• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচ খেলতে রাজি হল চিন

এশিয়ান গেমসে খেলার আশা প্রায় শেষ ভারতের। শেষ চেষ্টা চালালেও পরিস্থিতির বদলের সম্ভবনা খুব একটা নেই। তবে, এরই মধ্যে নিজেদের অন্য লড়াইয়ে জয় পেল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)।

এক মাস ধরে চেষ্টা চালানোর পর অবশেষে ভারতীয় সিনিয়ার দলের সঙ্গে ম্যাচ খেলতে রাজি হল চিন।

ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচ খেলতে রাজি হল চিন

চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল ভারতের বিরুদ্ধে একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে চিনের সিনিয়ার দল। চলতি বছরের অক্টোবর মাসে, চিনের রাজধানী বেজিংয়ে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। এই ম্যাচ আয়োজনের জন্য ১৩ অক্টোবর দিনটিকে প্রস্তাব করেছে এআইএফএফ।

এই ম্যাচটিকে ঐতিহাসিক ম্যাচ হিসেবে ব্যাখ্য করেছেন এআইএফএফ সচবি কুশল দাস। তিনি বলনে, 'ভারত এবং চিনের মধ্যে এটা একটা ঐতিহাসিক ফ্রেন্ডলি ম্যাচ হতে চলেছে। এই ম্যাচের মধ্যে দিয়ে চিনের সঙ্গে ভারতীয় ফুটবলের গত দু'দশক ধরে যে অচল অবস্থা চলছে তা কেটে যাবে।'

তাঁর আরও সংযোজন, 'আগামী দিনে বিশ্ব ফুটবলের ক্ষেত্রে চিন এবং ভারত বড় বাজার হতে চলেছে। চাইনিজ এফএ-এর সঙ্গে টানা এক মাস আলোচনার পর আমরা এই ম্যাচ খেলার বিষয়ে সিদ্ধান্তে আসতে পেরেছি।'

দীর্ঘ ২০ বছর এই দু'টি দেশ নিজেদের মধ্যে কোনও ম্যাচ না খেললেও, অতীতে এই দুই দল মোট ১৭ বার মুখোমুখি হয়েছে। একটিবারও চিনকে হারাতে পারেনি ভারত। ১৭টি সাক্ষাতের মধ্যে ১২টি ম্যাচে জিতেছে চিন, বাকি পাঁচটি ম্যাচ ড্র হয়েছে। এই দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল ২১ বছর আগে। ১৯৯৭ নেহেরু কাপে কোচিতে খেলেছিল এই দুই দল। তবে, সিনিয়ার দল না খেললেও অনূর্ধ্ব-১৬ ভারতীয় দল চিন সফরে গিয়েছে।

এআইএফএফ-এর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ভারতীয় দলের কোচ স্টিফেন কনস্টানটাইন বলেন, 'এর থেকে আর কী ভাল ম্যাচ হতে পারে এএফসি এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবে। আমি নিশ্চিত ছেলেরা দারুন ভাবে এই সুযোগ কাজে লাগাবে।'

এই মুহূর্তে ভারতের ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৭। যেখানে ভারতের থেকে ২২ ধাপ উপরে, ফিফা র‌্যাঙ্কিংয়ে ৭৫-এ আছে চিন। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা এই ম্যাচে সমস্যা করবে না বলেই মনে করেন কনস্টানটাইন।

English summary
India will play an international friendly match against China in October 2018. Both teams will face each other after more than two decades.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X