• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে উরুগুয়েকে উড়িয়ে শেষ ষোলোয় পর্তুগাল, মাঠে ঢুকে দর্শক দিলেন কোন বার্তা?

Google Oneindia Bengali News

ফ্রান্স, ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে চলতি বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে গেল পর্তুগাল। লুসাইল আইকনিক স্টেডিয়ামে গ্রুপ এইচের ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারাল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল। প্রথমার্ধে খেলার ফল ছিল গোলশূন্য। ৫৪ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন ব্রুনো ফার্নান্দেজ। এরপর দ্বিতীয় গোলটিও পেনাল্টি থেকে করেন তিনিই।

প্রথমার্ধ গোলশূন্য

ম্যাচের প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল পর্তুগাল। কয়েকটি সুযোগ তৈরি হলেও গোল হয়নি। অন্যদিকে, ৩২ মিনিটের মাথায় উরুগুয়ের রডরিগো বেট্রানকুর সহজতম সুযোগটি নষ্ট করেন, তাঁর শট সোজা চলে যায় পর্তুগালের গোলরক্ষক দিয়েগো কোস্তার হাতে। বিরতিতে খেলার ফল ছিল গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল পেতে মরিয়া হয়ে ঝাঁপায় পর্তুগাল।

মাঠে দর্শকের বার্তা

এরই মধ্যে এক দর্শক মাঠে ঢুকে পড়ায় কয়েক মিনিটের জন্য বন্ধ ছিল খেলা। ওই ব্যক্তিকে নিরাপত্তারক্ষীরা সরিয়ে নিয়ে যান। এলজিবিটিকিউ-দের প্রতি সমর্থন জানাতে রামধনু পতাকা হাতে তিনি মাঠে ঢুকে পড়েছিলেন। তাঁর পরনের নীল গেঞ্জিতে সামনে লেখা ছিল সেভ ইউক্রেন, পিছনের দিকে লেখা ছিল ইরানের মহিলাদের প্রতি সম্মান প্রদর্শনের বার্তা।

ব্রুনোর প্রথম গোল

এই ঘটনার পরই গোল পায় পর্তুগাল। রাফায়েল গুয়েরেইরোর থেকে বল পেয়ে বাঁদিক ধরে কিছুটা এগিয়ে ক্রস ভাসান ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে লক্ষ্য করে। রোনাল্ডো তাতে মাথা ছোঁয়াতে না পারলেও এই শট গোলকিপার সের্হিও রোচেটের নাগাল এড়িয়ে জালে জড়িয়ে যায়। সেলিব্রেশন দেখে মনে করা হয়েছিল গোলটি রোনাল্ডোই করেছেন। যদিও পরে সরকারিভাবে নিশ্চিত করা হয় অএটি ব্রুনোরই গোল। সমতা ফেরানোর লক্ষ্য নিয়ে এরপর উরুগুয়ে দুটি পরিবর্তন করে। নামানো হয় ফাকুন্ডো পেলিস্ত্রি ও লুইস সুয়ারেজকে। এর ফলে আক্রমণের ধার কিছুটা বাড়ায় প্রথম বিশ্বজয়ীরা। ৭৫ মিনিটে পেলিস্ত্রির শট কোস্তাকে পরাস্ত করলেও পোস্টে প্রতিহত হয়। এটি জালে জড়ালে সমতা ফেরাতে পারতো উরুগুয়ে। কিছুক্ষণ পর খুব কাছ থেকে সুয়ারেজ একটি শট নিলেও অল্পের জন্য তা লক্ষ্যভ্রষ্ট হয়। এরপরও দুই দলের কাছে সুযোগ এসেছিল। কিন্তু গোল আসছিল না।

পেনাল্টি থেকে দ্বিতীয় গোল

৯০ মিনিটের মাথায় পেনাল্টি পায় পর্তুগাল। তা থেকে গোল করেন ব্রুনো। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে হ্যাটট্রিকটিও সেরে ফেলতে পারতেন তিনি। প্রথমে তাঁর প্রয়াস কোনওরকমে পা দিয়ে বাঁচিয়ে দেন উরুগুয়ের গোলকিপার। এরপর ব্রুনোর শট পোস্টে লেগেও ফিরে আসে। ১৯৯৬ সালের পর এই প্রথম পর্তুগালের কোনও ফুটবলার কোনও বিশ্বকাপে দুটি অ্যাসিস্টের পাশাপাশি দুটি গোল করার নজির গড়লেন।

তৃতীয় দেশ হিসেবে রাউন্ড অব সিক্সটিনে

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে রোনাল্ডোর পর্তুগাল শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করে ফেলল। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এক পয়েন্ট পেলেই তাদের গ্রুপশীর্ষে থেকে রাউন্ড অব সিক্সটিনে যাওয়া নিশ্চিত হবে। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রইল ঘানা। ২ ম্য়াচে ১ পয়েন্ট করে সংগ্রহ করেছে দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে। গোলপার্থক্যে সামান্য এগিয়ে থাকার সুবাদে তিনে রয়েছে দক্ষিণ কোরিয়া। উরুগুয়েকে শেষ ষোলোয় যেতে হলে শেষ ম্যাচে ঘানাকে হারাতেই হবে। একইসঙ্গে প্রার্থনা করতে হবে দক্ষিণ কোরিয়া যেন পর্তুগালকে হারাতে না পারে।

English summary
FIFA World Cup 2022: Portugal In Last 16 By Defeating Uruguay By 2-0. Bruno Fernandes Has Scored Both The Goals, His First One Came Just After Fan Intrudes Pitch.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X