• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাতারে ফিফা বিশ্বকাপে সোনার বুটের দৌড়ে এগিয়ে কে? বিভিন্ন বিভাগে নজর কাড়ছেন কারা?

  • |
Google Oneindia Bengali News

কাতারে ফিফা বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলাগুলি কালই শেষ হয়ে যাবে। ইতিমধ্যেই দশটি দল পৌঁছে গিয়েছে প্রি কোয়ার্টারে। আজ সাতটির মধ্যে থেকে চারটি দেশ যাবে রাউন্ড অব সিক্সটিনে। শনিবার থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই। একনজরে দেখে নেওয়া যাক বিভিন্ন পজিশনে নজর কাড়লেন কোন ফুটবলাররা?

সোনার বুটের দৌড়ে

সোনার বুটের দৌড়ে

বিশ্বকাপে সর্বাধিক গোলদাতা পান সোনার বুট। এখনও অবধি সেই তালিকায় একই জায়গায় দাঁড়িয়ে চারজন। ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া, ফ্রান্সের কিলিয়ান এমবাপে, নেদারল্যান্ডসের কডি গাকপো এবং ইংল্যান্ডের মার্কাস রাশফোর্ড তিনটি করে গোল করে গোল্ডেন বুটের দৌড়ে ভালো জায়গায় রয়েছেন। গতকাল পোল্যান্ডের বিরুদ্ধে লিওনেল মেসি পেনাল্টি মিস না করলেও তিনিও এই তালিকার যুগ্মশীর্ষে থাকতে পারতেন। তবে যেহেতু ইকুয়েডর বিদায় নিয়েছে এনার ভ্যালেন্সিয়া আর খেলার সুযোগ পাবেন না। ফলে তাঁর দৌড়ে পিছিয়ে পড়া সময়ের অপেক্ষা।

জমজমাট লড়াই

জমজমাট লড়াই

আর্জেন্তিনার লিওনেল মেসি, সৌদি আরবের সালেম আল-দৌসারি, ইংল্যান্ডের বুকায়ো সাকা, স্পেনের ফেরান তোরেস ও আলভারো মোরাতা, ইরানের মেহদি তারেমি, ফ্রান্সের অলিভিয়ের জিরু, ব্রাজিলের রিচার্লিসন, ক্রোয়েশিয়ার আন্দ্রেজ ক্রামারিক, ঘানার মহম্মদ কুদুস, দক্ষিণ কোরিয়ার চো গুয়ে-সুং এবং পর্তুগালের ব্রুনো ফার্নান্দেজ ২টি করে গোল করেছেন। এমবাপে ও রাশফোর্ডের তিনটি গোলের কোনওটিই পেনাল্টি থেকে নয়। পেনাল্টি থেকে গোল না করেও সোনার বুটের দৌড়ে রয়েছেন এমন ফুটবলাররা হলেন গাকপো (২), দৌসারি (২), কুদুস (২), মোরাতা (২), সাকা (২), ক্রামারিক (২), রিচার্লিসন (২), ভ্য়ালেন্সিয়া (২), জিরু (২) এবং চো গুয়ে-সুং (২)।

সেভে এগিয়ে

পোল্যান্ডের গোলকিপার ওজসিয়েচ সাজেসনি (Wojciech Szczesny) গতকাল মেসির পেনাল্টি রুখে দিয়েছিলেন। এতে আর্জেন্তিনার কাছে হারলেও গোলপার্থক্যে এগিয়ে থেকে মেক্সিকোকে পিছনে ফেলে শেষ ষোলোয় যেতে সুবিধা হয়েছে লেওয়ানডস্কিদের। সাজেসনি এখনও অবধি চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৬টি সেভ করেছেন। সৌদি আরবের গোলকিপার মহম্মদ আল-ওয়াসিস ১৪টি গোল বাঁচিয়েছেন। সার্বিয়ার ভাঞ্জা মিলিনতোভিচ-সাভিচ বাঁচিয়েছেন ১৪টি। নেদারল্যান্ডসের আন্দ্রিয়েস নোপার্ট ১০টি সেভ করেছেন। ৯টি করে সেভ করেছেন সুইৎজারল্যান্ডের ইয়ান সোমের, অস্ট্রেলিয়ার ম্যাথু রায়ান ও তিউনিসিয়ার আইমেন দাহমেন।

সবচেয়ে বেশি অ্যাসিস্ট

সবচেয়ে বেশি অ্যাসিস্ট

সবচেয়ে বেশি অ্যাসিস্ট করা বা গোল করার ক্ষেত্রে সহায়তার নিরিখে এগিয়ে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। তাঁর পাশে অ্যাসিস্টের সংখ্যা ৩। পর্তুগালের ব্রুনো ফার্নান্দেজ, নেদারল্যান্ডসের ডেভি ক্লাসেন, ফ্রান্সের থিও এর্নান্দেজ, ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচ, স্পেনের জর্ডি আলবা ও সার্বিয়ার আন্দ্রিজা জিভকোভিচ দুটি করে অ্যাসিস্ট করেছেন। বলে সবচেয়ে বেশি টাচ রয়েছে আর্জেন্তিনার রডরিগো দে পলের, ৩০৬টি। তাঁর পিছনেই ইংল্যান্ডের জন স্টোনস (৩০৩) ও আর্জেন্তিনার নিকোলাস ওতামেন্দি (৩০১)।

English summary
FIFA World Cup 2022: List Of The Footballers Who Are Favourite To Win Golden Boot And Other Awards. Kylian Mbappe, Marcus Rashford, Cody Gakpo And Enner Valencia Have Scored 3 Goals Each.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X