• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'আইপিএল-এর জন্য কখনওই বলি হতে পারে না ফুটবল', গর্জে উঠলেন ভারতকে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে তোলা স্টিম্যাচ

Google Oneindia Bengali News

গালভরা হাসি, তাঁর ট্রেডমার্ক। তাঁর হাতে পড়ার পর ভারতীয় দলের চমকপ্রদ কোনও উন্নতি না হলেও, তেল খাওয়া মেশিনের মতো দৌড়াতে শিখেছে ব্লু টাইগাররা। দেশে-বিদেশি ভারতের দাপুটে পারফরম্যান্সই তার প্রমাণ। বাহরিন, জর্ডানের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে জিততে না পারলেও এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত বাছাই পর্বের ম্যাচে ঘরের মাঠে জয়ের হ্যাটট্রিক করেছে ভারত।

আইপিএল-এর জন্য কখনওইবলি হতে পারে না ফুটবল, গর্জে উঠলেন ভারতকে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে তোলা স্টিম্যাচ

কম্বোডিয়া, আফগানিস্তাকে হারানোর পর গ্রুপের অন্যতম শক্তিধর দল হংকং'কে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। এর ফলে ২০১৯ সালের পর ২০২৩ এএফসি এশিয়ান কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে ভারত।

এশিয়ায় আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টে তাঁর প্রশিক্ষণাীন ভারতীয় ল জায়গা করে নেওয়ার পর সরাসরি ভারতীয় ফুটবলের প্রতি যথার্থ গুরুত্ব না দেওয়া এবং আইপিএল-এর কারণে দেশের ঘরোয়া ফুটবল লিগ সঠিক সময় শুরু করতে না পারাকে ভারতীয় ফুটবলের উন্নতির ক্ষেত্রে অন্তরায়ের বলে উল্লেখ করেছেন স্টিম্যাচ। তাঁর দল এএফসি এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করতে পারলেও আনন্দে ভেসে যেতে চান না স্টিম্যাচ। তিনি বলেছেন, "খুব খুশি আমি। তবে সমর্থকদের মতো আনন্দে ভেসে যেতে চাই না। প্রত্যেকেই আশা করেছিলেন আমরা যোগ্যতা অর্জন করব, ফলে এটা বড় কিছু প্রাপ্তি নয়।"

আইপিএল-এর জন্য কখনওইবলি হতে পারে না ফুটবল, গর্জে উঠলেন ভারতকে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে তোলা স্টিম্যাচ

ক্রোয়েশিয়ার ফুটবল ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় সোনায় মোড়া দলের ডিফেন্সের স্তম্ব ছিলেন পিলার। ১৯৯৮ বিশ্বকাপে যে ক্রোয়েশিয়া দল বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল সেই দলের তারকা ডিফেন্ডার তথা বর্তমান ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ দেশের ফুটবল লিগকে আরও বেশি ম্যাচের সঙ্গে দীর্ঘায়িত করার পক্ষে আরও এক বার সাওয়াল করেছেন। জাতীয় দলের ক্যাম্পের মেয়াদ আরও বাড়ানোর পক্ষেও আওয়াজ চড়িয়েছেন তিনি। স্টিম্যাচ উল্লেখ করেছেন কী ভাবে দেশের ফুটবলকে বলি হতে হচ্ছে ক্রিকেটের জনপ্রিয়তা এবং ক্রিকেটকে বেশি গুরুত্ব দেওয়ার ফলে। তিনি বলেছেন, "ফুটবল ক্যালেন্ডারের বিষয়ে সমস্যাগুলোকে যত দ্রুত সম্ভব মেটানো প্রয়োজন, আইপিএল এবং সম্প্রচার সংক্রান্ত বিষয়ের জন্য যা ব্যাহত হচ্ছে। আমরা যদি ভারতকে ফুটবলে উন্নতি করতে দেখতে চাই তা হলে এই সমস্যাগুলো মেটাতে হবে। অন্যান্য বিষয়গুলির জন্য কখনওই ফুটবল ক্যালেন্ডার নির্ভরশীল হওয়ার কথা নয়। ভারত ভাগ্যবান যে এই দেশে ক্রিকেটের মতো জনপ্রিয় খেলা রয়েছে। কিন্তু কখনওই ভয় পাওয়া উচিৎ নয় যদি এই রমকই জনপ্রিয় হয়ে ওঠে আরও একটি খেলা। এবং তার জন্য ফুটবলের বিকাশের ক্ষেত্রে দরজা উন্মুক্ত করতে হবে। তা না হলে কিছুই হবে না। ক্রিকেটের জন্য ফুটবল বলি হতে পারে না।"

ভারতে আসার এত দিন পর কেন ইগর এই বিষয়ে বলছে, এই সমস্যা তো দীর্ঘ দিনের। এই প্রসঙ্গে ক্রোট কোচ বলেছেন, "বিগত শেষ তিন বছরে বলার মতো পরিস্থিতিতে আমরা ছিলাম না। আমাদের জন্য নিজেদের কাজে মনোনিবেশ করাটা বেশি জরুরি ছিল।" ২০১৯ সালের মে মাসে ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ইগর স্টিম্যাচ।

English summary
Things need to be sorted out about the football calendar, which is still being adjusted with regards to IPL and broadcasting said Igor Stimac.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X