India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের অলিম্পিয়ান ফুটবলার তথা প্রাক্তন কোচ সৈয়দ শাহিদ হাকিম আর নেই

Google Oneindia Bengali News

ভারতীয় ফুটবল জগৎ থেকে আরও এক তারা খসে পড়ল। না ফেরার দেশে চলে গেলেন ভারতের অলিম্পিয়ান ফুটবল তথা প্রাক্তন জাতীয় কোচ সৈয়দ শাহিদ হাকিম। রবিবার কর্ণাটকের গুলবার্গার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফিফা প্যানেলভূক্ত প্রাক্তন রেফারি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২। 'হাকিম সাব'র প্রয়াণে শোকস্তব্ধ দেশের ফুটবল মহল।

ভারতের অলিম্পিয়ান ফুটবলার তথা প্রাক্তন কোচ সৈয়দ শাহিদ হাকিম আর নেই

পরিবারের তরফে জানানো হয়েছে দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন সৈয়দ শাহিদ হাকিম। সম্প্রতি তিনি হৃদরোগে আক্রান্ত হন। 'হাকিম সাব'কে গুলবার্গার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতীয় ফুটবলের চিরস্মরণীয় ব্যক্তি। মৃত্যুকালে স্ত্রী ও দুই কন্যাকে রেখে গেলেন দেশের প্রাক্তন অলিম্পিয়ান ফুটবলার।

১৯৬০ সালের রোম অলিম্পিকে ভারতীয় ফুটবল দলের হয়ে তিনি প্রতিনিধিত্ব করেছিলেন। ফিফা প্যানেলভূক্ত প্রাক্তন রেফারি হিসেবে তিনি ১৯৮৮ সালের এএফসি কাপের একাধিক ম্যাচ পরিচালনাও করেছিলেন সৈয়দ হাকিম। সার্ভিসেসের হয়ে ১৯৬০ সালের সন্তোষ ট্রফি জেতা 'হাকিম সাব', ১৯৮২ সালের এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল দলের সহকারি কোচ ছিলেন। মারডেকা কাপে দেশের ফুটবল দলের হেড কোচের দায়িত্বও পালন করেছিলেন প্রয়াত প্রাক্তনী। তাঁরই প্রশিক্ষণে ১৯৮৮-১৯৮৯ মরসুমের ডুরান্ড কাপ জিতেছিল মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা ফুটবল ক্লাব। ফাইনালে ইস্টবেঙ্গলকে হারিয়েছিল 'হাকিম সাব'র দল। সালগাঁওকর, হিন্দুস্তান এফসি-র মতো ক্লাবকেও কোচিং করিয়েছেন সৈয়দ শাহিদ হাকিম। ২০০৪-২০০৫ মরসুমে বেঙ্গল মুম্বই এফসি-কে তিনি কোচিং করিয়েছিলেন। ফুটবল প্রশিক্ষক হিসেবে সেটিই ছিল তাঁর শেষ অ্যাসাইনমেন্ট।

ফুটবল ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য ২০১৭ সালে সৈয়দ শাহিদ হাকিমকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কারে (তৎকালীন রাজীব গান্ধী খেলরত্ন) ভূষিত করেছিল ভারত সরকার। ভারতীয় বায়ুসেনার প্রাক্তন স্কোয়াড্রন লিডার হাকিম সাব স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার রিজিওনাল ডিরেক্টর পদের দায়িত্ব সামলেছেন। ২০১৭ সালে ভারতে হওয়া অনূর্ধ্ব ১৭ ফুটবাল বিশ্বকাপের প্রোজেক্ট ডিরেক্টরের ভূমিকায় তাঁকে শেষবার স্বমহিমায় দেখা গিয়েছিল। সৈয়দ শাহিদ হাকিমের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছে এআইএফএফ, ভারতীয় ফুটবল দল, সাই সহ ফুটবল জগতের সঙ্গে যুক্ত অন্যান্য রথী-মহারথীরা। শোকস্তব্ধ হয়েছে সোশ্যাল মিডিয়া।

সৈয়দ শাহিদ হাকিমের প্রয়াণে শোকস্তব্ধ এআইএফএফের তরফে এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। সংস্থার সভাপতি প্রফুল প্যাটেলের কথায়, ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের সদস্য ছিলেন 'হাকিম সাব'। প্রাক্তনীর চলে যাওয়া ভারতীয় ফুটবলে শূন্যতা তৈরি করবে বলে জানিয়েছেন সভাপতি প্যাটেল। প্রয়াত সৈয়দ হাকিমের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন এআইএফএফ সচিব কুশল দাস।

English summary
India's former Olympian footballer and coach Syed Shahid Hakim passed away on 82
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X