• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA World Cup 2022: ফিফা বিশ্বকাপের শেষ আটে নেদারল্যান্ডস, লড়াকু আমেরিকাকে হারাল ৩-১ গোলে

  • |
Google Oneindia Bengali News

কাতারে ফিফা বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল নেদারল্যান্ডস। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রাউন্ড অব সিক্সটিনের প্রথম ম্যাচে ডাচরা মার্কিন যুক্তরাষ্ট্রকে হারাল ৩-১ গোলে। দুই দলই গোলের বেশ কিছু ভালো সুযোগ কাজে লাগাতে পারেনি। আমেরিকা ভালো লড়াই চালালেও শেষরক্ষা হয়নি।

নেদারল্যান্ডসের দাপট

১০ মিনিটে মেম্ফিস ডিপে ও প্রথমার্ধের স্টপেজ টাইমে দালি ব্লিন্ডের গোলে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। দ্বিতীয়ার্ধে গোল শোধে মরিয়া হয়ে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্র। একের পর আক্রমণ শানিয়ে অবশেষে ৭৬ মিনিটে প্রথম গোলটি করেন হাজি রাইট। এরপর সমতা ফেরানোর লড়াই চালাতে থাকে আমেরিকা। কিন্তু ৮১ মিনিটে ডেঞ্জেল ডামফ্রিসের গোল মার্কিন যুক্তরাষ্ট্রকে লড়াই থেকে ছিটকে দেয়।

প্রথমার্ধে এগিয়ে দুই গোলে

প্রথমার্ধে এগিয়ে দুই গোলে

প্রি কোয়ার্টারে নামার আগে নেদারল্যান্ডসের বেশিরভাগ ফুটবলার জ্বর-সহ ফ্লু-র উপসর্গে ভুগছিলেন। সংশয় ছিল ডাচ হেড কোচ লুই ফন গাল (Louis van Gaal) প্রথম একাদশের সবাইকে নামাতে পারবেন কিনা তা নিয়ে। যদিও এদিন অপরিবর্তিত একাদশই নামাতে পারেন তিনি। আমেরিকার হয়ে ক্রিশ্টিয়ান পুলিসিকও খেলেন প্রথম থেকেই। তিনি আগের ম্য়াচে গোল করে চোট পেয়েছিলেন, হাসপাতালেও যেতে হয়েছিল। ফলে তাঁর নামা নিয়েও ছিল সংশয়। শুরু থেকেই আধিপত্য নিয়ে খেলতে থাকে নেদারল্যান্ডস। প্রথমার্ধে সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি আমেরিকা অধিনায়ক পুলিসিক। এরপর থেকে শুধুই কমলা ঝড়। প্রথমার্ধে আমেরিকার মাত্র দুটি গোলের প্রয়াস দেখা গিয়েছে। সেভাবে ডাচ গোলরক্ষক আন্দ্রিয়েস নোপার্টকে সমস্যাতেই ফেলতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র।

দ্বিতীয়ার্ধেও জমজমাট লড়াই

প্রথমার্ধে ফাইনাল থার্ডের সমস্যায় ভুগতে থাকে আমেরিকা। তবে প্রথমার্ধে জোড়া গোল হজমের পর কিছুটা বাড়তি তাগিদ দেখা যায়। একটি গোল শোধ করার পর আক্রমণাত্মক ফুটবল খেলে সমতা ফেরানোর চেষ্টাও চালায় পুলিসিকের দল। কিন্তু ডেম্ফ্রিস ম্যাচ ৩-১ করে দিতেই বাকি সময়টা মিরাকলের অপেক্ষায় কাটাতে হয় আমেরিকাকে। নেদারল্যান্ডসের হয়ে এদিন সবচেয়ে বেশি নজর কাড়লেন ডেমফ্রিস। ডিপে ও ব্লিন্ডের গোলের ক্ষেত্রেও তাঁর অবদান রয়েছে। দুটি গোলে অ্যাসিস্টের পর নিজেও গোল করলেন ইন্টার মিলানে খেলা এই রাইট ব্যাক।

শেষ আটে ডাচরা

শেষ আটে ডাচরা

এই নিয়ে টানা তিনবার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে উঠল নেদারল্যান্ডস। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ফান গলের দল খেলবে আর্জেন্তিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচে জয়ী দলের বিরুদ্ধে। অন্যদিকে, তরুণ ফুটবলারদের নিয়ে গড়া আমেরিকা এবারের বিশ্বকাপে প্রশংসনীয় ফুটবলই খেলল। পরের বিশ্বকাপের অন্যতম আয়োজকও আমেরিকা। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবারের বিশ্বকাপের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিশ্চিতভাবেই পরের বিশ্বকাপে আরও ভালো ফুটবল উপহার দেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

English summary
FIFA World Cup 2022: Netherlands Defeated USA By 3-1 To Reach Quarter Finals. Depay, Blind And Dumfries Have Sored For Netherlands.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X