• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় ফুটবলের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে দেশে আসছে ফিফা-এএফসি'র প্রতিনিধি দল

Google Oneindia Bengali News

এএইএফএফ-এর কার্যকরী কমিটি ভেঙে দিয়ে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটার্স (সিওএ) এখন ভারতীয় ফুটবল চালাচ্ছে সেই খবর পৌঁছে গিয়েছে ফিফায়। ভারতীয় ফুটবলের যে কোনও সিদ্ধান্ত এই কমিটিই যে নেবে সঠিক ভাবে নির্বাচনের পর নতুন কার্যকরী কমিটি গঠন না হওয়া পর্যন্ত তা জানিয়ে দেওয়া হয়ে দেশের সর্বোচ্চ আদালত। এই পরিস্থিতিতে ভারতীয় ফুটবল আরও স্পষ্ট করে বললে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) কী ভাবে চলছে তা দেখার জন্য ভারতে আসছে ফিফা এবং এএফসি'র যৌথ প্রতিনিধি দল।

ভারতীয় ফুটবলের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে ভারতে আসছে ফিফা-এএফসির প্রতিনিধি দল

পিটিআই-কে এই বিষয়ের সম্পর্তে অবগত এক আধিকারিক বলেছেন, "ফিফা এবং এএফসি'র প্রতিনিধি দল ভারতে আসবে। খুব সম্ভবত জুনে তারা আসবে। মূলত সুপ্রিম কোর্টের নির্দেশিকার পর বর্তমান পরিস্থিতি বুঝতেই তাঁরা ভারতে আসবেন। এই পরিস্থিতিতে বাইরে থেকে আসা প্রভাবের কারণে আশা করি ভারতকে তারা নিষিদ্ধ করবে না কিন্তু এই বিষয়টা এবং তৈরি হওয়া জটিলতা নিয়ে তাঁরা আলোচনা করবে।"

উল্লেখ্য ফিফা কখনও কোনও দেশের ফুটবল সংস্থার উপর রাজনৈতিক বা সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করে না এবং এই কারণে তারা নিষিদ্ধ করে দিয়েছে পাকিস্তানকে।

১২ মে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দিল্লি ফুটবল ক্লাবের শীর্ষ কর্তা। তিনি অভিযোগ জানান, বেআইনি ভাবে এক দশকের বেশি সময় এআইএফএফ-এর শীর্ষ পদ দখল করে বসে রয়েছেন প্রফুল প্যাটেল। সেই অভিযোগের সঙ্গে সহমত সুপ্রিম কোর্টও। এর পর গত ১৮ মে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ আর ডাভের নেতৃত্বে তিন সদস্যের প্রশাসকমণ্ডলী গঠন করে দেয় দেশের সর্বোচ্চ আলাদত এবং সেই কমিটির উপর দায়িত্ব দেওয়া হয় সংবিধান মেনে নির্বাচন করার এবং নতুন কার্যকরী কমিটি তৈরি না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলানোর। জাতীয় ক্রীড়া নীতি এবং আদর্শ নির্দেশিকা মেনে সংস্থার নতুন সংবিধান কার্যকর করারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ভারতীয় ফুটবলের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে ভারতে আসছে ফিফা-এএফসির প্রতিনিধি দল

এআইএফএফ-এর হঠাৎ করে তৈরি হওয়া এই গভীর সঙ্কটে কোন পথ অবলম্বন করা হবে তা নিয়ে গত শনিবার ভার্চুয়াল বৈঠকে অংশ নেয় করে ফেডারেশনের স্বীকৃত ২৫টি রাজ্য ফুটবল সংস্থা। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। শীর্ষ আদালত নিযুক্ত প্রশাসকমণ্ডলী নতুন সংবিধানের যে খসড়া তৈরি করেছে, তাতে কিছু পরিবর্তনের ব্যাপারে যৌথ ভাবে প্রস্তাব দেওয়ার বিষয়ে সহমত হয়েছে রাজ্য সংস্থাগুলি। এ ছাড়া সেই কমিটি।

এই কাজ করার জন্য সাত সদস্যের একটি কমিটিও গঠন করা রয়েছে। যেই কমিটিতে রয়েছে এআইএফএফ-এর বিদায়ী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং আইএফএ-এর চেয়ারম্যান সুব্রত দত্ত, দিল্লি ফুটবল অ্যাসোসিয়েশনের শাজি প্রভাকরণ, কর্ণাটকের কে সত্যনারায়ণ, পাঞ্জাবের বিজ বালি, ওড়িশার অভিজিৎ পাল, গুজরাতের মুলরাজসিন চুদাসামা এবং মিজোরামের লালঘিনগ্লোভা হামার। ভারতীয় ফুটবলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং ভারতীয় ফুটবলকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য রাজ্য ফুটবল সংস্থাগুলি এক সঙ্গে কাজ করবে।

English summary
Joint FIFA and AFC team set to come in India to visit current situation of AIFF and India football. After the Supreme Court appointed Committee of Administrators of Three members, AFC and FIFA decided to visit.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X