• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জেনে নিন ২০১৮ ফুটবল বিশ্বকাপ সম্পর্কে খুঁটি নাটি প্রয়োজনীয় তথ্য

প্রতি চার বছর অন্তর বিশ্ব ফুটবলের অন্যতম বড় উৎসবের সাক্ষী থাকে ফুটবল বিশ্ব। যাকে ফুটবল বিশ্বকাপ বলে চেনে গোটা ফুটবল মহল। চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ, লা লিগ, কোপা আমেরিকার মতো টুর্নামেন্ট বার বার বিশ্ব ফুটবলকে আলোকিত করলেও ফুটবল বিশ্বকাপের আগে এই সবই ফিকে।

জেনে নিন ২০১৮ ফুটবল বিশ্বকাপ সম্পর্কে খুঁটি নাটি প্রয়োজনীয় তথ্য

প্রতি চার বছর অন্তর যখন এই বিশ্বকাপ শুরু হয় তখন বহু কিছুর আশায় রাতের পর রাত জেগে টিভির পর্দায় চোখ রাখেন সমর্থকেরা। বিশ্বকাপ যত শেষের দিকে আসতে থাকে ততই বিষাদের সুর শোনা যায় ফুটবল প্রেমীদের মনে। তবে, প্রতিটি বিশ্বকাপকেই স্মরণীয় করে রাখে বেশ কয়েকটি মুহূর্ত, বেশ কয়েকটি স্মরণীয় গোল।

পাশাপাশি এই বিশ্বকাপ যেমন জন্মদেয় এক ঝাঁক তারকার, তেমনই বিশ্বকাপ শেষে লাইমলাইট থেকে হারিয়ে যায় অনেক প্রতিভাই। তবে, সব কিছুর উর্দ্ধে গিয়ে বিশ্বকাপ একটি কমপ্লিট প্যাকেজ। আর এক মাস পরই শুরু হতে চলেছে ফুটবল বিশ্ব কাপ। এক ঝলকে জেনে নিন কোথায়, কখন দেখবেন কাদের ম্যাচ। এবং খুঁটি নাটি গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

কবে থেকে শুরু হচ্ছে ২০১৮ ফুটবল বিশ্বকাপ?

বিশ্বকাপের স্বাদ নিতে আর বেশি দিন অপেক্ষা করতে হবে না ফুটবল প্রেমীদের। ১৪ জুন, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আয়োজক দেশ রাশিয়া এবং সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে এই ম্যাচ। ১৫ জুলাই, রবিবার ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে এই টুর্নামেন্ট।

বিভিন্ন শহরে কখন দেখা যাবে উদ্বোধনী ম্যাচ?

বিভিন্ন শহরে বিভিন্ন টাইম জোনের উপর নির্ভর করে, বিভিন্ন সময় দেখা যাবে এই ম্যাচ।

লন্ডন(বিএসটি): বিকেল ৪টা, নিউ ইয়োর্ক(ইটি): সকাল ১১টা, চিকাগো(সিটি): সকাল ১০টা, ডেনভার(এমটি): সকাল ৯টা, লাস ভেগাস(পিটি): সকাল ৮টা, লস অ্যাঞ্জেলেস(পিটি): সকাল ৮টা, হোনোলুলু(এইচএএসটি): ভোর ৫টা, সিডনি(এইটি): রাত ১টা(শুক্রবার), টোকিও(জেএসটি): রাত ১২টা(শুক্রবার), মস্কো(এমএসকে): সন্ধ্যা ৬টা, প্যারিস(সিইএসটি): বিকেল ৫টা।

কেন বিশ্বকাপ দেখবেন?

স্বভাবত এই প্রশ্ন করেন না কেউই। কিন্তু তবুও যদি কারোর মনে প্রশ্ন জেগে থাকে যে কেন বিশ্বকাপ দেখব, তাহলে এর পিছনে বহু কারণ আছে। বিশ্বের সেরা সেরা ফুটবল খেলিয়ে দেশগুলি অংশ নিয়েছে বিশ্বকাপে। পাশাপাশি বিশ্বফুটবলের দুই মহাতারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসিকে প্রতিনিধিত্ব করতে দেখা যাবে নিজেদের দলের হয়ে। বহু সোনালি মুহূর্ত মেসির কেরিয়ারকে অলঙ্কিত করলেও কখনও বিশ্বকাপের স্বাদ পাননি এই আর্জেন্তিনীয়। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে পৌছলেও ব্যর্থতাকে সঙ্গী করেই মাঠ ছাড়তে হয় এই কিংবদন্তি ফুটবলারকে। এই বিশ্বকাপে মেসির কাছে সুযোগ রয়েছে দীর্ঘদিন অধরা খেতাব এনে দেওয়ার। শুধু মেসি বা রোনাল্ডোই নন, এই বিশ্বকাপে ইজিপ্টের মহম্মদ সালাহ, ইংল্যান্ডের হ্যারি কেন, ফ্রান্সের অ্যান্টোনিও গ্রিজম্যানের মতো ফুটবলারদের খেলা দেখার সাক্ষী থাকতে পারবেন আপনি।

কোন চ্যানেলে দেখবেন খেলা?

ইউএস-এ যারা ইংরাজি ধারাভাষ্যে বিশ্বকাপে দেখতে চান তাঁরা নজর রাখতে পারেন ফক্স বা ফক্স স্পোর্টস ১ এ। ইউএস-এ যারা স্প্যানিশ ধারাভাষ্যে ম্যাচের আনন্দ নিতে চান তাঁদের জন্য আছে দু'টি সম্প্রচারকারী সংস্থা। একটি তেলেমুন্ডো, এবং অপরটি, এনবিসি ইউনিভার্সো।

ইউকে থেকে যারা খেলা দেখবেন তাঁরা নজর রাখতে পারেন আইটিভি এবং বিবিসিতে। তবে, প্রথম ম্যাচ, যেটি খেলা হবে রাশিয়া এবং সৌদি আরবের মধ্যে তা সম্প্রচার হবে শুধু মাত্র আইটিভিতে। তার পরের দিন থেকে বিসিসিতে দেখা যাবে অন্যান্য ম্যাচগুলি।

English summary
Have a look on some important information that you need to know
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X