ত ছন্দে থাকা অধিনায়ক লিওনেল মেসির।

কোপা আমেরিকার পর ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা জিতল আর্জেন্তিনা

কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়ন্স (CONMEBOL-UEFA Cup of Champions) বা Artemio Franchi Cup-এর পুনরুজ্জীবন ঘটল ফাইনালিসিমার মাধ্যমে। গত বছরই উয়েফা ও কনমেবল সম্মিলিতভাবে মউ স্বাক্ষরের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছিল ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো ও কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের দ্বৈরথটি হবে, যার নাম ফাইনালিসিমা। উল্লেখ্য, ১৯৮৫ সালে ফ্রান্স উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়ন্স খেতাব জিতেছিল। ১৯৯৩ সালে আর্জেন্তিনা ডেনমার্ককে পেনাল্টি শ্যুটআউটে ৫-৪ গোলের ব্যবধানে পরাস্ত করেছিল, নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ে খেলা ১-১ গোলে অমীমাংসিত থাকার পর। ২৯ বছর পর ফের ইউরো বনাম কোপা-জয়ীদের দ্বৈরথে জয়লাভ করল আর্জেন্তিনা।

ইতালি কাতার বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। ফাইনালিসিমাতেও আজুরিরা ছন্নছাড়া ফুটবলই উপহার দিল। অন্যদিকে, শুরু থেকে অফুরান প্রাণশক্তিতে ভর করে মাঠজুড়ে দাপট নিয়ে খেলতে থাকে আর্জেন্তিনা। ম্যাচে তাদের জয়ের ব্যবধান বাড়তেও পারতো। ২৮ মিনিটে অধিনায়ক লিওনেল মেসির নীচু ক্রস থেকে গোল করেন লৌতারো মার্তিনেজ। প্রথমার্ধের ইনজুরি টাইমে মার্তিনেজের পাস ধরে ইতালির ডিফেন্ডার জর্জিও কিয়েলিনিকে (Giorgio Chiellini) বাধাদানের প্রয়াস রুখে আর্জেন্তিনার ব্যবধান বাড়ান দি মারিয়া। কিয়েলিনি আর্জেন্তিনার বিরুদ্ধে ম্যাচটি খেলে অবসর নিলেন আন্তর্জাতিক ফুটবল থেকে। নিজের ১১৮তম আন্তর্জাতিক ম্যাচে তিনি প্রথমার্ধেই খেললেন, তবে বিদায়ের মুহূর্তটি মোটেই সুখকর হলো না।

বিরতিতে খেলার ফল ছিল ২-০। ম্যাচের শেষ লগ্নে মেসির অনবদ্য অ্যাসিস্টে গোল করে আর্জেন্তিনার জয়ের ব্যবধান বাড়ান দিবালা। খেলা দেখতে হাজির ছিলেন ৮৭ হাজার ১১২ জন দর্শক। তাঁদের সামনেই অনবদ্য ফুটবল উপহার দিয়ে স্বপ্নের দৌড় অব্যাহত রাখল মেসির আর্জেন্তিনা। ২০১৯ সালের জুন থেকে এই নিয়ে টানা ৩২টি ম্যাচে অপরাজেয় আর্জেন্তিনা। ১৯৯৩ সালের পর গত বছরই কোপা আমেরিকা জিতেছিল মেসির দল। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেও দাপট সহকারেই খেলেছে। প্রচুর আর্জেন্তিনার সমর্থকদের সামনে খেতাব জিতে উচ্ছ্বসিত মেসি। তিনি বলেন, অনবদ্য ফাইনাল। ইতালির মতো শক্তিশালী দলের বিরুদ্ধে আমাদের শক্তির পরীক্ষাও হলো ভালোভাবেই। ভালো ম্যাচ খেলে চ্যাম্পিয়ন হওয়াই স্বস্তি দিচ্ছে এলএম টেনকে। আর্জেন্তিনার এখন পাখির চোখ বিশ্বকাপ জয়ের ৩৬ বছরের খরা মেটানোর।

English summary
Lionel Messi's Brilliant Form Secures Argentina's Win Over Italy To Lift The Finalissima Title. Argentina Beat Italy By 3-0.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X