• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে ক্যামেরুনকে হারাল সুইৎজারল্যান্ড, এমবোলোর জয়সূচক গোলের বিশেষত্ব জানেন?

  • |
Google Oneindia Bengali News

কাতারে ফিফা বিশ্বকাপ অভিযান জয় দিয়ে শুরু করল সুইৎজারল্যান্ড। প্রথমার্ধে খেলার ফল ছিল গোলশূন্য। ম্যাচের ৪৮ মিনিটে জয়সূচক গোলটি করেন ব্রেল এমবোলো। তাঁর জন্ম ক্যামেরুনে। কিন্তু খেলার সুযোগ পেয়েছেন সুইৎজারল্যান্ডে। সে কারণেই জন্মভূমির বিরুদ্ধে এমবোলোর গোল যন্ত্রণা বাড়াল ক্যামেরুনের।

এমবোলোর জয়সূচক গোলের বিশেষত্ব জানেন?

গ্রুপ জি-র এই ম্যাচটিতে দুই দলই শুরু থেকেই গোল পাওয়ার লক্ষ্যে ঝাঁপায়। সাত মিনিটের মাথায় ক্যামেরুনের তোকো একামবির শট ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ক্যামেরুন এরপর থেকে সুইসদের উপর চাপ বজায় রাখতে থাকে। অধিনায়ক এরিক চৌপো-মোটিং একক প্রয়াসে বক্সে ঢুকে শট নিলে তা প্রতিহত করেন গোলকিপার ইয়ান সোমের। বেশ কয়েকটি ভালো সেভ করেন তিনি। ৩৫ মিনিটে একাম্বির প্রয়াস অনবদ্য দক্ষতায় বিপন্মুক্ত করেন সিলভার উইডমার। সুইসরা সবচেয়ে ভালো সুযোগটি পেয়েছিল প্রথমার্ধের শেষদিকে কর্নার থেকে গোল করার। কিন্তু ম্যান সিটিতে খেলা ম্যানুয়েল আকাঞ্জির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধের ফল ছিল গোলশূন্য।

জেরদান শাচিরির থেকে বল পেয়ে ৪৮ মিনিটে গোল করে সুইসদের এগিয়ে দেন মোনাকোর ফরওয়ার্ড এমবোলো। যদিও গোল করার পর সেলিব্রেশনে মাতেননি তিনি। জন্মভূমির বিরুদ্ধে গোল করার জন্যই তাঁর এই সিদ্ধান্ত। এরপর গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে ক্যামেরুন। ৫৭ মিনিটে ক্যামেরুন অধিনায়কের শট রুখে দেন সোমের। সুইসরাও কয়েকটি সুযোগ পেয়েছিল, তবে লিড বাড়াতে পারেনি। প্রথমে ভার্গাসের শট বাঁচান আন্দ্রে ওনানা। এরপর সুইৎজারল্যান্ড যে কর্নারটি পেয়েছিল তা থেকে হেডে গোল করার চেষ্টা করেন এমবোলো। কিন্তু অল্পের জন্য তা লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধের স্টপেজ টাইমে সেফেরোভিচের শট থেকেও গোল পায়নি সুইসরা। বিশ্বকাপে এই নিয়ে টানা অষ্টম ম্যাচে পরাজিত হলো ক্যামেরুন, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হার এই নিয়ে তিনবার।

সুইসদের জয়ের নায়ক এমবোলোর জন্ম ক্যামেরুনের রাজধানী ইয়াউন্দে-তে। ১৯৯৭ সালের ১৪ ফেব্রুয়ারি। তাঁর বাবা ও মায়ের বিবাহ বিচ্ছেদ হয়। এমবোলোর বয়স যখন পাঁচ বছর, তাঁকে নিয়ে তাঁর মা ফ্রান্সে গিয়ে স্কুলে ভর্তি করান। সেখানে এমবোলোর মা সুইস ব্যক্তির প্রেমে পড়েন এবং বিবাহবন্ধনে আবদ্ধ হন। এরপর এমবোলো পরিবারের সঙ্গে চলে যান বাসেলে। ২০১৪ সালে সুইস নাগরিকত্ব পান। ২০১৮ সালে এমবোলোর বান্ধবী কন্যা নালিয়ার জন্ম দেন। ২০১৫ সালে সুইৎজারল্যান্ড দলে সুযোগ পান ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ফরওয়ার্ড এমবোলো। ২০১৬ সালের ইউরো, ২০১৮ সালের বিশ্বকাপ, ২০২০ সালে ইউরো খেলেছেন। এবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্য়াচেই জেতালেন সুইসদের, তাঁরই জন্মভূমির বিরুদ্ধে। ক্যামেরুন সোমবার সার্বিয়া ও শুক্রবার ব্রাজিলের বিরুদ্ধে খেলবে। সোমবার সুইসদের ম্যাচ ব্রাজিলের বিরুদ্ধে। শুক্রবার শেষ ম্যাচ সার্বিয়ার বিরুদ্ধে।

কাতার বিশ্বকাপে মাঠের বাইরেও দৃষ্টান্ত স্থাপন জাপানের, সৌদি আরবের জয়ে কীভাবে অনুপ্রাণিত গোটা দল?কাতার বিশ্বকাপে মাঠের বাইরেও দৃষ্টান্ত স্থাপন জাপানের, সৌদি আরবের জয়ে কীভাবে অনুপ্রাণিত গোটা দল?

English summary
FIFA World Cup 2022: Switzerland Beat Cameroon By 1-0. Breel Embolo Scores The Only Goal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X