• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা কালে ধুঁকছে ফুটবল, এই মাঝেই ফিফা প্রেসিডেন্টকে নিয়ে দুর্নীতির অভিযোগ

  • |

করোনা কালে ধুঁকছে ফুটবল। ভাইরাসের প্রকোপে দীর্ঘদিন ধরে ফুটবল বন্ধ ছিল। এরপর ইউরোপের বিভিন্ন দেশ ফুটবলযজ্ঞ শুরু হয়েছে। ধীরে ধীরে ফুটবলকে হাতিয়ার করে অর্থনীতি চাঙ্গা করতে চলেছে বিভিন্ন দেশ। এর মাঝেই ফিফায় দুর্নীতির অভিযোগ ও বিতর্ক।

করোনা কালে ধুঁকছে ফুটবল, এই মাঝেই ফিফা প্রেডিসেন্টকে নিয়ে দুর্নীতির অভিযোগ

২০১৭ সালের বার্নের এক হোটেলে ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনোর সঙ্গে সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লওবার গোপন বৈঠক করেন । এই বৈঠক নিয়ে পরবর্তী সময়ে দুজনেই গোপনীয়তা বজায় রাখেন। সেই সময় ফিফায় দুর্নীতির অভিযোগ নিয়ে পুরোদমে তদন্ত চলছিল। ১৫ মাসের ব্যবধানে ইনফান্তিনো ও লওবারের মধ্যে নতুন করে আরও একটি বৈঠক হয়। এই বৈঠকগুলি নিয়েই বিতর্কের সূত্রপাত।

ইনফান্তিনো ও সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লওবারের বিরুদ্ধে ঐ বৈঠকে বেআইনি কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয় বলে অভিযোগ। ফিফা প্রেসিডেন্টের বিরুদ্ধে গুরুত্ব এই অভিযোগ ওঠার পর স্টেফান কেলার নামের এক প্রসিকিউটর তদন্ত শুরু করেছেন।

এরপর পরিস্থিতির চাপে গত সপ্তাহে লওবার পদ থেকে ইস্তফা দেন। তদন্ত প্রক্রিয়ার মাঝে এই পদত্যাগ পুরো বিতর্ককে অন্যদিকে ঠেলে দিয়েছে। লওবারের অফিস সূত্রে জানা গিয়েছে ৩১ অগাস্ট পর্যন্ত তাঁর দায়িত্ব পালনের কথা থাকলেও গত মঙ্গলবার তিনি পদত্যাগপত্র করেছেন। ইনফান্তিনো ও লওবারের বিরুদ্ধে অভিযোগ, তারা গোপন বৈঠকে নিয়ে মিথ্যে বলছেন ও বৈঠক নিয়ে সমস্ত তথ্য গোপন করার চেষ্টা করছেন।

ফিফার বিরুদ্ধে বরাবরই দুর্নীতির অভিযোগ উঠেছে। ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত শেপ ব্লাটার ২০১৫-তে ফিফা প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। এবার ইনফান্তিনোকে গোপন বৈঠক নিয়ে এই বিতর্ক নতুন কোন মোড় নেয়, সেটাই এখন দেখার।

English summary
Legal proceedings launched against Fifa president Gianni Infantino
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X