• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাতার বিশ্বকাপ থেকে ইরানকে নির্বাসিত করার দাবি তুললেন প্রাক্তান ফিফা সভাপতি সেপ ব্লাটার

Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপ ২০২২ থেকে ইরানকে নির্বাসিত করা হোক, এমনটাই চান ফিফার প্রাক্তন সভাপতি সেপ ব্লাটার। ইসলামিক দেশটিতে বর্তমানে অস্থিরতা চলছে কুর্দিশ মহিলা মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে।

কঠোর পোশাক বিধির সমালোচনাকারী মাহসার মৃত্যু নীতি পুলিশের হেফাজতে:

কঠোর পোশাক বিধির সমালোচনাকারী মাহসার মৃত্যু নীতি পুলিশের হেফাজতে:

ইরানের 'নীতি পুলিশ'-এর হেফাজতে থাকাকালীন মৃত্যু ঘটে তেহরানে। অভিযোগ ইরানের নারীদের উপর আরোপিত কঠোর পোশাক বিধির বিরুদ্ধে সরব হওয়ার জন্য তাঁকে হেফাজতে নেওয়া হয়। মাহসা আমিনির মৃত্যুর নিন্দায় সারা দেশে প্রতিবাদ চলছে। দেশব্যাপী এই প্রতিবাদের জন্য বিদেশি শত্রুদের অভিযুক্ত করেছে ইরান।

কারা এই নীতি পুলিশ:

কারা এই নীতি পুলিশ:

ইরানের 'নীতি পুলিশ'-এর কাজ, ইরানের শীর্ষ ধর্মীয় কর্তৃপক্ষের ঠিক করা কঠোর পোশাকবিধি অমান্যকারীদের আটক করে ব্যবস্থা নেওয়া। এই নীতি পুলিশ দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যুক্ত। এরা ব্যস্ত জনপদে টহল দেন। কেউ 'নীতি' লঙ্ঘন করলে সতর্ক করে নোটিশ দেয় তারা। অনেককে করা হয় জরিমানা। প্রয়োজনে কাউকে আটক করে থানা বা সংশোধনাগারেও পাঠানো হয়।

কী বলেছেন সেপ ব্লাটার:

কী বলেছেন সেপ ব্লাটার:

ইরানের এই ঘটনার নিন্দা করে সুইৎজারল্যান্ডের একটি সংবাদপত্র 'ব্লিক'-কে ফিফার প্রাক্তন সভাপতি সেপ ব্লাটার জানিয়েছেন, ইরানকে ২০২২ বিশ্বকাপ থেকে বাদ দেওয়া উচিৎ। তাঁর কথায়, "ইরানকে বিশ্বকাপ থেকে বাদ দেওয়া উচিৎ।" পাশাপাশি তিনি বর্তমান ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্টিনোর এই বিষয়ে উদাসীনতাকেও কাঠগড়ায় তুলেছেন এবং এ-ও জানিয়েছেন তিনি দায়িত্বে থাকলে ইরানকে নিষদ্ধ ঘোষণা করতেন।

বিশ্বকাপে গ্রুপ 'বি'-তে রয়েছে ইরান:

বিশ্বকাপে গ্রুপ 'বি'-তে রয়েছে ইরান:

আসন্ন বিশ্বকাপে গ্রুপ 'বি'-তে রয়েছে ইরান। ইংল্যান্ড, ওয়েস এবং আমেরিকার সঙ্গে এক গ্রুপে তারা রয়েছে। ২১ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এশিয়ার এই দলটি বিশ্বকাপ অভিযান শুরু করবে।

কাতারকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়াটা ভুল:

কাতারকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়াটা ভুল:

এর আগে কাতারকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়াটা ফিফা ভুল ছিল জানিয়েছেন ব্লাটার। তিনি বলেছিলেন, "দেশ হিসেবে কাতার খুবই ছোট। ফুটবল এবং বিশ্বকাপ অনেক বড় বিষয়।" উল্লেখ্য, অভিবাসী শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণ সহ নানাবিধ অভিযোগ রয়েছে কাতারের বিরুদ্ধে। বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে নির্বাচিত হওয়ার পর একাধিক বার বিভিন্ন সময়ে অভিবাসী শ্রমিকদের প্রতি খারাপ আচরণ এবং নূনতম সুবিধা-সুযোগ না দেওয়ার অভিযোগ কাতারের বিরুদ্ধে উঠেছে। সেপ নিজে মনে করেন কাতার বিশ্বকাপে রয়েছে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকি।

কাতার বিশ্বকাপের জন্য ২৩-সদস্যের দল ঘোষণা করল পর্তুগাল, বাদ হাইপ্রোফাইল স্ট্রাইকারকাতার বিশ্বকাপের জন্য ২৩-সদস্যের দল ঘোষণা করল পর্তুগাল, বাদ হাইপ্রোফাইল স্ট্রাইকার

English summary
Iran should be banned from FIFA World Cup 2022 wants Former FIFA President Sepp Blatter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X