• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনেক এগিয়ে চিন, বিশ্বজয়ী কোচ, তাও জো পল আনচেরির বাজি ভারতই

শনিবারই চিনের মাটিতে প্রথমবার চিনের বিরুদ্ধে খেলবে ভারতের ফুটবল দল। সুজৌ অলিম্পিক স্টেডিয়ামে ভারতীয় সময় বিকেল ৫টা বেজে ৫ মিনিটে শুরু হবে এই ফিফা ফ্রেন্ডলি ম্য়াচ। ইতিমধ্যেই ভারতের কোচ স্টিফেন কনস্টানটাইন ২২ জনের দল নিয়ে পৌঁছে গিয়েছেন চিনে। প্রত্যাশা মতোই দলের নেতৃত্বে আছেন সুনীল ছেত্রী।

ভারতের থেকে চিন এগিয়ে থাকলেও এই ভারতীয় দল কিন্তু চিনকে ভালই লড়াই দেবে বলে মনে করছেন প্রাক্তন ফুটবলার জো পল আনচেরি।

মুসৌরি

মুসৌরি

উত্তরাখণ্ডের দেরাদুন জেলায় অবস্থিত মুসৌরিকে বলা হয় 'কুইন অব হিলস'। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮৮০ মিটার উঁচুতে অবস্থিত শিবালিক পর্বত ও দুন উপত্যকায় মোড়া মুসৌরি সবসময়ই আপনাকে হাতছানি দেবে।

চিনের বিরুদ্ধে ভারতের রেকর্ড

চিনের বিরুদ্ধে ভারতের রেকর্ড

এর আগে কখনও চিনের বিরুদ্ধে তাদের দেশের মাটিতে ম্যাচ খেলেনি ভারত। এখনও অবধি দুই দেশের ১৭টি সাক্ষাতের প্রতিটিই ঘটেছে ভারতের মাটিতে। কিন্তু তার একটিতেও জয় পায়নি ভারত। ১২টি ম্যাচে জিতেছে চিন। আর বাকি ৫টি ড্র হয়েছে।

উটি

উটি

নীলগিরির ঢালে অবস্থিত দক্ষিণ ভারতের সবচেয়ে জনপ্রিয় হিল স্টেশনগুলির অন্যতম উটি। উটাকামুন্ড ছিল জায়গাটির সরকারি নাম। সেখানে থেকে ভেঙে হয়েছে উটি। এখানকার পর্বতগুলিকে 'ব্লু মাউন্টেনস' বলেও ডাকা হয়।

বিশ্বজয়ী কোচ, চিন দল কতটা শক্তিশালী

বিশ্বজয়ী কোচ, চিন দল কতটা শক্তিশালী

চিন একবার বিশ্বকাপ খেলে ফেলেছে। তবে এই মুহুর্তে চিন সে বিশ্বকাপ খেলা দলের মতো শক্তিশালী না হলেও ফিফা ক্রমতালিকায় ঙারতের থেকে ২১ ধাপ আগে রয়েছে। তাদের স্থআন এই মুহূর্তে ৭৬। চাইনিজ সুপার লিগেও কিন্তু এখন বিশ্ব ফুটবলের অনেক তারকা ফুটবলার খেলেন। তবে সবচেয়ে সাড়া জাগানো নাম তাদের জাতীয় কোচের। ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ দেওয়া কোচ মার্সেলো লিপ্পি এখন চিনের জাতীয় কোচের দায়িত্বে রয়েছেন।

সিমলা

সিমলা

হিমাচল প্রদেশের সেরা আকর্ষণ সিমলার হিল স্টেশন। সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার মিটার উচ্চতায় অবস্থিত সিমলায় গ্রীষ্মের সময় লাখো-লাখো পর্যটক ভিড় জমান। ব্রিটিশ ভারতে সিমলাকে 'সামার ক্য়াপিটাল' বলে অভিহিত করা হতো।

তাও আনচেরির বাজি ভারত

তাও আনচেরির বাজি ভারত

কিন্তু তারপরেও বর্তমান ভারতীয় দলের লড়াকু মানসিকতার কথা মাথায় রেখে চিন বনাম ভারত ম্যাচে ভারতের পক্ষেই বাজি ধরছেন ভারতীয় ফুটবলের অন্যতম বড় নাম জো পল আনচেরি ভারত বনাম চিন ম্য়াচ নিয়ে দারুণ উৎসাহি। তিনি বলছেন চিনের মতো শক্তিশালী দলের সঙ্গে খেললে ভারতীয় দলের দুর্বলতাগুলি ধরা পড়বে। তাঁর মতে, 'চিনের মাঠে চিনের মোকাবিলা ভারতীয় ফুটবলারদের জন্য দুর্দান্ত অভিজ্ঞতা হতে চলেছে। এটা ফ্রেন্ডলি ম্যাচ হলেও, যেহেতু ভারত একে এএফসি এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবে দেখছে তাই তাদের সবটা দিয়ে খেলা উচিত।'

মাথেরান

মাথেরান

মহারাষ্ট্রের মাথেরান শৈল শহরটি ছোট অথচ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। পশ্চিমঘাট পর্বতমালা দিয়ে ঘেরা এই জায়গাটি থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা এক অপরূপ অভিজ্ঞতা।

এএফসি এশিয়ান কাপ ২০১৯-এর প্রস্তুতি

এএফসি এশিয়ান কাপ ২০১৯-এর প্রস্তুতি

এএফসি এশিয়ান কাপ ২০১৯-এর প্রস্তুতি হিসেবেই এই ম্য়াচ খেলছে ভারত। আরব আমিরশাহির মাটিতে আগামী বছরের ৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এএফসি এশিয়ান কাপ ২০১৯। দীর্ঘ ৮ বছর পর ভারত এই টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছে। শেষবার ২০১১ সালের কাতার এশিয়ান কাপে অংশ নিয়েছিল ভারত। গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। এবারও ভারত বেশ কঠিন গ্রুপে পড়েছে। খেলতে হবে আয়োজক ইউএই, বাহারিন ও থাইল্যান্ডের বিপক্ষে।

কোদাইকানাল

কোদাইকানাল

পশ্চিমঘাট পর্বতমালার অংশ পালানি পর্বতের ঢালে অবস্থিত কোদাইকানালের শোভা এককথায় অনন্য। মধুচন্দ্রিমা হোক অথবা সপ্তাহান্তে ঘোরা, তামিলনাড়ুতে অবস্থিত কোদাইকানাল সবসময়ই এগিয়ে থাকে।

ভারতের ২২ জনের স্কোয়াড

ভারতের ২২ জনের স্কোয়াড

গোলরক্ষক: গুরুপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, করণজিত সিং।

রক্ষণ: প্রীতম কোটাল, সার্থক গোলুই, সন্দেশ ঝিঙ্গন, আনাস এডাথোড়িকা, সালাম রঞ্জন সিং, শুভাশীষ বসু, নারায়ণ দাস।

মাঝমাঠে: উদান্ত সিং, নিখিল পূজারি, প্রণয় হালদার, রোলিন বোর্গেস, অনিরুধ থাপা, বিনীত রাই, হোলিচরণ নার্জারি, আশিক কুরুনিয়ান।

আক্রমণে: সুনীল ছেত্রী, জেজে লালপেখ্লুয়া, সুমিত পাসি, ফারুখ চৌধুরী।

লোনাভালা

লোনাভালা

মহারাষ্ট্রে পশ্চিমঘাট পর্বতমালার ঢালে অবস্থিত আর এক সেরা হিল স্টেশন লোনাভালা। মুম্বইয়ের সদাব্যস্ত জীবন থেকে মুক্ত হতে বহু মানুষ উইকএন্ডে লম্বা ড্রাইভ করে হাজির হন লোনাভালায়। নির্মল আবহাওয়া ও প্রকৃতির মাঝে সময় কাটাতে এমন সুন্দর গন্তব্য খুঁজে পাওয়া কঠিন।

English summary
Former Indian footballer Ancheri thinks India can put up a good fight against China in their upcoming FIFA friendly match at China.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X