• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA World Cup 2022: মার্কিন যুক্তরাষ্ট্রকে রুখে দিল ওয়েলস, টিমোথির পাল্টা গ্যারেথ বেলের গোল

Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপের ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে রুখে দিল ওয়েলস। আহমদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচটির প্রথমার্ধে দাপট ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের। কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচের রাশ নিজেদের দখলে রাখল ওয়েলস। ৩৬ মিনিটে টিমোথি উইয়ার করা গোলে বিরতিতে ১-০ গোলে এগিয়ে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ৮২ মিনিটে পেনাল্টি থেকে ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল গোল করে সমতা ফেরান।

নজর কাড়ল মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের হেড কোচ গ্রেগ বারহাল্টার গত ৩২ বছরে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ দল নামিয়ে চমক দিয়েছিলেন। ১৯৯০ সালে অস্ট্রিয়ার কাছে বিশ্বকাপে ১-২ গোলে হেরেছিল মার্কিন যুক্তরাষ্ট্র, সেই ম্য়াচে দলের গড় বয়স ছিল ২৪ বছর ৫২ দিন। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম একাদশের গড় বয়স ছিল ২৫ বছর ১০০ দিন। এদিনের ম্যাচে বল দখলের লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে ছিল। কিন্তু তিন পয়েন্ট এলো না ওয়াকার জিমারম্যান বক্সে ওয়েলস অধিনায়ক বেলকে অবৈধভাবে বাধা দেওয়ায়। শুরু থেকেই গোল পেতে ঝাঁপায় তারুণ্যে নির্ভর মার্কিন যুক্তরাষ্ট্র। ৬ মিনিটে জো রডনের শট পোস্টে লেগে ফিরে আসায় স্বস্তি পায় ওয়েলস।

প্রথমার্ধে এগিয়ে উইয়াহর গোলে

মার্কিন যুক্তরাষ্ট্র বেশিরভাগ ক্ষেত্রে বল নিজেদের দখলে রাখায় ওয়েলসের আক্রমণ সেভাবে দানা বাঁধতে পারেনি। এরই মধ্যে ৩৬ মিনিটে এগিয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্র। জোশ সার্জেন্ট ও ক্রিশ্চিয়ান পুলিসিচের যুগলবন্দিতে আক্রমণে উঠে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। পুলিসিচ সময় নষ্ট না করে বল বাড়ান উইয়াহকে লক্ষ্য করে। ওয়েলস গোলকিপার ওয়েন হেনেসেকে পরাস্ত করে বল জালে জড়াতে ভুল করেননি উইয়াহ। তিনি হলেন লাইবেরিয়ার প্রেসিডেন্ট তথা প্রাক্তন প্রিমিয়ার লিগ তারকা জর্জ উইয়াহর পুত্র। তাঁর গোলের সৌজন্যেই বিরতিতে এগিয়ে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

সমতা ফেরান বেল

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অবশ্য গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে ওয়েলস। মার্কিন যুক্তরাষ্ট্র একমাত্র গোলটি করার পর ওয়েলসের রক্ষণ বা গোলকিপারকে পরীক্ষার মুখে ফেলতে পারেনি। ওয়েলসের মধ্যে বেশি তাগিদ লক্ষ্য করা যায়। ৬৩ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার দারুণ সেভ করে বেন ডেভিসকে গোল করা থেকে প্রতিহত করেন। এর একটু পরেই কিফার মুরের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধের শুরুতেই ড্যান জেমসকে উঠিয়ে মুরকে নামানোর পর আক্রমণের ঝাঁঝ বাড়ায় ওয়েলস। ৭৯ মিনিটে ওয়েলস আরও আক্রমণাত্নক হতে নেকো উইলিয়ামসের জায়গায় স্ট্রাইকার ব্রেনান জনসনকে নামায়। ৮১ মিনিটে জিমারম্যান বক্সের মধ্যে অত্যধিক ঝুঁকি নিয়ে বেলকে অবৈধভাবে বাধা দিলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ৮২ মিনিটে জোরালো শটে গোলকিপারকে পরাস্ত করেন অভিজ্ঞ গ্যারেথ বেল। ম্যাচের স্কোরলাইন দাঁড়ায় ১-১। এরপর আর কোনও দলই গোল করতে পারেনি।

পয়েন্ট ভাগাভাগি

মার্কিন যুক্তরাষ্ট্র দলকে ম্যাচের আগে উৎসাহিত করেছিলেন প্রেসিডেন্ট জো বিডেন। আন্ডারডগ হিসেবে নামলেও এদিন মার্কিন যুক্তরাষ্ট্র পরিণত ফুটবলই উপহার দিয়েছে। পুলিসিচদের হাল্কাভাবে নিলে ভুলই করবে প্রতিপক্ষরা। বেল বা অ্যারন রামসেদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র পরিকল্পনামাফিকই খেলেছে, পাস বাড়ানোর ক্ষেত্রেও সেটা ভালোই বোঝা গিয়েছে। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। তার আগে ওইদিনই ওয়েলস ইরানের মুখোমুখি হবে।

English summary
FIFA World Cup 2022: USA And Wales Shared Points After 1-1 Draw. Timothy Weah Has Scored In The First Half, Gareth Bale Has Scored For Wales From Penalty.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X