• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোকুলামকে হারালেই কলকাতার রঙ সাদা-কালো, ঐতিহাসিক ম্যাচে নামার আগে আত্মবিশ্বাসী মহমেডান

Google Oneindia Bengali News

এক ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে ঐতিহ্যশালী মহমেডান স্পোর্টিং ক্লাব। প্রথম বারের জন্য আই লিগ জয়ের হাতছানি সাদা-কালো শিবিরের সামনে। একটা দীর্ঘ সময় ট্রফিহীনতা এবং ব্যর্থতার অন্ধকারে ডুবে থাকা মহমেডান স্পোর্টিং ক্লাব নতুন ভোরের স্বপ্ন দেখা শুরু করেছে ইনভেস্টার হিসেবে বাঙ্কার হিলের আগমনের পর। মাঝে ২০১৪ সালে আইএফএ শিল্ড বা ২০১৮ সালে বরদলৈ ট্রফি জিতলেও সর্ব ভারতীয় স্তরে মহমেডানের পরিচিত দাপট উধাও ছিল। তবে বিগত দুই বছরে ধীরে ধীরে স্ব-মহিমায় ফিরছে ভারতীয় ফুটবলের তৃতীয় প্রধান।

আই লিগ জয়ের হাতছানি:

আই লিগ জয়ের হাতছানি:

গত বছর দ্বিতীয় ডিভিশন আই লিগে চ্যাম্পিয়ন হয়ে দীর্ঘ ৬ বছর পর ভাতীয় ফুটবলের অন্যতম সেরা প্রতিযোগীতা আই লিগের মূল পর্বে খেলার ছাড়পত্র অর্জন করে মহমেডান স্পোর্টিং। প্রথম বছর আই লিগে ষষ্ঠ স্থানে শেষ করেছিল সাদা-কালো ব্রিগেড। কিন্তু এই বছরই চ্যাম্পিয়নশিপের দাবিদার তারা। শেষ ম্যাচে গোকুলাম কেরল পরাজিত হওয়ায় হঠাৎই সুযোগ চলে এসেছে মহমেডানের সামনে। শনিবার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারাতে পারলেই প্রথম বারের জন্য আই লিগ খেতাব ঢুকবে কলকাতার সাদা-কালো তাঁবুতে। এর আগে ইস্টবেঙ্গর বা মোহনবাগান জাতীয় লিগ/আই লিগ জিতলেও কখনও সেই স্বাদ পায়নি সাদা-কালো ব্রিগেড। এ বার তাঁদের সম্ভবনা অত্য়ন্ত উজ্জ্বল। যদিও ভুলে গেলে চলবে গোকুলাম এই ম্যাচ ড্র করলে তারাই চ্যাম্পিয়ন।

খেতাবি লড়াইয়ে ভাল খেলার বিষয়ে আশাবাদী মহমেডান কোচ:

খেতাবি লড়াইয়ে ভাল খেলার বিষয়ে আশাবাদী মহমেডান কোচ:

প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে মহমেডান কোচ আন্দ্রে চেরনিসভ হঠাৎ করে চলে আসা এই সুযোগ সম্পর্কে জানিয়েছেন, এই সুযোগের আশায় অবশ্যই তাঁরা ছিলেন কিন্তু এই রকম নাটকীয় ভাবে শেষ ম্যাচে যে খেতাবি লড়াইয়ের সুযোগ আসবে, এতটা প্রত্যাশিত ছিল না। তাঁর কথায়, "এই খেতাব লড়াইয়ে নতুন করে সুযোগ পাওয়াটা একেবারেই আমাদের জন্য সহজ ছিল না, ওরা (গোকুলাম কেরল) ৬ পয়েন্টে এগিয়ে ছিল আমাদের থেকে। আমরা ক্রমগত চেষ্টা চালিয়ে গিয়েছে এই ব্যবধান কমিয়ে আনার এবং খেতাব লড়াইয়ে জায়গা করে নেওয়া। সব সময়েই একটা কথা আমি বলে এসেছি এটাই ফুটবল এবং এখানে অনেক কিছুই হতে পারে। আমাদের নিজেদের কাজটা ঠিক মতো করে যেতে হবে। শেষ পর্যন্ত আমাদের কাছে খেতাব জয়ের সুযোগ এসেছে, দুই হাতে এই সুযোগ গ্রহণ করতে গোটা শিবির তৈরি। চ্যাম্পিয়ন নির্ধারিত হচ্ছে শেষ ম্যাচে এটা ভারতীয় ফুটবলের জন্যও ভাল বিজ্ঞাপন।"

এক্স ফ্যাক্টর সমর্থকেরা:

এক্স ফ্যাক্টর সমর্থকেরা:

নির্দিষ্ট কত টিকিট মহমেডান-গোকুলাম ম্যাচের জন্য এআইএফএফ ছেড়েছে তা জানা না গেলেও, একটা বড় অঙ্কের টিকিট যে ছাড়া হয়েছে তা জানা গিয়েছে বিভিন্ন সূত্রে। আন্দ্রে চেরনিসভ মনে করেন ঘরের মাঠে এবং হোম সাপোর্টারদের সামনে খেলার সুবিধা অবশ্যই পাবে তাঁর দল। মহমেডান কোচ বলেন, "অবশ্যই সমর্থকদের সামনে খেলাটা আমাদের কাছে বড় সুবিধা। ওদের (গোকুলামের) জন্য কখনওই এত সংখ্যক মহমেডান সমর্থকের সামনে খেলাটা সহজ হবে না। ফুটবলারদের ধারাবাহিকতা দেখাতে হবে। এত বড় সংখ্যক সমর্থকের সামনে হোম টিমের বিরুদ্ধে খেলেটা কোনও দলের কাছেই খুব একটা সহজ বিষয় নয়।"

আন্দ্রে চেরনিসভের কোচিং-এ মহমেডানের সাফল্য:

আন্দ্রে চেরনিসভের কোচিং-এ মহমেডানের সাফল্য:

আন্দ্রে দায়িত্বে আসার পর থেকে পুরো দলটাই খোলনলচে বদলে গিয়েছে। তাঁর কোচিংয়ে দীর্ঘ ৪০ বছর পর কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছে মহমেডান স্পোর্টিং। সাদা-কালো সমর্থকদের নতুন ভোরের আশা দেখাতে শুরু করেছেন এই রুশ ভদ্রলোক। তাঁর হাত ধরে ডুরান্ড কাপও পেতে পারত মহমেডান কিন্তু ফাইনালে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ঠ হয়ে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ব্ল্যাক প্যান্থার্সদের।

আত্মবিশ্বাসী মহমেডানেরফুটবলাররা:

আত্মবিশ্বাসী মহমেডানেরফুটবলাররা:

গত ম্যাচে জোড়া গোল করা ব্রেন্ডন ভানলালরেমডিকা জানিয়েছে, দলের প্রত্যেকে কঠিন পরিশ্রম করছে আই লিগ জিতের জন্য। আমাদের একটাই লক্ষ্য মহমেডানের হয়ে আই লিগ জয় এবং গোটা দল সেই লক্ষ্যে বিভোর। মহমেডানের এই লিগ জয়ের রাস্তায় মসৃণ করার প্রধান কাণ্ডারী মার্কাস জোসেফ বলেছেন, "মহমেডান সমর্থকদের জন্য এই খেতাব আমরা জিততে চাই। যে পারফরম্যান্স আমরা এখনও পর্যন্ত করেছি, সেটা ধরে রাখতে পারলে খেতাব জেতা কোনও সমস্যা হবে বলে মনে হয় না।"

English summary
Mohammedan Sporting is on the verge of winning the I League for the first time in club history. They just need to beat Gokulam Kerala to win the maiden title.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X