• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা ক্রমতালিকায় দুই ধাপ নামল ভারত, শীর্ষে বেলজিয়াম, সেরা স্থানে পৌঁছল ইংল্যান্ড

ফিফার বর্তমান ক্রমতালিকায় দুই ধাপ নামল ভারতীয় ফুটবল দল, এক নম্বর স্থান ধরে রাখল বেলজিয়াম।
  • |
Google Oneindia Bengali News

নেপালের বিরুদ্ধে দুই আন্তর্জাতিক প্রদর্শনী ম্যাচের একটি ড্র ও একটি জিতে ফিফা ক্রমতালিকায় দুই ধাপ নেমে গেল ভারতীয় ফুটবল দল। শীর্ষ স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বেলজিয়াম। ক্রমতালিকায় নিজেদের সর্বকালের সেরা স্থানে পৌঁছে পুরনো রেকর্ড স্পর্শ করল ইংল্যান্ড। প্রথম দশের কোন স্থানে রয়েছে কোন দল, তা এক নজরে দেখে নেওয়া যাক।

ফিফা ক্রমতালিকায় দুই ধাপ নামল ভারত, শীর্ষে বেলজিয়াম, সেরা স্থানে পৌঁছল ইংল্যান্ড

সম্প্রতি নেপালে দুটি আন্তর্জাতিক প্রদর্শনী ম্যাচ খেলেন সুনীল ছেত্রীরা। দুই দলের মধ্যে প্রথম ম্যাচটি অমীমাংসিতভাবে শেষ হয়। ফলাফল ছিল ১-১। দ্বিতীয় ম্যাচে দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হলেও শেষ হাসি হাসতে সক্ষম হয়েছিল ভারতীয় ফুটবল দল। ওই মোকাবিলা ২-১ গোলের ব্যবধানে জিতেছিলেন সুনীল ছেত্রীরা। তারপরেও ফিফার সদ্য প্রকাশিত ক্রমতালিকায় দুই ধাপ নামল মেন ইন ব্লু।

এর আগে ফিফার তরফে প্রকাশ করা ক্রমতালিকার ১০৫তম স্থানে অবস্থান করছিল ভারতীয় ফুটবল দল। বর্তমান ক্রমতালিকা অনুযায়ী ১০৭তম স্থানে অবস্থান করছে মেন ইন ব্লু। তাদের মোট অর্জিত পয়েন্ট ১১৮১.৪৫। ২১০ দলের এই ক্রমতালিকায় ১৬৮তম স্থানে অবস্থান করছে নেপাল। এশিয়ার দলগুলির মধ্যে ১৯তম স্থানে অবস্থান করছে ভারত। শীর্ষ স্থানে অবস্থান করা ইরানের মোট পয়েন্ট ১৫৩৮.০৮। বিশ্ব ক্রমতালিকার ২২তম স্থানে তাদের অবস্থান। অন্যদিকে এশিয় বিভাগে দ্বিতীয় স্থানে অবস্থান করা জাপান বিশ্ব ক্রমতালিকার ২৬তম ঘরে বসতে সক্ষম হয়েছে। তাদের পয়েন্ট ১৫২০.৪৬। ফিফার সদ্য প্রকাশিত ক্রমতালিয়কায় ভারতীয় ফুটবল দলের এই পতন দেখে কিছুটা হলেও হতাশ হয়েছেন দেশের ক্রীড়াপ্রেমীরা। তা বলে সুনীল ছেত্রীদের ওপর থেকে আস্থা হারাচ্ছেন না কেউই।

অন্যদিকে বিশ্ব ক্রমতালিকার শীর্ষ স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বেলজিয়াম। তাদের পয়েন্ট ১৮৩২.৩৩। আর্জেন্তিনার কাছে কোপা আমেরিকা কাপ হেরে যাওয়া ব্রাজিল ক্রমতালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে। নেইমারদের পয়েন্ট ১৮১১.৭৩। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে সরিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। এটি ইউরো রানার্সদের সর্বকালের সেরা র‌্যাঙ্কিংও বটে। ২০১২ সালেও এই স্থানে পৌঁছতে সক্ষম হয়েছিলেন ব্রিটিশরা। ইংল্যান্ডের পয়েন্ট ১৭৫৫.৪৪। চতুর্থ স্থানে দাঁড়িয়ে থাকা ফ্রান্সের পয়েন্ট ১৭৫৪.৩১। ইউরো চ্যাম্পিয়ন ইতালি রয়েছে ক্রমতালিকার পঞ্চম স্থানে। তাদের পয়েন্ট ১৭৩৫.৭৩।

লিওনেল মেসির দুর্দান্ত দক্ষতায় কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়া আর্জেন্তিনা রয়েছে ক্রমতালিকার ষষ্ঠ স্থানে। তাদের পয়েন্ট ১৭২৫.৩১। ক্রমতলিকার সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে পর্তুগাল, স্পেন, মেক্সিকো ও ডেনমার্ক।

English summary
Indian football team slip to 107th on latest FIFA ranking, Belgium retain number one spot
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X