• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশি খেলানো নিয়ে কী চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলল আইএসএল, কবে শুরু নতুন নিয়ম?

ভারতীয় ফুটবলে বিদেশি কমানো নিয়ে এবার সিদ্ধান্ত নিয়ে ফেলল আইএসএল। করোনা পরিস্থিতিতে ভারতে ফুটবল কবে শুরু হবে জানা নেই। কোভিড-১৯ ভাইরাসে ভারতে আক্রান্তের সংখ্যা প্রায় ৭ লক্ষ। কিন্তু করোনা পরিস্থিতির মাঝেই ফুটবল নিয়ে ফেডারেশনে বৈঠক হয়েছে। ফুটবলের উন্নতির জন্য আই লিগে ইতিমধ্যে বিদেশি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত মরসুমে ভারতীয় ফুটবলের ম্যাচ দেখে জাতীয় দলের কোচ ইগর স্টিমাচ দেশের লিগগুলিতে বিদেশি কমিয়ে দেশি ফুটবলারদের উপর আরও গুরুত্ব দেওয়া নিয়ে মত দিয়েছিলেন। ফেডারেশনও সেই পথে হেঁটে বিদেশি কমানো নিয়ে সিদ্ধান্ত নেয়। এই মরসুম থেকে আই লিগে বিদেশি কমানো হচ্ছে। এবার আজ আইএসএলেও বিদেশি কমানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হল।

শ্যাম থাপার নেতৃত্বে ফেডারেশনের টেকনিক্যাল কমিটির মত

শ্যাম থাপার নেতৃত্বে ফেডারেশনের টেকনিক্যাল কমিটির মত

চলতি বছরের মে মাসে শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল মকিমিটি আইএসএল ও আই লিগে বিদেশি কমানোর পক্ষে মত দিয়েছিল।বৈঠকে এআইএফএফ সচিব কুশল দাস, জাতীয় দলের কোচ ইগর স্টিমাচ আর ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল ছিলেন। টেকনিক্যাল কমিটির সেই বৈঠকে সব সদস্যই ভারতীয় ফুটবলের উন্নতির জন্য বিদেশি কমানোর পক্ষেই সায় দেন। ৪ জন বিদেশি ফুটবলারকে দলে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

গ্রিন সিগন্যাল

গ্রিন সিগন্যাল

এরপর এআইএফএফ- এর কার্যকরী কমিটি আই লিগে বিদেশি কমানোর ব্যাপারে সবুজ সংকেত দেয়। ২০২০-২১ ফুটবল মরসুম থেকে আই লিগে বিদেশির সংখ্যা কমে চারজন করা হবে বলে ফেডারেশন জানায়। এক্ষেত্রে তিন জন বিদেশির পাশাপাশি ম্যাচে এশিয়া কোটার এক বিদেশিকে খেলানো যাবে। এতদিন আই লিগে প্রথম একাদশে পাঁচ বিদেশি খেলানো যেত। নতুন নিয়মে এখন থেকে সেই সংখ্যা চার হয়েছে।

আইএসএলেও একই নিয়ম

আইএসএলেও একই নিয়ম

আই লিগের পাশাপাশি আইএসএলেও এবার চার ম্যাচে চার বিদেশি খেলতে চলেছে। তিন বিদেশির পাশাপাশি এশিয়া কোটা থেকে এক বিদেশি খেলবেন। সোমবার এফএসডিএলের বৈঠকে ফেডারেশনের সিদ্ধান্ততে শিলমোহর পড়ল। দেশীয় ফুটবলারদের প্রতি গুরুত্ব দিতেই এবার আইএসএলেও ৩+১ বিদেশি খেলানো যাবে। বৈঠকে এফএসডিএলের চেয়ার পার্সেন নিতা আম্বানি, ফেডারেশন কর্তারা ও দলগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইএসএলে কতজন বিদেশিকে সই করানো যাবে

আইএসএলে কতজন বিদেশিকে সই করানো যাবে

নতুন নিয়ম ২০২১-২২ ফুটবল মরসুম থেকে শুরু হবে এবং এখন থেকে আইএসএলের দলগুলি ছয় জন বিদেশি সই করাতে পারবে।

৬ জুলাই : বিশ্বের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে অনন্য নজির স্থাপন রোহিতের

English summary
Indian Super League approves 3+1 foreign players rule from 2021-22 season
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X