India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্ব ক্রমতালিকায় ভারতের উত্থান! ব্রাজিল শীর্ষে, ফ্রান্স নামায় লাভবান আর্জেন্তিনা

Google Oneindia Bengali News

এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ারে ভালো পারফরম্যান্সের জেরে ভারতীয় ফুটবল দলের উত্থান হলো ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে। যদিও এখনও প্রথম একশোর বাইরেই রয়েছে ভারত। শীর্ষস্থান দখলে রেখেছে ব্রাজিল। মার্চে শেষবার ফিফা র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছিল। তারপর বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ, উয়েফা ও কনকাকাফ নেশনস লিগ, এশিয়া ও আফ্রিকার কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের পাশাপাশি বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচও হয়েছে। তার প্রভাব পড়ল আজ প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে।

ফিফা বিশ্ব ক্রমতালিকায় ভারতের উত্থান, ব্রাজিল শীর্ষে

আগের র‌্যাঙ্কিং প্রকাশিত হওয়ার পর ২৮০টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২১১টি দেশের মধ্যে ১৭৭টি দেশের অবস্থানে রদবদল হয়েছে নতুন র‌্যাঙ্কিংয়ে। সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারত মার্চে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে নেমে গিয়েছিল ১০৬ নম্বরে। মোট পয়েন্ট ছিল ১১৭৪.০৪। কিন্তু আজ যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে ভারত ১০৪ নম্বর স্থান দখল করেছে দুই ধাপ উঠে। এখন ভারতের পয়েন্ট ১১৯৮.৬৫। ১০৩ নম্বরে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ১১৯৮.৯৬।

ব্রাজিল মার্চের তালিকায় শীর্ষস্থান দখল করেছিল। সদ্যপ্রকাশিত র‌্যাঙ্কিংয়ে সেই স্থান ধরে রেখেছে নেইমারের দেশ। ব্যবধান বাড়িয়েছে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামের সঙ্গে। আগের তালিকায় ব্রাজিলের পয়েন্ট ছিল ১৮৩২.৬৯, বেলজিয়ামের ১৮২৭। এবার ব্রাজিলের মোট পয়েন্ট দাঁড়িয়েছে ১৮৩৭.৫৬, বেলজিয়ামের পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮২১.৯২। নেশনস লিগের ব্যর্থতার জেরে ফ্রান্স নেমে গিয়েছে চার নম্বরে। এক ধাপ উঠে তিনে চলে এসেছে এসেছে আর্জেন্তিনা।

প্রথম দশের মধ্যে থাকা স্পেন এক ধাপ উঠে রয়েছে ষষ্ঠ স্থানে। নেদারল্যান্ডস ২ ধাপ উঠে অষ্টম স্থানে রয়েছে। ডেনমার্ক এক ধাপ উঠে দশম স্থানে চলে এসেছে। ইতালি এক ধাপ নেমে চলে গিয়েছে সপ্তম স্থানে, এক ধাপ নেমে পর্তুগালের অবস্থান নবম স্থানে। মেক্সিকো তিন ধাপ নেমে প্রথম দশের বাইরে চলে গিয়ে রয়েছে দ্বাদশ স্থানে। উল্লেখযোগ্য অগ্রগমন হয়েছে কাজাখস্তানের, ১১ ধাপ ফঠে তারা রয়েছে ১১৪ নম্বরে। কিউবা দশ ধাপ উঠে ১৬৭ নম্বরে রয়েছে। সাত ধাপ করে উঠে গ্রিস ৪৮ নম্বরে এবং মালয়েশিয়া ১৪৭-এ রয়েছে। পরবর্তী ফিফা র‌্যাঙ্কিং প্রকাশিত হবে অগাস্টের ২৫ তারিখ।

English summary
India Move Up To 104th Spot Of FIFA World Ranking. Brazil Remain Atop, Argentina At 3rd, France Drop Out Of Top Three.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X