• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA World Cup 2022: বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির, রাশিয়ার পর কাতারেও গ্রুপের বাধা টপকাতে পারল না জার্মানরা

FIFA World Cup 2022: বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির, রাশিয়ার পর কাতারেও গ্রুপের বাধা টপকাতে পারল না জার্মানরা
Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপ ২০২২ থেকে ছিটকে গেল জার্মানি। গ্রুপের শেষ ম্যাচে কোস্টা রিকাকে ৪-২ গোলে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় নিতে হচ্ছে জার্মানদের। এই নিয়ে পর পর দুই বার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল জার্মানি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর ২০২২ কাতার বিশ্বকাপেও গ্রুপের বাধা টপকাতে পারল না জার্মানি।

FIFA World Cup 2022: বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির, রাশিয়ার পর কাতারেও গ্রুপের বাধা টপকাতে পারল না জার্মানরা

কোস্টা রিকার বিরুদ্ধে ক্লিন ফেভারিট হিসেবে ম্যাচে শুরু করে জার্মানি। কিন্তু এই ম্যাচেও ক্লিনশিট তারা ধরে রাখতে পারেনি। জিতলেও দুই গোল হজম করে কোস্টা রিকার বিরুদ্ধে। ম্যাচের ১০ মিনিটে ডেভিড রামের পাস থেকে সার্জি গ্যানাব্রি এগিয়ে দেন জার্মানিকে। প্রথমার্ধে এর পর একাধিক সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি জার্মান দল। বিক্ষিপ্ত কিছু মিনিট ছাড়া পুরো ম্যাচের উপর নিয়ন্ত্রণ ছিল জার্মানিরই। দ্বিতীয়ার্ধে খেলার গতির বিপরীতে কোস্টা রিকাকে সমতায় ফেরান ইয়েতসিন টেজেডা। ২-১ গোলে জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়ারের আত্মঘাতী গোলে জার্মানরা পিছিয়ে পরে। হেভিওয়েট জার্মানিকে ৭৩ মিনিটে সমতায় ফেরান পরিবর্ত ফুটবলার হিসেবে নামা কাই হাভার্টজ। তিনিই ৮৫ মিনিটে দ্বিতীয় গোল করে জার্মানিকে ৩-২ গোলে এগিয়ে দেন। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের এক মিনিট আগে পরিবর্তন ফুটবলার নিকলাস ফুলক্রুগ জার্মানির পক্ষে ব্যবধান ৪-২ করেন। কিন্তু এই জয়েও কোনও লাভ হয়নি কারণ আগের দুই ম্যাচে পয়েন্ট নষ্ট করার খেসারত দিয়ে ছিটকে যেতে হল জার্মানিকে। জার্মানির সমস্ত আশা নির্ভকর করছি স্পেনের উপর। স্পেন যদি কোনও ভাবে জাপানের বিরুদ্ধে জিততে পারত বা অন্তত ড্র-ও করত সেখানে গোল পার্থক্যে পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ পেত জার্মানি। কিন্তু জাপান জেতায় স্পেনের সঙ্গে ৪ পয়েন্ট নিয়েও গোল পার্থক্যে পিছিয়ে থেকে কাতার বিশ্বকাপকে বিদায় জানাতে হল জার্মানিকে।

জার্মান ফুটবল বহু বার পিছিয়ে থেকে প্রত্যাবর্তনের নমুনা রেখেছে। আশা করা হয়েছিল জাপানের বিরুদ্ধে আকস্মিক হারের রেশ কাটিয়ে তারা ছন্দে ফিরবে। দ্বিতীয় ম্যাচে স্পেনের বিরুদ্ধে জার্মারাই ছিল ফেভারিট কিন্তু সেই ম্যাচ ড্র করার ফলে এবং গোল পার্থক্য ভাল না থাকায় নিজেদের কাজটা নিজেরাই কঠিন করে ফেলে জার্মানি। এ দিন গোল করার মতো ৬টা বড় সুযোগ মিস করে জার্মানি। তাদের তিনটি শট পোস্টে লাগে। এই ছয়টি বড় সুযোগ যদি কাজে লাগাতে পারত জার্মান বাহিনী তা হলে স্পেনকে পিছনে ফেলে তারাই প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে যেত।

English summary
FIFA World Cup 2022: World Cup journey of Germany is over despita a win against Costa Rica.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X